Home / জাতীয় / রাজনীতি / রাজনীতিতে খালেদা জিয়ার নতুন পরিকল্পনা

রাজনীতিতে খালেদা জিয়ার নতুন পরিকল্পনা

‎Friday, ‎May ‎08, ‎2015  03:13:18 PM

শাহজাহান শাওন : 

ঢাকা মহানগরে দলকে আরো শক্তিশালী করতে চায় বিএনপি। এ জন্য নতুন পরিকল্পনা করছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। রাজধানীকেন্দ্রিক আন্দোলনকে আরো চাঙ্গা করতেই এ পরিকল্পনা তার। এ জন্য দলটির নীতি নির্ধারণী ফোরাম ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পরামর্শ নিচ্ছেন তিনি। একটি নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে সিটি কর্পোরেশন নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ এনে নির্বাচন থেকে সরে আসলেও কোনো আন্দোলন কর্মসূচি এখনো ঘোষণা করেনি বিএনপি। দলটির সাংগঠনিক দুর্বলতাকে চিহ্নিত করে তা ঠিক করেই নতুন করে শুরুর করার চিন্তা ভাবনা করছে দলটি।

এক্ষেত্রে মহানগর রাজনীতিতে নতুন মুখ নিয়ে আসতে চাচ্ছেন খালেদা জিয়া। সম্প্রতি সিটি নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের কথাও চিন্তা করা হচ্ছে বলে সূত্র জানিয়েছে।

সূত্রটি জানায়, নির্বাচনে বিভিন্ন কেন্দ্রে বিএনপির প্রার্থীদের জোরপূর্বক সরিয়ে দেয়ার পাশাপাশি নিজেদের এজেন্টদের না যাওয়ার অভিযোগও শুনেছেন খালেদা।

নিজে মাঠে নামার পরও দলটির কেন এ দুরবস্থা তা অনুসন্ধানে বেশ কয়েকজন নেতাকে দায়িত্ব দিয়েছেন তিনি। তাই পরিকল্পনা করে মহানগরকে নতুন করে সাজাতে চাচ্ছেন তিনি।

লন্ডনের একটি সুত্র জানায়, সিটি কর্পোরেশন নির্বাচনের পর নতুন করে পরিকল্পনা করতে দফায় দফায় খালেদা জিয়ার সঙ্গে পরামর্শ করছেন দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। এক্ষেত্রে মহানগর থেকে কাজ শুরু করার পরমর্শ দিয়েছেন তারেক রহমান।

জানা গেছে, এদিকে খুব শিগগিরই ঢাকা মহানগরে মির্জা আব্বাস ও হাবিব-উন-নবী খান সোহেলের কমিটি ভেঙ্গে নতুন করে চিন্তা ভাবনা করেছেন খালেদা জিয়া। সেক্ষেত্রে ঢাকা সিটিতে (উত্তর ও দক্ষিণ) পৃথক কমিটি গঠন করার পক্ষেও পরামর্শ পেয়েছেন তিনি।

বিএনপির একটি সূত্র জানায়, নতুন কর্মসূচিতে যাওয়ার আগে মহানগরকেন্দ্রিক সাংগঠনিক দুর্বলতাকে চিহ্নিত করার চিন্তা করছে দলটি। গত ৫ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি ঘোষণার পর থেকে দলটির নীতি নির্ধারণী ফোরামের সদস্যদের সঙ্গে গোপনীয়তার পন্থা অবলম্বন করেছেন খালেদা।

কিন্তু সেই ধারা থেকে বেরিয়ে এসে নীতি-নির্ধারণী ফোরামের সদস্যদের সঙ্গে পরামর্শ করে মহানগরকে আরো শক্তিশালী করার দিকে নজর দিতে চাইছেন তিনি। সব কিছু ঠিক থাকলে চলতি মাসেই দলটির পক্ষ থেকে একটি সিদ্ধান্ত আসতে পারে বলে জানিয়েছে বিএনপির ওই সূত্রটি।

এ ব্যাপারে বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান জাগো নিউজকে বলেন, তাবিথ আউয়াল আগে থেকেই রাজনীতিতে রয়েছেন। তাকে নিয়ে নতুন করে চিন্তা-ভাবনা করা হলে তা জানানাে হবে।

তিনি বলেন, সিটি কর্পোরেশন নির্বাচন মাত্র শেষ হলো। ঢাকা মহানগরে বিএনপির একটি কমিটি রয়েছে। সাংগঠনিক শক্তিকে বৃদ্ধি করতে যদি নতুন করে কিছু ভাবতে হয় তাহলে সেটা খালেদা জিয়া করবেন।

তবে বিএনপির মুখপাত্রের দায়িত্বে থাকা দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পদক ড. আসাদুজ্জামান রিপন বলেছেন, ঢাকা মহানগরসহ দল পুনর্গঠনের ব্যাপারে এখনো আনুষ্ঠানিক কোনো আলোচনা হয়নি। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে হলে দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক ডাকতে হবে।

চাঁদপুর টাইমস : এমআরআর/এসএস/2015

নিয়মিত ফেসবুকে নিউজ পেতে লাইক দিন :

www.facebook.com/chandpurtimesonline/likes