Home / ইসলাম / যেসব কারণে কতিপয় আলেম জাকের নায়েককে অপছন্দ করে
যেসব কারণে কতিপয় আলেম জাকের নায়েককে অপছন্দ করে

যেসব কারণে কতিপয় আলেম জাকের নায়েককে অপছন্দ করে

আমাদের দেশসহ মুসলিম বিশ্বে হাতে গুণা কিছু আলেম প্রখ্যাত ইসলামীক চিন্তাবীদ ডা. জাকির নায়েককে বিকৃতভাবে তুলে ধরছেন। ডা. জাকির নায়েক ইসলামের যে খেদমত করছেন, তা এক কথায় অতুলনীয়। জাকির নায়েকের ভুল থাকতে পারে কারণ নবী-রাসূল ছাড়া কেউ ভুলের উর্দ্ধে নয়। কিন্তু তাই বলে তাকে ইহুদীদের দালাল, খ্রিষ্টানদের দালাল বলে তার সকল খেদমতকে অস্বীকার করা অবশ্যই ঠিক না।

আমাদের দেশের কিছু আলেম তার বিরুদ্ধে যে অভিযোগগুলো করেন, তার মধ্যে অন্যতম কয়েকটি হলো:

১। ডা. জাকির নায়েক সরাসরি সম্প্রচারিত অনুষ্ঠান করে না, কারণ তিনি পরে ভিডিওটি ইচ্ছেমত ইডিটিং করে। আর সাধারণ মানুষমনে করে তিনি কতই না জ্ঞানী।

২। ডা. জাকির নায়েক তার ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন (আইআরএফ) এর জন্য টিভিতে বিজ্ঞাপন দিয়ে যাকাতের টাকা চেয়ে থাকেন। কিছু আলেম এটাকে ইসলাম বিরোধী মনে করে।

৩। ডা. জাকির নায়েক মুখেই শুধু বড় বড় জ্ঞান দিতে জানে, প্রকৃত অর্থে তিনি আসলে ইসলাম প্রচার করছেন না, বরং ইহুদী, খ্রিষ্টানদের দালালী করছেন। কারণ হিসেবে ওই সব আলেমগণ বলেন, ইসলামে জিহাদের কথা বলা আছে, কিন্তু ডা. জাকির নায়েক তার বক্তব্যে জিহাদের কথা উল্লেখ করেন না এবং তিনি নিজেও জিহাদ করেন না। এমন সব নানা অজুহাত দেখিয়ে এক শ্রেণীর আলেম ডা. জাকির নায়েককে অপছন্দ করেন।

কিন্তু বাস্তবতা হলো তার বিরুদ্ধে আনিত এসব অভিযোগের কোন ভিত্তি নাই, অযথাই আনা হয়েছে তাকে বিতর্কিত করার জন্য।

অনেক আলেম আবার সমালোচনা করতে গিয়ে মিথ্যাচার করেছে। যেটা তাদের কাছে মোটেও কেউ কামনা করে না। আলেমদের উচিত ইসলামের বিষয়গুলো আরও ভালোভাবে জানা।

জেনে বুঝে এসব বিষয় নিয়ে আলোচনা করা। কারণ ওই সব আলেমরা হয়তো জানেন না যে, ডা. জাকির নায়েকের বিরুদ্ধে এমন কথা বলাও তো গীবদের পর্যায়ে পরে। আর গীবদকারীদের স্থান জাহান্নামে।

নিউজ ডেস্ক ।। আপডেট: ১০:০৮ পিএম, ২৫ নভেম্বর ২০১৫, বুধবার
ডিএইচ