Home / চাঁদপুর / রমজানের পবিত্রতা রক্ষায় চাঁদপুর জেলা প্রশাসনের সিদ্ধান্ত সমূহ
রমজানের পবিত্রতা রক্ষায় যে সব সিদ্ধান্ত নিলো চাঁদপুর জেলা প্রশাসন

রমজানের পবিত্রতা রক্ষায় চাঁদপুর জেলা প্রশাসনের সিদ্ধান্ত সমূহ

রমজানের পবিত্রতা রক্ষায় প্রতি বছরের নেয় এবারো বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে চাঁদপুর জেলা প্রশাসন।

সভায় গৃহীত সিদ্ধান্ত গুলো হলো : পবিত্র রমজান মাসে ইফতার সামগ্রিতে কোন প্রকার রঙ্গ দেওয়া যাবে না। যদি দেওয়া হয় তাহলে তার বিরুদ্ধে শুধু জরিমানা নয় তার সাথে জেল দেওয়া হবে। ইফতারি জিলাপিসহ বিভিন্ন আইটেমে রং মিশানো যাবে না। কোন ভেজাল খাদ্য বিক্রি করা যাবে না এবং খাবার ঢেকে রাখতে হবে। পরিচ্ছন্ন কর্মী বাড়াতে হবে এবং তাদের পরিস্কার পরিচ্ছন্ন থাকতে হবে। খাবারগুলো পরীক্ষা করে দেখতে হবে। ফরমালিন বন্ধ করতে হবে। রমজানে ফরমালিন পরিহার করতে হবে। রেস্টুরেন্টের সামনের অংশ পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। সেহরির সময় রাত পৌনে ৩ টার আগে জাগো জাগো মাইকিং করা যাবে না। হিন্দু হোটেল ব্যাতিত কোন হোটেল দিনের বেলায় খোলা রাখা যাবে না। হিন্দু হোটেল খোলা রাখলে পর্দা ব্যবহার করতে হবে। সকল হোটেল পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। ইফতার, সেহরি ও নামাজের সময় কোন প্রকার বিদ্যুৎ সরবরাহ যাতে নিরবিচ্ছিন্ন থাকে সে দিকে লক্ষ রাখতে হবে। শহরে ২৮টি মসজিদ রয়েছে, সকল মসজিদে ২৭ দিনে খতম তারাবি নামাজ পড়তে হবে। সকল মুদি দোকানে মূল্য তালিকা দোকানের সামনে লাগানো থাকতে হবে। ভালো মানের ছোলা বিক্রি করতে হবে। সবাইকে যাকাত ফান্ডে যাকাত দিতে হবে। নিয়মিত মোবাইল কোর্ট চলছে, রমজান মাসেও চলবে। তিনি সকল পত্রিকাকে আহ্বান জানান রমজান মাসে, পবিত্রতা রক্ষায় রমজানের শ্লোগান ছাপানো।

রোববার (০৭ মে) দুপুর ১২টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে পবিত্র মাহে রমজান উপলক্ষে চাঁদপুর জেলা প্রশাসনের প্রস্তুতি সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়।

সভায় সভাপতিত্ব করেন, চাঁদপুর জেলা প্রাশাসক মো. আব্দুস সবুর মন্ডল।

তিনি বলেন, মাহে রমজান হলো মুসলমানদের একটি পবিত্র মাস। আত্মশুদ্ধির মাস। সারাদিন না খেয়ে থাকলে রোজা পালন হয়ে থাকে তা নয়। এর মাধ্যমে নিজেকে সংযত রাখতে হবে। রোজা হলো পরিবার ও নিজেকে আত্মশুদ্ধির মাধ্যমে গড়ে তোলা। অনেক ব্যবসায়ী রমজান মাসকে মনে করেন অধিক মূল্যে দ্রব্য বিক্রি করে লাভবান হওয়া। এমনটা যদি কোনো ব্যবসায়ী মনে করে জিনিসপত্র অধিক দামে বিক্রি করে থাকেন তাহলে সিয়াম সাধনার মাসে বড় ভুল করবেন। আমরা আইন প্রয়োগ করে ওইসব ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবো। তাছাড়া রোজার দিনে কোনোভাবেই কোনো খাবারের দোকান খোলা রাখা যাবে না।

জেলা প্রশাসক আরো বলেন, রমাজানে কাঁচা পণ্য মোবইল কোর্টের আওতায় থাকবে, প্রত্যেক শুক্রবার ভোজ্য পণ্যের উপর মোবাইল কোর্ট পরিচালনা করা, দ্রব্যমূল্য নিয়ন্ত্রনে চেম্বার অব কর্মাসের উদ্যোগে ব্যবসায়ীদের সাথে আলোচনা করা, খাদ্যে সঙ্কট দেখা দিয়ে চেম্বার নেতৃবৃন্দ জেলা প্রশাসনের সাথে আলোচনা করা এবং ফরমালিন পরীক্ষার জন্য ব্যবসায়ীরা নিজ উদ্যোগে মেশিন ক্রয় করতে হবে ইত্যাদি।

তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের সিদ্ধান্ত নিতে হবে যে আপনারা ফরমালিনযুক্ত পন্য বিক্রি করবেন না। যদি আপনারা কথা দেন যে ফরমালিনযুক্ত কিছু বিক্রি করবেন না তবে আমার বিশ্বাস চাঁদপুর জেলায় ফরমালিন থাকবে না। আপনারা আমাদের সহযোগিতা করবেন, আমরাও আপনাদের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছি।

রমজানে দব্যমূল্য বৃদ্ধির বিষয়ে জেলা প্রশাসক বলেন, কোনো ক্রমেই রমজানে দ্রব্যমূল্যের দাম বাড়াতে দেয়া হবে না। কেউ যদি পণ্যমজুদ করে কৃতিমভাবে মূল্যবৃদ্ধির চেষ্টা করে তবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এখন থেকে মার্কেটিং অফিসার নিয়মিত বাজার মনিটরিং করবে। কোনো পণ্যের দাম বৃদ্ধি হলে, সে বিষয়ে নজরদারী রাখা হবে। এ বিষয়ে আমি ব্যবসায়ীদের সর্বিক সহযোাগতা কামনা করছি।

শুরুতেই বিগত সভার কার্যবিবরণ পাঠ, সিদ্ধন্ত ও এর অগ্রগতি তুলে ধরেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুদ হোসেন।

সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ আব্দুল হাই, স্বাধীনতা পদকপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, পুলিশ সুপার কার্যালয়ের ক্রাইম ব্যাঞ্চের কর্মকর্তা মো. মামুনুর রশিদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, শাহরাস্তি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাবিব উল্লাহ, ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শহীদ উদ্দিন, মতলব উত্তর উপজেলা নির্বাহী কর্মকর্তা মফিজুল ইসলাম, হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মো. মঈন উদ্দীন, মতলব দক্ষিন উপজেলা ভূমি কর্মকর্তা আইরিন আক্তারসহ শহরের বিভিন্ন মসজিদের ইমাম, রেস্টুরেন্ট, বেকারী, ব্যবসায়ী মালিক ও সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ।

প্রতিবেদক-শরীফুল ইসলাম
আপডেট, বাংলাদেশ সময় ১২ : ১৫ এএম, ৮ মে ২০১৭, সোমবার
এইউ

Leave a Reply