Home / আন্তর্জাতিক / প্রবাস / মালয়েশিয়ায় কমিউনিটি প্রেসক্লাবের মে দিবস পালিত
মালয়েশিয়ায় কমিউনিটি প্রেসক্লাবের মে দিবস পালিত

মালয়েশিয়ায় কমিউনিটি প্রেসক্লাবের মে দিবস পালিত

মালয়েশিয়ায় বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাবে মহান মে দিবস সোমবার (০১ মে) কুয়ালালামপুর বুকিত বিনতাং রসনা বিলাস রেস্টুরেন্টে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

প্রেস ক্লাবের সভাপতি এস এম রহমান পারভেজের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বশির আহমেদ ফারুকের উপস্থাপনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মালয়েশিয়ার বাংলাদেশ হাই কমিশনের প্রথম সচিব (শ্রম) মো. হেদায়েতুল ইসলাম মন্ডল

সভায় শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় যারা সংগ্রাম ও ত্যাগ করেছেন তাদের স্মরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মালয়েশিয়ায় অবস্থিত প্রবাসী শ্রমিকদের কল্যাণে বাংলাদেশ হাইকমিশন তৎপর আছে। নতুন সুবিধাজনক স্থানে দূতাবাস নেয়া হয়েছে। সেখানে সহজে যাতায়াত করা যায়, রোদে পুড়তে হয় না, বৃষ্টিতে ভিজতে হয় না শুধু শৃংখলার সাথে লাইন ধরে টোকেন নিয়ে প্রবেশ করতে হয়। সেখানে সুশীতল স্থানে বসার ব্যাবস্থা করা হয়েছে এবং ডিজিটাল পদ্ধতি প্রয়োগ করে সেবা প্রদান করা হচ্ছে। মান্যবর হাইকমিশনার নিজে ক্যাম্প পরিদর্শন করছেন। নিজে ব্যাবসায়ি ও নিয়োগকারীদের সাথে সভা করেছেন যাতে বাংলাদেশ থেকে কর্মী নেয়া হয় এবং যে কোন পরামর্শ নেবার জন্য অনুরোধ করেছেন, কারখানা ভিজিট করেছেন ফলে শ্রমিক, ব্যবসায়ী এবং নিয়োগকারীরা সরাসরি পরামর্শ নিচ্ছেন।

তিনি আরো বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর জিটুজি প্লাাস পদ্ধতিতে কর্মী নিয়োগ শুরু হয়েছে, বাংলাদেশ এখন সোর্স কান্ট্রি এবং কনস্ট্রাকশন ও প্লান্টেশন ছাড়াও টুরিজম মাইনিং, এগ্রিকালচার, ম্যানুফ্যাকচারিং, সার্ভিস সেক্টরেও কর্মী নিয়োগ করা হচ্ছে। বাংলদেশের কর্মীরা যেন সরাসরি দূতাবাস থেকে সেবা গ্রহণ করে। রিহায়ারিং কর্মসুচি এবং ই-কার্ড সম্পর্কে প্রচারণা করা হচ্ছে। এ কর্মসুচি কুটনৈতিক প্রচেষ্টার ফলে ৩১ ডিসেম্বর ২০১৭ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। রিহায়ারিং এ বাংলাদেশের কর্মীদের অংশগ্রহণ বেশি এবং ইমিগেশনের কাজ দ্রুত সম্পন্ন হয় এ জন্য হাইকমিশন হতে ইমিগ্রেশনের সাথে নিয়মিত সভা করা হচ্ছে।

প্রধান অতিথি আরো বলেন, বাংলেদেশের কর্মীদের আর অবৈধভাবে মালয়েশিয়া আসার প্রয়োজন নাই বৈধপথে আসার কাজ শুরু হয়েছে। বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের রেমিটেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এ জন্য বৈধপথে দেশে টাকা প্রেরণ বৃদ্ধি করতে সাংবাদিকদের ভূমিকা গুরুত্বপূর্ন। মানুষের মাঝে ভীতি ও বিভ্রাস্তি নয় বরং উপকার হয় এমন সংবাদ প্রেরণ করার জন্য অনুরোধ করেন। শ্রমিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় ন্যায় ও সত্য সংবাদ প্রকাশ অপরিহার্য।

প্রেসক্লাবের সভাপতি এসএমরহমান পারভেজ তার বক্তব্যে বলেন, হাইকমিশন শ্রমিকদের সেবার যে উদ্যোগ শুরু করেছে তা যেন টিকে থাকে। দালাল বা কারো প্ররোচনায় নষ্ঠ না হয় সে দিকে সজাগ থাকতে হবে। তিনি প্রেস ক্লবের পক্ষে যারা টাকার অভাবে দেশে ফিরে যেতে পারেন না তাদের জন্য প্রেসক্লাব ও তার মালিকানায় রসনা বিলাস রেস্টুরেন্টের পক্ষথেকে ৬টি বিমান টিকেট দেওয়ার ঘোষণা দেন। তিনি শ্রমিকদের মালয়েশিয়ান নিয়ম কানুন রীতিনীতি শেখানোর ব্যবস্থা করার জন্য অনুরোধ করেন এবং সকল ধরনের সহযোগিতা করার আশাবাদ ব্যক্ত করেন।

এসময় আরো বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি আহমাদুল কবির, মো. আমিনুল ইসলাম রতন, মো. রফিকুল ইসলাম, মোস্তফা ইমরান রাজু, প্রচার সম্পাদক খন্দকার মস্তাক রয়েল শান্ত, অর্থ সম্পাদক রফিকুল ইসলাম খান, সহ-দপ্তর সম্পাদক কাজী আশরাফুল ইসলাম, আলাউদ্দিন সিদ্দিকী, এমএকাদের, শাহরিয়ার তারেক প্রমূখ।

এ ছাড়া সভায় প্রেস ক্লাবের সকল সাংবাদিক সদস্য উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে কমিউনিটি প্রেস ক্লাবের পক্ষ থেকে দূতাবাসের শ্রম সচিবকে উপহার প্রদান করেন প্রেস ক্লাব নেতৃবৃন্দ।

প্রতিবেদক- বশির আহামেদ,মালয়েশিয়া
আপডেট, বাংলাদেশ সময় ১০: ৫৫ পিএম, ২ মে ২০১৭, মঙ্গলবার
এইউ

Leave a Reply