Home / জাতীয় / রিজার্ভ চুরিতে উত্তর কোরিয়া জড়িত
রিজার্ভ চুরিতে উত্তর কোরিয়া জড়িত

রিজার্ভ চুরিতে উত্তর কোরিয়া জড়িত

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি নিয়ে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইর কিছু কর্মকর্তা এত দিন যে দাবি করে আসছিলেন এবার তাতে সমর্থন দিল সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি।

গত সোমবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, আমাদের কাছে এমন কিছু ডিজিটাল প্রমাণ আছে, তাতে এ চুরির ঘটনায় উত্তর কোরিয়ার সম্পৃক্ততার সন্দেহ আরো শক্তিশালী হয়। গত বছরের ফেব্রুয়ারিতে ফেডারেল রিজার্ভ ব্যাংক নিউ ইয়র্কে বাংলাদেশ ব্যাংকের হিসাব থেকে আট কোটি ১০ লাখ ডলার চুরি হয়।

রাশিয়াভিত্তিক ক্যাসপারস্কি ৫৮ পৃষ্ঠার একটি প্রতিবেদন প্রকাশ করে হ্যাকিং গ্রুপ ল্যাজারাসের ওপর। এ গ্রুপটি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি ও ২০১৪ সালে সনির হলিউড স্টুডিওতে হামলার ঘটনায় জড়িত। এ দুই ঘটনাতেই উত্তর কোরিয়া জড়িত বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

ক্যাসপারস্কি তাদের প্রতিবেদনে জানায়, ল্যাজারাস হ্যাকাররা উত্তর কোরিয়ার একটি আইপি অ্যাড্রেস থেকে ইউরোপের একটি সার্ভারের সঙ্গে সরাসরি যুক্ত হয়। মূলত এ গ্রুপ যে সিস্টেমগুলো হ্যাক করেছিল সেগুলো ওই সার্ভার থেকেই নিয়ন্ত্রিত হতো।

ক্যাসপারস্কির গবেষক ভিটালি ক্যামলুক বার্তা সংস্থা রয়টার্সকে টেলিফোনে বলেন, এ গবেষণায় প্রথমবারের মতো আমরা ল্যাজারাসের সঙ্গে উত্তর কোরিয়ার সরাসরি একটি সংযোগ দেখতে পেলাম। ২০০৯ সাল থেকে এ হ্যাকিং গ্রুপের কর্মকাণ্ড নজর রাখছিল বিশ্বের বড় বড় সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানগুলো।

তবে যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকে হ্যাকিংয়ের ক্ষেত্রে উত্তর কোরিয়ার যুক্ত থাকার অভিযোগ করা হলেও তা অস্বীকার করছে উত্তর কোরিয়া। ক্যামলুক বলেন, ‘আমি নিশ্চিত করে বলছি না যে এসব হ্যাকিংয়ের পেছনে পিয়ংইয়ং আছে।

কারণ এটাও সম্ভব যে হ্যাকাররা এমন পদ্ধতি ব্যবহার করেছে, যা থেকে বোঝা যায় তারা উত্তর কোরিয়া থেকে কাজটি করছে কিংবা উত্তর কোরিয়ানরা এটার সঙ্গে জড়িত। তবে তিনি মনে করেন, এ ঘটনার ব্যাখ্যায় উত্তর কোরিয়ার যুক্ত থাকার আশঙ্কাই বেশি প্রমাণ হয়। ’

গত মাসে এফবিআইর কর্মকর্তারা দাবি করেন বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় উত্তর কোরিয়া যুক্ত। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার (এনএসএ) উপপরিচালক রিক লেজেট ১৫ মার্চ ওয়াশিংটনের আসপেন ইনস্টিটিউটে এক গোলটেবিল বৈঠকে এই চুরির সঙ্গে উত্তর কোরিয়ার সম্পৃক্ততার বিষয়ে জোরালো বক্তব্য দেন।

তিনি বলেন, ‘সনিতে হামলাকারীদের সঙ্গে বাংলাদেশ ব্যাংকে হামলাকারীদের সম্পর্কের বিষয়টি যদি সত্যি হয়, তার অর্থ দাঁড়ায় যে একটি দেশ ব্যাংক ডাকাতি করছে। ’

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান বিএই সিস্টেম পিএলসির থ্রেট ইন্টেলিজেন্স প্রধান অ্যাডরিয়ান নিশ বলেন, ক্যাসপারস্কির গবেষণা তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদিও তারা ল্যাজারাসের সঙ্গে পিয়ংইয়ংসের সম্পৃক্ততা চূড়ান্তভাবে নিশ্চিত করেনি।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ১: ৩৩ পিএম, ৫ এপ্রিল ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply