Home / চাঁদপুর / ‘ইসলামের প্রচার-প্রসারে কওমী মাদ্রাসা ভূমিকা রাখছে’
Osman ghoni patwary

‘ইসলামের প্রচার-প্রসারে কওমী মাদ্রাসা ভূমিকা রাখছে’

চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমাম গনি পাটওয়ারী বলেছেন, ভারতীয় উপমহাদেশে ইসলামের প্রচার-প্রসারে কওমী মাদ্রাসাগুলো সুদীর্ঘকাল ধরে ভূমিকা রেখে আসছে। এসব মাদ্রাসায় ইসলামের প্রকৃত বিষয়গুলো শিক্ষা দেয়া হয়।

শনিবার সকালে চাঁদপুর শহরের স্বর্ণখোলা রোডে অবস্থিত দারুল ফজল ইসলামিয়া হাফিজিয়া মাদ্রাসার যুগপূর্তি উপলক্ষে আয়োজিত দোয়া ও ইসলাহী জলসায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

দেশী-বিদেশী চক্র ইসলাম ও মুসলমানদের হেয় করতে কওমী মাদ্র্রাসাপড়–য়া ছাত্রদের জঙ্গী বানাতে নানা ষড়যন্ত্র করছে। তাই ইসলাম ও মুসলমানদের স্বার্থেই জঙ্গীবাদের বিরুদ্ধে আলেম সমাজকে রুখে দাঁড়াতে হবে। কারণ ইসলাম কখনো জঙ্গীবাদ ও সন্ত্রাসকে সমর্থন করে না।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইসলামের প্রচার-প্রসারে অগ্রণী ভূমিকা রেখেছেন। তাঁর হাত ধরেই বাংলাদেশ ওআইসি’র সদস্য পদ লাভ করে। তিনি ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন এবং তাবলিগ জামায়াতের জন্য টঙ্গীতে বিশাল এলাকাজুড়ে জমা বরাদ্দ দেন। জননেত্রী শেখ হাসিনাও আলেম-ওলামাদের অনেক সম্মান করেন। আলেমগণের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অতি সম্প্রতি কওমী শিক্ষাকে রাষ্ট্রীয় স্বীকৃতির ঘোষণা দিয়েছেন। অথচ অন্য দলগুলো ইসলাম নিয়ে রাজনীতি করে নিজেদের ফায়দা লুটতে চায়।

আলহাজ ওচমান গনি পাটওয়ারী অনুষ্ঠানে হিফজ সমাপনকারী ছাত্রদের মাঝে সনদপত্রও বিতরণ করেন তিনি। মাদ্রাসার পরিচালক হাফেজ মুহাম্মদ আবুল হাসনাত দা. বা.-এর পরিচালনায় অনুষ্ঠানে মাওলানা মাহবুব এলাহীসহ জেলা কওমী সংগঠন ও উক্ত মাদ্রাসার পরিচালক ও শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন। বক্তারা তাদের বক্তব্যে বলেন, সমাজে অনেক কথিত সমাজসেবক থাকলেও আলহাজ ওচমান গনি পাটওয়ারী প্রকৃতপক্ষে একজন গণমানুষের নেতা। ইসলাম ও মুসলমানদের কল্যাণে তিনি অতীতের মতোই আগামীতে ভূমিকা রাখবেন বলে তারা প্রত্যাশা ব্যক্ত করেন। সবশেষে মিলাদ ও দোয়ায় যোগ দেন তিনি।

এরপর দৈনিক প্রথম আলোর চাঁদপুর প্রতিনিধি আলম পলাশের বকুলবাগস্থ বাসায় যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী। সেখানে তিনি আলম পলাশের অসুস্থ পিতার শয্যাপাশে কিছু সময় অতিবাহিত করেন ও তার চিকিৎসার খোঁজ-খবর নেন। পরে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন সড়ক দুর্ঘটনায় আহত দৈনিক চাঁদপুর প্রবাহের সিনিয়র স্টাফ রিপোর্টার শরীফুল ইসলামকে দেখতে যান। তিনি আহত সাংবাদিকের চিকিৎসার খোঁজ-খবর নেন।

করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ৪ : ২০ পিএম, ২১ মে ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply