Home / শিক্ষাঙ্গন / প্রাথমিক শিক্ষকদেরকে ৫০ হাজার ল্যাপটপ দেবে সরকার
primary-school
ফাইল ছবি

প্রাথমিক শিক্ষকদেরকে ৫০ হাজার ল্যাপটপ দেবে সরকার

প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি-৩ এর আওতায় আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার ল্যাপটপ ক্রয় করবে সরকার। এ জন্য ব্যয় হবে ২৬১ কোটি ৮৫ লাখ টাকা। ৮ টি লটে ৫টি প্রতিষ্ঠান ল্যাপটপগুলো শিক্ষকদের সরবরাহ করবে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

দেশে বিদ্যমান প্রাথমিক বিদ্যালয়ে গমনোপযোগী সব শিশুর মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন তৃতীয় প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি গ্রহণ করে।

২০১১ সালের জুলাই থেকে ২০১৬ সালের জুন মেয়াদে এ কর্মসূচি গত ২০১১ সালের ৪ সেপ্টেম্বর একনেক বৈঠকে অনুমোদিত হয়। পরবর্তী সময়ে ১ম সংশোধনীতে এ প্রকল্পের মেয়াদ ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

সূত্র জানায়, সরকারি অর্থায়নের পাশাপাশি বিভিন্ন উন্নয়ন সহযোগীর আর্থিক সহযোগিতায় প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। সংস্থাগুলো হচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক, ইন্টারন্যশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, ইউরোপিয়ান ইউনিয়ন, অষ্ট্রেলিয়ান ডিপার্টমেন্ট ফর ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড, সুইডিশ ইন্টারন্যাশনাল এজেন্সি, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি, ইউনিসেফ, গ্লোাবাল পার্টনারশিপ ফর এডুকেশন ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স, ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট ।

বর্তমানে দেশের প্রতিটি উপজেলায় একটি করে মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ভিত্তিক ক্লাসরুম পরিচালিত হচ্ছে। একইসঙ্গে বিদ্যমান ৬০ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ই-লার্নিং ম্যাটেরিয়াল ভিত্তিক ক্লাসরুম পরিচালনার উদ্যোগ নেয়া হয়েছে।

এ কার্যক্রম বাস্তবায়নের জন্য ‘কম্পিউটার অ্যান্ড এক্সেসরিজ স্কুল’ কর্মসূচির অধীনে প্রাথমিক সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিতরণের জন্য কম্পিউটার, মাল্টিমিডিয়া প্রজেক্টর ও সাউন্ড সিস্টেম ক্রয়ের সংস্থান রয়েছে।

সূত্র জানান, মন্ত্রণালয় থেকে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠান মোট ৮ লটে ৩৯ দরপত্র সংগ্রহ করে।

এরমধ্যে কম্পিউটার সোর্স লিমিটেড ৩টি, ফ্লোরা টেলিকম লিমিটেড ৪টি, থাকরাল ইনফরমেশন সিস্টেম প্রাইভেট লিমিটেড অ্যান্ড ডিজিটাল টেকনোলজিস লিমিটেড ৩টি, হাইয়ার ইলেক্ট্রিক অ্যাপ্লইয়ান্স করপোরেশন লিমিটেড ৮টি, হাইয়ার ইন্টারন্যাশনাল লিমিটেড ৮টি, স্মার্ট টেকনোলজিস ৬টি, ফ্লোরা লিমিটেড ৪টি এবং গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড ৩টি।

দরপত্রগুলো লটভিত্তিক প্রাথমিক, কারিগরি ও আর্থিক মূল্যায়ন শেষে মোট ৮টি লটের জন্য ৬টি প্রতিষ্ঠানের বিপরীতে নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড জারি করে। এরমধ্যে কম্পিউটার সোর্স ৬ হাজার ৬শ’৪৪টি, ফ্লোরা টেলিকম লিমিটেড ৭ হাজার ৬৭৬টি, থাকরাল ইনফরমেশন সিস্টেম প্রাইভেট লিমিটেড অ্যান্ড ডিজিটাল টেকনোলজিস লিমিটেড ৬ হাজার ৪১০টি, ফ্লোরা লিমিটেড ৬ হাজার ৩২১টি, গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড ৬ হাজার ৮০৪টি, স্মার্ট টেকনোলজিস ৪ হাজার ৮৪৮টি, ফ্লোরা লিমিটেড ৬ হাজার ৪৯১টি এবং স্মার্ট টেকনোলজিস ৪ হাজার ৮০৬টি ল্যাপটপ সরবরাহ করবে।

প্রতিটি ল্যাপটপের প্রাক্কলিত দর ৫৩ হাজার টাকা। সে হিসেবে ৫০ হাজার ল্যাপটপের প্রাক্কলিত দর ২৬৫ কোটি টাকা। দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক ৫০ হাজার ল্যাপটপ ক্রয়ের জন্য কাস্টম ডিউটি, ভ্যাট ছাড়া সুপারিশকৃত মূল্য ২৬১ কোটি ৮৫ লাখ ৯১ হাজার টাকা। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব খুব শিগগির সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে। (শিক্ষাবার্তা)

নিউজ ডেস্ক ।। আপডটে, বাংলাদশে সময় ৬ :৩০ পিএম, ২৭ নভেম্বর ২০১৬, রোববার
এজি/এইউ

Leave a Reply