Home / বিশেষ সংবাদ / সাপের ভয়ে তিন গম্ভুজ মসজিদের সংস্কার কাজ বন্ধ
সাপের ভয়ে তিন গম্ভুজ মসজিদের সংস্কার কাজ বন্ধ

সাপের ভয়ে তিন গম্ভুজ মসজিদের সংস্কার কাজ বন্ধ

রাজশাহী করেসপন্ডেন্ট:

জেলার তানোর উপজেলার মুণ্ডুমালার ঐহিত্যবাহী বহু পুরানো তিন গম্ভুজ মসজিদের সংঙ্কার কাজ শুরু করেছিলেন মসজিদ কর্তৃপক্ষ। সেই কাজ শুরুর পরেও সাপের ভয়ে অবশেষে বন্ধ করে দিতে বাধ্য হয়েছে মসজিদ কর্তৃপক্ষ।

বুধবার কাজ শেষে পালিয়ে যায় কর্মরত শ্রমিকরা।

তানোরের মুণ্ডুমালা প্রায় ৪শ থেকে ৫শ বছর পুরনো তিন গম্ভুজ মসজিদটির ঐতিহ্য ধরে রাখতে সংস্কারের উদ্যোগ নেন গ্রামবাসী। সেই অনুযায়ী গ্রামবাসী ও পৌরসভার অর্থায়নে কয়েকদিন আগে মসজিদটি আনুষ্ঠানিকভাবে সংস্কারের উদ্বোধন করেন মুণ্ডুমালা পৌর মেয়র ও তানোর থানা আওয়ামী লীগের সভাপতি গোলাম রাব্বানী।

এর তিন দিনের মধ্যে মসজিদের সংস্কার কাজ করার সময় পুরাতন গম্বুজ ভিতরে বড় বড় সাপ দেখে কাজ না করে পালিয়ে যায় নির্মাণ শ্রমিকরা। এ ঘটনা এলাকায় প্রচার হলে প্রতিদিন শত শত উৎসুক জনতা ভিড় জমাচ্ছে মসজিদটি দেখতে। আর মিস্ত্রি না পাওয়াই মসজিদ কর্তৃপক্ষ পড়েছেন বিপাকে।

সংস্কারে যুক্ত নির্মাণ শ্রমিক আব্দুল সরকার জানান, বহু পুরানো মসজিদটি সংস্কারের জন্য তিনি দায়িত্ব নিয়েছিলেন। সেই মোতাবেক গম্বুজের উপরে ফাটা ও দেয়াল ঘোষা মাজা করতে গিয়ে গম্বুজের ভিতরে ও দেয়ালের ফাটলে ৭/৮ ফিট লম্বা লম্বা একাধিক সাপ দেখতে পান।

তিনি আরো জানান, সাপগুলি তাকে দেখ হিস্‌ হিস্‌ শব্দ করে ২/৩ ফিট মাথা উচু করে গর্জন করতে থাকে। এতে তিনি কোনোমতে পালিয়ে রক্ষা পায়।

মসজিদের পাশের বাড়ির মালিক মুস্তাক সরদার ও তুহিন সরদার বলেন, মসজিদটি কতো পুরানো কেউ বলতে পারে না। মসজিদকে ঘিরে অনেক অলৌকিক কথাবার্তা চারিদিকে ছড়িয়ে আছে। আর সাপ দেখার ঘটনায় কয়েকদিন ধরে এলাকার মানুষ মসজিদটি দেখার জন্য ভিড় জমাচ্ছে।

এসব বিষয়ে মসজিদ কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক বলেন, ‘বহু পুরানো তিন গম্বুজ মসজিদটির ঐতিহ্য ধরে রাখতে সংস্কার করে রং করতে চেয়েছিলাম কিন্তু হঠাৎ করে সাপের ভয়ে শ্রমিক পালিয়েছে।’