Home / আন্তর্জাতিক / প্রবাস / লন্ডনের মেয়র বাংলাদেশি নাদিয়ার জীবনগল্প
লন্ডনের মেয়র বাংলাদেশি নাদিয়ার জীবনগল্প

লন্ডনের মেয়র বাংলাদেশি নাদিয়ার জীবনগল্প

ব্রিটেনে প্রথম মুসলিম নারী মেয়র হলেন বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলর নাদিয়া শাহ। ক্যামডেন কাউন্সিলে বুধবার অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্যদিয়ে লেবার কাউন্সিলর নাদিয়া শাহকে মেয়র হিসেবে নির্বাচিত করা হয়।

মেয়র হিসেবে শপথ নেয়ার পর গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে নাদিয়া জানান, তার এ অর্জন ব্রিটেনে এবং বাংলাদেশে নারীর ক্ষমতায়নে অগ্রণী ভূমিকা রাখবে।

ক্যামডেনে জন্ম নেয়া নাদিয়ার পৈত্রিক নিবাস বাংলাদেশের মৌলভীবাজার জেলার কুলাউড়ায়। নাদিয়ার বাবা মোহাম্মদ নজরুল ইসলাম ও মা আম্বিয়া ইসলাম মেয়ের এ অর্জনে অত্যন্ত খুশি।

নাদিয়ার বাবার স্বপ্ন ছিল তার মেয়ে এমন কিছু করবেন যেন তিনি সবার জন্য অনুকরণীয় হয়ে উঠতে পারেন।

নাদিয়ার বাবা জানান, ব্যক্তি জীবনে নাদিয়া তিন সন্তানের জননী। নাদিয়ার স্বামী জলিল শাহ ক্যামডেন কাউন্সিলের ইনফরমেশন টেকনোলজি বিভাগের প্রধান হিসেবে কর্মরত।

লন্ডনের পার্লামেন্ট হিল স্কুলে শিক্ষাজীবন শুরু করেন নাদিয়া। পরে গ্রিনউইচ বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করে ইনভেস্টমেন্ট অ্যাডভাইজর হিসেবে ইংল্যান্ডের ন্যটওয়েস্ট ব্যাংকে কর্মজীবন শুরু করেন তিনি।

এরপর হোম অফিস, স্থানীয় সরকার ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেন নাদিয়া।

২০১৪ সালে নাদিয়ার রাজনীতিতে হাতে খড়ি। রিজেন্ট পার্কের যে আসনটিতে তিনি কাউন্সিলর নির্বাচিত হয়েছেন, এর আগে এ আসনের কাউন্সিলর ছিলেন বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সিদ্দীক।

হ্যাম্পস্টেড ও কিলবার্ন আসনের বর্তমান এমপি টিউলিপ সিদ্দীক ক্যামডেন কাউন্সিলের রিজেন্ট পার্ক থেকে কাউন্সিলর হিসেবে রাজনীতি শুরু করে ব্রিটিশ এমপি হয়েছেন।

তিনি ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করে জানান, তিনি ক্যামডেনের বাঙালিদের সহযোগিতা না পেলে কাউন্সিলর নির্বাচিত হতে পারতেন না।

নিউজ ডেস্ক : আপডেট বাংলাদেশ সময় ৯:০০ এএম, ১৩ মে ২০১৬, শুক্রবার
ডিএইচ

Leave a Reply