Home / জাতীয় / মায়া খালাস বাতিল : রিভিউ আবেদন

মায়া খালাস বাতিল : রিভিউ আবেদন

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক | আপডেট: ০৯:১৪ অপরাহ্ণ, ০৩ আগস্ট ২০১৫, সোমবার

দুদকের মামলায় খালাসের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগের দেয়া রায়ের বিরুদ্ধে পুনর্বিবেচনা (রিভিউ) আবেদন করেছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনামন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। সোমবার সংশ্লিষ্ট শাখায় এই আবেদন করেন তিনি।

চাঁদপুর টাইমসকে এ তথ্য নিশ্চিত করেছেন মায়ার আইনজীবী অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার।

জানা যায়, অন্যদিকে মন্ত্রীর সংসদ সদস্যপদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে দাখিল করা রিট আবেদনের শুনানি মুলতবি করা হয়েছে। রিটকারী আইনজীবী ইউনুস আলী আকন্দ এ তথ্য জানান।

আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালত গতকাল রোববার এক আদেশে রিভিউ করার অনুমতি দেয়ার পর সোমবার তা করা হলো। এদিকে তার সংসদ সদস্যপদ ও মন্ত্রীত্ব নিয়ে হাইকোর্টে দায়ের করা রিট আবেদনের ওপর শুনানিও মুলতবি করা হয়েছে। তা মঙ্গলবার আবারো অনুষ্ঠিত হতে পারে।

২০০৭ সালের ১৩ জুন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক নূরুল আলম সূত্রাপুর থানায় মায়ার বিরুদ্ধে এই মামলা দায়ের করেন। মামলায় পরের বছর ১৪ ফেব্রুয়ারি ঢাকার বিশেষ জজ আদালত দুটি ধারায় মায়াকে মোট ১৩ বছরের কারাদণ্ড দেন এবং একইসঙ্গে পাঁচ কোটি টাকা জরিমানা করা হয়। ওই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন মায়া।

আপিলের শুনানি শেষে ২০১০ সালের ২৭ অক্টোবর আদালত তাকে (মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া) খালাস দেন। এর আগে হাইকোর্ট তাকে এ মামলায় জামিন মঞ্জুর করেন। এরপর ওই রায়ের বিরুদ্ধে দুদক আপিল বিভাগে গেলে গত ১৪ জুন আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল ঘোষণা করেন। পাশাপাশি হাইকোর্টে দায়ের করা আপিল আবেদনটি নতুন করে পুনরায় শুনানির জন্য নির্দেশ দেন। এ রায়ের পর আইনজীবীরা বলেছিলেন, মায়ার জামিন আদেশ বহাল থাকবে।

এ অবস্থায় দুদক ২৬ জুন হাইকোর্টে আবেদন জানান মায়ার আপিলের শুনানির দিন ধার্য করার জন্য। এরপর হাইকোর্টের সংশ্লিস্ট বেঞ্চের দৈনন্দিন কার্যতালিকায় আসে এ আপিলটি। তবে এখনো শুনানি হয়নি।

আপিল বিভাগের রায়ের পর মায়ার সাজা বহাল থাকায় তার মন্ত্রীত্ব নিয়ে প্রশ্ন ওঠে। এদিকে মায়ার মন্ত্রী ও সংসদ সদস্যপদ চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করেন আইনজীবী ইউনুস আলী আকন্দ।

রিট আবেদনের উপর সোমবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে শুনানিকালে মায়ার আইনজীবী অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদার আদালতে এ শুনানির বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি বলেন, আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার জন্য রিভিউ আবেদন দাখিল করা হয়েছে।

এ অবস্থায় আদালত শুনানি মুলতবি ঘোষণা করেন।

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি