Home / চাঁদপুর / যত্রতত্র ময়লা আর্বজনা : ব্যাহত ক্লিন চাঁদপুর গ্রিন চাঁদপুর
যত্রতত্র ময়লা আর্বজনা : ব্যাহত ক্লিন চাঁদপুর গ্রিন চাঁদপুর

যত্রতত্র ময়লা আর্বজনা : ব্যাহত ক্লিন চাঁদপুর গ্রিন চাঁদপুর

চাঁদপুর শহর জুড়ে এখন যত্রতত্র ময়লা-আর্বজনার স্তুপ লক্ষ্য করা গেছে। গত কয়েক মাস ধরে শহরে বের হলেই প্রধান সড়ক হতে শুরু করে বিভিন্ন পাড়া মহল্লার রাস্তা ঘাটে ময়লা আর্বজনার স্তুপ চোখে পড়ছে।

শহরে বের হলেই চোখে পড়ে সচেতনহীনতার নানান দৃশ্য। দেখা যায় সড়কের পাশে ডাস্টবিন থাকা সত্বেও বিভিন্ন বাসা-বাড়ির মানুষজন এবং ব্যবসায়ীরা নিদিষ্টস্থানে ময়লা-আর্বজনা না ফেলে সড়কের ওপর তা ফেলে রাখছেন।

বিশেষ করে শহরের স্টেডিয়াম রোড, নতুন বাজার সিএসডি গোডাউনের সামনে ট্রাক রোড, বিপনীবাগ, মরহুম আঃ করিম পাটওয়ারী সড়ক, স্ট্যান্ট রোড, নাজির পাড়া, পাল পাড়া, প্রপেসর পাড়া, মিশন রোড, গুয়াখোলা, ও পুরাণ বাজার ব্রীজের নিচে পৌর ঈদ গাঁ সংলগ্ন স্ট্যান্ড রোডে বিশাল জায়গা জুড়ে ময়লা আর্বজনা ফেলে রাখতে দেখা যায়।

সরজমিনে দেখা গেছে চাঁদপুর পৌরসভা কর্তৃপক্ষ ঈদ গাঁ সংলগ্ন ময়লা আবর্জনা ফেলার জন্য বিশাল একটি ডাস্টবিন নির্মান করেছেন। কিন্তু স্থানীয় বাসা-বাড়ির লোকজন এবং বিভিন্ন কাঁচামাল আড়ৎধারী ও ফল ব্যবসায়ীরা পৌরসভার নির্মিত ওই নিদিষ্ট ডাস্টবিনে ময়লা না ফেলে ব্রীজের নিচের অংশে সড়কের অর্ধেক জুড়ে ময়লা আর্বজনা ফেলে রাখছেন।

খোলা জায়গায় রাস্তার ওপর এভাবে ময়লা আবর্জনা ফেলে রাখার কারণে যেমন চাঁদপুর শহরের সৌন্দর্য নষ্ট হচ্ছে। অন্যদিকে পরিবেশও দূষিত হচ্ছে। এসব ময়লা আবর্জনা খোলাস্থানে ফেলে রাখার কারণে দুর্গন্ধে নাকে হাত রেখে যাতায়াত করছেন স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীসহ পথচারীরা।

ইতিমধ্যে ‘ইলিশের বাড়ি চাঁদপুর’ সারা জেলা ব্র্যান্ডিং জেলা হিসেবে পরিচিতি লাভ করেছে। আর এই ব্র্যান্ডিং জেলার সার্বিক উন্নয়নে জেলা প্রশাসন ‘ক্লীন চাঁদপুর গ্রীন চাঁদপুর’ করতে এক বছরেরও বেশি সময় ধরে চাঁদপুরের জেলা প্রশাসন চাঁদপুর পৌরসভাকে নতুন রূপে গড়ার জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন। যার ফল স্বরুপ হিসেবে চাঁদপুরকে ক্লিন ও গ্রীন রাখতে ময়লা আবর্জনা ফেলার জন্যে শহরের বিভিন্নস্থানে মিনি ডাস্টবিন স্থাপন করেছেন।

এসব অস্থায়ী ডাস্টবিন থেকে পরিচ্ছন্নতা কর্মীরা আবর্জনা নিয়ে ফেলার কথা রিসাইক্লিং সেন্টারে। অথচ জনসচেতনতার অভাবে শহরবাসী জেলা প্রশাসনের দেয়া ওই ডাস্টবিনে ময়লা আর্বজনা না ফেলে রাস্তার পাশে ময়লা আর্বজনা ফেলছেন।

গণসচেতনতার অভাবে হোটেল, রেস্টুরেন্ট, বাসা-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের ময়লা জমিয়ে রাখা হয় রাস্তার পাশে। এতে পথচারীর চলাচলে সৃষ্টি হয় প্রতিবন্ধকতা এবং দুর্গন্ধ ছড়িয়ে দূষিত হচ্ছে পরিবেশ।

কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ ০৯:২৩ পিএম, ১৩ অক্টোবর, ২০১৭ শুক্রবার
ডিএইচ

Leave a Reply