Home / ফিচার / লুত জাতির পাপের স্বাক্ষী মৃত সাগরে কেউ ডুবে না -ভিডিওসহ
Dead-Sea

লুত জাতির পাপের স্বাক্ষী মৃত সাগরে কেউ ডুবে না -ভিডিওসহ

Dead sea বা মৃত সাগরে কোন মাছ বা জলজ প্রাণী বাঁচে না। কেবল কিছু ব্যাকটোরিয়া ও ছত্রাক জাতীয় অণুজীব পাওয়া যায়। এ জন্যই একে মৃত সাগর বলে।

সবাই জানেন Dead sea বা মৃত সাগরে কোন মানুষ ডুবে যায় না। এর কারণ মৃত সাগরে পানির ঘনত্ব খুব বেশি। পানির ঘনত্ব বেশির কারণ হচ্ছে লবণ। অন্যান্য সাগরে লবণের পরিমাণ শতকরা ৫% – ৬%। কিন্তু এ মৃত সাগরে লবণের পরিমাণ ২৫% – ৩০%। তাছাড়া এর লবণাক্ততা স্বাভাবিক সাগরের থেকে ৮.৬ গুণ বেশি। সমুদ্র পৃষ্ঠ থেকে ৪২০ মিটার (১,৩৭৮ ফুট) নিচে এটি পৃথিবীর নিম্নতম স্থলভূমি।

সাগর বলা হলেও এটি মূলত একটি লেক যার সর্বোচ্চ গভীরতা ১,২৪০ ফুট। এর দৈর্ঘ্য প্রায় ৬৭ কিলোমিটার এবং প্রস্থে সর্বোচ্চ ১৮ কিলোমিটার। এটি মধ্যপ্রাচ্যের জর্দান ও ইসরাইলের মধ্যখানে অবস্থিত।

মৃত সাগরের জায়গায় হযরত লুত (আঃ) এর জাতি বাস করত। তাদের মাঝে সমকামিতা মারাত্মক আকার ধারণ করেছিল। হযরত লুত (আঃ) তাদেরকে এ জঘন্য পাপ কাজ থেকে বিরত থাকতে বলেও কোন ফল আসেনি। ফলে মহান আল্লাহর হুকুমে তাদের এলাকা উল্টিয়ে দেয়া হয়। এতে সেখানে একটি সাগরের সৃষ্টি হয়। আর এটিই বর্তমানে মৃত সাগর বা Dead sea।

মহান আল্লাহ পাক এটি করে দিয়েছেন এ জন্য যে, যাতে যুগ যুগ ধরে পৃথিবীর সকল মানুষ এ থেকে শিক্ষা নিতে পারে। মহান আল্লাহ আমাদেরকে লুত জাতির এ জঘন্য পাপ কাজ থেকে বেঁচে থাকার তাওফীক দান করুন। আমীন!

চাঁদপুর টাইমস : ডিএইচ/২০১৫

মৃত সাগরের রহস্য

Posted by রহস্য on Friday, August 10, 2018