Home / জাতীয় / রেলের নতুন লাইন হচ্ছে ৮ জেলায়

রেলের নতুন লাইন হচ্ছে ৮ জেলায়

বুধবার, ১০ জুন ২০১৫ ০১:০১ অপরাহ্ন

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা :

দেশের আরো আটটি জেলাকে নতুন করে রেলওয়ে নের্টওয়ার্কের আওতায় আনা হচ্ছে। জেলাগুলো হচ্ছে -কক্সবাজার, বরিশাল, গোপালগঞ্জ, সাতক্ষীরা, বাগেরহাট ( খুলনা- মংলা), মুন্সীগঞ্জ, মাদারীপুর ও বরগুনা।

রেলপথ মন্ত্রী মুজিবুল হক বলেন, রেলওয়েকে একটি গণমুখী, নিরাপদ, সাশ্রয়ী এবং আরামদায়ক গণপরিবহণ প্রতিষ্ঠান হিসেবে যাত্রীদের কাঙ্খিত প্রত্যাশা পূরণে সরকার কাজ করছে। বাড়ানো হচ্ছে আরো আট জেলায় রেলওয়ের নেটওয়ার্ক।

তিনি আরো বলেন, বিদেশ থেকে রেলের ইঞ্জিনসহ বগি আনা হচ্ছে। আনা হচ্ছে তেলবাহী ট্যাঙ্কার ও মালবাহী ওয়াগন। এ সবকিছু আসলে আমাদের রেলের বহরে আরো অনেকগুলো ট্রেন যোগ হবে।

রেলপথ মন্ত্রণালয় সূত্র জানা যায়, বর্তমানে সারা দেশে প্রায় ৫৭২ কিলোমিটার নতুন রেললাইন স্থাপনের কাজ বাস্তবায়ন চলছে। এরমধ্যে তারাকান্দি হতে বঙ্গবন্ধু সেতু পূর্ব পর্যন্ত ৩৫ কিলোমিটার নতুন রেললাইন স্থাপনের কাজ সমাপ্ত হয়েছে। ঢাকা চট্টগ্রাম ডাবল লাইনের কাজ প্রায় ৭৫ শতাংশ সম্পন্ন হয়েছে।

ঈশ্বরদী হতে পাবনা হয়ে ঢালারচর পর্যন্ত নতুন প্রায় ৭৯ কিলোমিটার রেলপথ নির্মাণকাজ চলমান আছে। এ পর্যন্ত প্রকল্পের শতকরা ৪৫ ভাগ শেষ হয়েছে এবং আগামী বছর ডিসেম্বরে সবটুকু শেষ হবে।

দোহাজারী হতে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মায়ানমারের কাছে গুনদুম পর্যন্ত সিঙ্গেল ডুয়েলগেজ মিটার গেজ ট্র্যাক নির্মাণ প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়েছে। এ প্রকল্পের আওতায় ১২৯ কিলোমিটার নতুন ডুয়েলগেজ রেলপথ নির্মিত হবে। এছাড়া পদ্মা সেতুতে রেল সংযোগ নির্মাণের জন্য ঢাকা-মাওয়া-ভাঙ্গা ৮২ কিলোমিটার এবং ভাঙ্গা-নড়াইল-যশোর ৮৪ কিলোমিটার নতুন ব্রডগেজ রেলপথ নির্মিত হবে।

এদিকে, পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় রেলওয়ের জমিতে হাসপাতাল, হোটেল, শপিংমল নির্মাণ কার্যক্রম চলছে। মোবাইলে ও অনলাইনে টিকেটিং ব্যবস্থা ও মেসেজের মাধ্যমে ট্রেনের অবস্থান জানার ব্যবস্থা করা হয়েছে।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমসর প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না