Home / উপজেলা সংবাদ / শাহমাহমুদপুরে হতদরিদ্র প্রকল্পের অনিয়মের অভিযোগ
শাহমাহমুদপুরে হতদরিদ্র প্রকল্পের অনিয়মের অভিযোগ

শাহমাহমুদপুরে হতদরিদ্র প্রকল্পের অনিয়মের অভিযোগ

মো. জাবেদ হোসেন :

চাঁদপুর সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নে ‘হতদরিদ্র্র প্রকল্প-২’-এর কাজের অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে সাধারণ মানুষের মাঝে এক ধরনের ক্ষোভ ও অস্বস্তি বিরাজ করছে। শাহমাহমুদপুর ইউনিয়নের ওয়ার্ড মেম্বারগণ তালিকা অনুযায়ী কাজ না করার কারণে সরকারের নির্ধারিত প্রকল্পগুলো ভেস্তে যাচ্ছে।

জানা যায়, নির্ধারিতসংখ্যক শ্রমিক দিয়ে কাজ না করায় অর্থানুযায়ী কাজ কাজ ঠিকমতো আদায় হচ্ছে না। প্রতিটি প্রকল্পে শ্রমিক সংখ্যা, কর্মদিবস, মজুরি, ঘনফুটসহ অন্য নিয়মকানুন সাইনবোর্ড সাটানোর কথা থাকলেও অনেক ওয়ার্ডে প্রকল্পের কাজ শেষ পর্যায়ে হলেও সাইনবোর্ড না ঝুলিয়ে প্রকল্পের সভাপতির মনগড়া কথা মতো কাজ চালিয়ে যাচ্ছে।

এসব প্রকল্পগুলোর সঠিক তদারকি না থাকায় প্রকল্পগুলোতে অনিয়ম-দুর্নীতি দেখা দিয়েছে।

চাঁদপুর সদর উপজেলার প্রতিটি ইউনিয়নে চলমান হতদরিদ্র প্রকল্প-২ এর কাজ গত ১৮ এপ্রিল শুরু হয়। প্রকল্পটি চলবে একটানা ৪০ দিন পর্যন্ত। শাহমাহমুদপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের মহিলা মেম্বার বিলকিস সুলতানা প্রকল্পের কাজ শেষ পর্যায়ে চলে আসলেও অদ্যাবধি তিনি কাজের সাইনবোর্ড না লাগিয়েই কাজ করে যাচ্ছেন।

অনুসন্ধান করে দেখা যায়, শ্রমিকদের জন্য বরাদ্দকৃত অর্থের পরিমাণ, শ্রমিক সংখ্যা, কাজের ঘনফুট, দৈর্ঘ ইত্যাদি সকলে জেনে যাবে বলেই তিনি এখনও সাইনবোর্ড সাঁটাননি।

১নং ওয়ার্ডের ধমকের গাঁও কামরুল ভূঁইয়ার বাড়ি হয়ে মান্নান মোলার বাড়ি পর্যন্ত ও কৃষ্ণপুর কেয়ারের রাস্তা হতে মিজান হাওলাদারের বাড়ি পর্যন্ত প্রকল্পে ২৫জন শ্রমিকের বিপরীতে ২ লাখ টাকা বরাদ্ধ দেওয়া হয়েছে। কিন্তু তিনি প্রতিনিয়ত ৫/৬ জন শ্রমিক দিয়ে কাজ পরিচালনা করে আসছেন, যার চিত্র সরজমিনে গিয়ে একাধিকবার দেখা গেছে। একই চিত্র ইউনিয়নের অধিকাংশ ওয়ার্ডেও পরিলক্ষিত রয়েছে।

শাহতলীর বিল্লাল মেম্বার পুরোনো রাস্তার উপর দিয়ে মাটি দিয়ে নতুন প্রকল্পের কাজ বলে চালিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। বুধবার উপজেলা ত্রাণকর্মকতা (পিআইও) সরজমিনে গিয়ে অনিয়মের বিষয়ে তদন্ত করে এ বিষয়ে সত্যতা পেয়েছেন বলে জানা গেছে।

সোমবার, ১৫ জুন ২০১৫     ০৬:৪৫ অপরাহ্ন

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কম-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না