Home / তথ্য প্রযুক্তি / শনিবার থেকে ভোটারতালিকা হালনাগাদ শুরু
শনিবার থেকে ভোটারতালিকা হালনাগাদ শুরু

শনিবার থেকে ভোটারতালিকা হালনাগাদ শুরু

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক । আপডেট : ০৭:২৯ অপরাহ্ণ, ২৩ জুলাই ২০১৫, বৃহস্পতিবার

আগামী শনিবার অর্থাৎ ২৫ জুলাই থেকে ভোটার তালিকা হালনাগাদের কাজ শুরু হচ্ছে। শনিবার সকাল ১১ টায় নরসিংদীতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ এ হালনাগাদ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

প্রথম পর্যায়ে দেশের অন্তত দুইশ’ উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহকারীরা এ তথ্য সংগ্রহ করবেন। ভোটার তালিকা হালনাগাদে ২০১৮ সালের ১ জানুয়ারির মধ্যে যারা ভোটারযোগ্য হচ্ছে তাদের তথ্য সংগ্রহ করে করা হবে। অর্থাৎ যাদের জন্ম ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে তাদের তথ্য সংগ্রহ করা হবে।

এবারই প্রথম যাদের বয়স ১৫ থেকে ১৭ বছর হয়েছে সে সকল নাগরিকদের তথ্যও সংগ্রহ করবে কমিশন। এ হালনাগাদে ৭২ লাখ নতুন ভোটারযোগ্য নাগরিক নিবন্ধনের টার্গেট নেয়া হয়েছে। দেশের ৫১৪ উপজেলায় ২৫ জুলাই থেকে পর্যায়ক্রমে তথ্য সংগ্রহ শুরু হয়ে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধন চলবে।

ইসি কর্মকর্তারা জানান, শনিবার নরসিংদীর জেলা শিল্পকলা একাডেমি মিলানায়তনে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ হালনাগাদ কার্যক্রম উদ্বোধন করবেন। এতে পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, চার নির্বাচন কমিশনার, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক উপস্থিত থাকবেন। দেশের ৫১৪ উপজেলায় তিন ধাপে তথ্য সংগ্রহ চলবে; ২৫ জুলাই ১৮৯ উপজেলায়, ১৬ আগস্ট ১৮৪ উপজেলায় এবং ৭ সেপ্টেম্বর ১৪১ উপজেলায় কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

ইসি কর্মকর্তারা আরো জানান, ২৭ জেলার ৯০টি উপজেলায় তথ্য সংগ্রহ ও নিবন্ধনের জন্য ছবি তোলার সময়সূচিতে সামান্য পরিবর্তন আনা হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, আমরা একটি নির্ভুল ও সঠিক ভোটার ডাটাবেজ গড়ে তোলার লক্ষ্যে প্রতিবছর হালনাগাদের অংশ হিসেবে এবারও এ কাজটি করতে যাচ্ছি। আপনারা (দেশের নাগরিক) আমাদের নিয়োজিত তথ্য সংগ্রহকারীদের সহযোগিতা করবেন এবং সঠিক তথ্য দেবেন।

উল্লেখ্য, বর্তমানে ৯ কোটি ৬২ লাখের বেশি ভোটার রয়েছে। সর্বশেষ ২০১৪ সালে ভোটার তালিকা হালনাগাদ করা হয়।

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি