Home / চাঁদপুর / ‘মা ইলিশ রক্ষায় যতোটা প্রয়োজন ততটাই কঠোর হবো’
city-of-hilsha
Chandpur City Of Hilsha Dreamer & Creator Md. Abdus Sabur Mandal

‘মা ইলিশ রক্ষায় যতোটা প্রয়োজন ততটাই কঠোর হবো’

চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডল বলেছেন, ইলিশের জন্য বাংলাদেশ বিশ্বের মাঝে সম্মানিত হয়েছে, এজন্য চাঁদপুরও ইলিশ নিয়ে গর্ব করে। বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে জামদানী আর ইলিশ জিআই’ এর মর্যাদা অর্জন করেছে। আর এজন্য ইলিশ চাঁদপুরের সম্মানকে আকাশসম উচ্চতায় নিয়ে গেছে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) বেলা ১১টায় ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম ২০১৭ বাস্তবায়নের লক্ষ্যে চাঁদপুর সদর উপজেলা ১০নং লক্ষ্মীপুর ইউনিয়নে জনসচেতনতামূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেলা ও উপজেলা টাস্কফোর্স কমিটি এবং লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে এ সভায় সভায় তিনি আরো বলেন, চাঁদপুর ইলিশের একমাত্র বিচরণ কেন্দ্র নয়, চাঁদপুর ইলিশের বাড়ি। কারণ দেশের সিংহভাগ ইলিশ চাঁদপুরে বড় হয়, এখানে ডিম দেয়। চাঁদপুরে ইলিশের রক্ষণাবেক্ষণ করা হয় বলেই দেশের বিভিন্ন জেলাতে এখন প্রচুর পরিমাণে ইলিশ ধরা পরছে। আমরা চাঁদপুরের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধি, জেলে এবং স্থানীয় সুধিজন ইলিশ রক্ষায় যে পরিমাণে কষ্ট করি তা দেশের অন্য কোনো জেলায় করে না।

জেলা প্রশাসক বলেন, ১ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত সরকার নির্ধারিত নদী সীমানায় ইলিশ অভয় আশ্রম ঘোষনা করেছে। ৬০ভাগ ইলিশ বছরের এই সময়টাতে নদীতে ডিম ছেড়ে থাকে আর বাকি ডিম পুরো বছরে দিয়ে থাকে। পূর্ণিমার ওপর নির্ভর করে অভয়াশ্রমের তারিখ নির্ধারন করা হয়। সরকার চাঁদপুরকে ব্যান্ডিং জেলা হিসাবে ইলিশের বাড়ি চাঁদপুর ঘোষণা করেছেন। তাই সকলে মা ইলিশ রক্ষায় যার যার অবস্থান থেকে এগিয়ে আসবেন। মা ইলিশ রক্ষায় সরকার যে কর্মসূচি হাতে নিয়েছে তা আমাদের বাস্তবায়ন করতে হবে। নিষিদ্ধ সময়ে একটি নৌকাও নদীতে নামতে দেয়া হবে না। চাঁদপুর নদী সীমানায় অভয়আশ্রম সফল করতে যতোটা কঠোর হওয়া প্রয়োজন আমরা ততটাই কঠোর হবো।

জনপ্রতিনিধিদের উদ্দেশ্যে বলেন, ‘যারা চেয়ারম্যান, মেম্বরার, গ্রাম পুলিশ রয়েছেন তারা তাদের প্রত্যেক ইউনিয়ন ও ওয়ার্ডে কেউ যাতে ইলিশ নিধন না করে তা নিশ্চিত করতে হবে। আপনারা যদি আপনাদের দায়িত্ব পালন করতে না পরেন তবে দায়িত্ব ছেড়ে দিন। এবার আমরা কোনো অবস্থাতেই কাউকে বিন্দুমাত্র ছাড় দিবো না।’

এসময় পুলিশ সুপার শামসুন্নাহার, নৌ-পুলিশ সুপার সুব্রত হালদার, মৎস্য কর্মকর্তা ও স্থানীয় ইউপি চেয়ারম্যানসহ বিভিন্নজন উপস্থিত ছিলেন।

আশিক বিন রহিম
: : আপডেট, বাংলাদেশ ৯: ০৩ পিএম, ৩০ সেপ্টেম্বর, ২০১৭ শনিবার
ডিএইচ

Leave a Reply