Home / আন্তর্জাতিক / মুরসিকে উৎখাতে সহায়তা করেছে আরব আমিরাত

মুরসিকে উৎখাতে সহায়তা করেছে আরব আমিরাত

Chandpur Times Desk:

গণতান্ত্রিকভাবে প্রথমবারের মতো মিশরের নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির বিরুদ্ধে সামরিক অভ্যুত্থানে আর্থিক সহায়তা দিয়েছিল সংযুক্ত আরব আমিরাত।

মেকামিলিন নামে মিশরের একটি টিভি চ্যানেল এ সংক্রান্ত অডিও ক্লিপ ফাঁস করেছে।

গণআন্দোলনের মধ্য দিয়ে মিশরের দীর্ঘ দিনের স্বৈরশাসক হোসনি মুবারকের পতনের পর মুসলিম ব্রাদারহুড সমর্থিত মুরসি মিশরে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন। কিন্তু ২০১৩ সালে তাকে সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে উৎখাত করেন সেনা প্রধান আব্দেল ফাত্তাহ আল সিসি।

ফাঁস করে দেয়া অডিও ক্লিপটি ২০১৩ সালের জানুয়ারি মাসের বলে ধারণা করা হচ্ছে। এতে মিশরের সামরিক অভ্যুত্থান ঘটানোর জন্য তহবিল যোগানোর পাশাপাশি অভ্যুত্থানকে সংযুক্ত আরব আমিরাত সমর্থন করছে বলে শোনা যায়।

সিসির দফতরের ব্যবস্থাপক জেনারেল আব্বাস কামিল এবং সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রী সুলতান আজ-জাবারের মধ্যে আলোচনার এ অডিওতে মিশরের সেনাবাহিনীকে নতুন করে তহবিল যোগানোর আহ্বান জানানো হয়েছে।

এ ছাড়া, অডিও ক্লিপিংয়ের অন্য অংশে জেনারেল কামিলকে সংযুক্ত আরব আমিরাতের প্রতিরক্ষামন্ত্রী সোভাই সুদকির সঙ্গেও কথা বলতে শোনা যায়। মিশর সেনাবাহিনীর অভ্যুত্থান পরিকল্পনা ফাঁস করে না দেয়ার বিষয়টি নিশ্চিত করতে সুদকির প্রতি আহ্বান জানান তিনি।