Home / আন্তর্জাতিক / প্রবাস / স্বাধীনতা দিবসে মালয়েশিয়ায় প্রবাসীদের মিলন মেলা
স্বাধীনতা দিবসে মালয়েশিয়ায় প্রবাসীদের মিলন মেলা

স্বাধীনতা দিবসে মালয়েশিয়ায় প্রবাসীদের মিলন মেলা

বাংলাদেশের স্বাধীনতা দিবসে মালয়েশিয়ায় আলোচনা ও কূটনীতিকদের সম্মানে নৈশভোজে বিদেশিদেরমিলন মেলা মঙ্গলবার (২৮ মার্চ) রাতে কুয়ালালামপুর রেনিসনস হোটেলের বলরুমে উদযাপন করা হয়েছে।

মালয়েশিয়া বাংলাদেশ দূতাবাস আয়োজিত স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশি ছাড়া আরো ৭০টি দেশের রাষ্ট্রদূতরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত মহ: শহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন মালয়েশিয়া সরকারের ডেপুটি হেলথ মিনিস্টার দাতু শ্রী ড. হিলমী ইয়াহিয়াসহ দেশটির প্রশাসনিক, সামরিক বাহিনীসহ বিভিন্ন স্তরের কর্মকর্তারা।

এ ছাড়া মালয়েশিয়া ২০টি কূটনীতিক মিশনের প্রতিরক্কা উপদেষ্টারা উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানে ১৯৭১ এর ইতিহাস উঠে আসে। এই মার্চ মাসই বাঙালি জাতীর অগ্নিঝরা ইতিহাসের মাস, বিষাদ ও বেদনার মাস। এই মাসের ২৫ তারিখ থেকে লেখা শুরু হয়েছিল এক অমর মহাকাব্য, যার নাম ‘বাংলাদেশ’।

স্বাধীনতার জন্য চূড়ান্ত লড়াই শুরু হয় এই মার্চেই। ৫২, ৬৯-এর পথ ধরে একটা দেশের চুড়ান্ত স্বাধীনতা অর্জনের পথে এগিয়ে যাওয়ার লক্ষণ স্পষ্ট হয়ে যায় এই মার্চেই। ১৯৭১-এর ৭ মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঐতিহাসিক ভাষণ দেন। সেই ভাষণেই ঘোষিত হয়- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় বিদেশিদের নিয়ে ৪৬ তম মহান স্বাধীনতা দিবস উদযাপন করলো। কথায় কথায় উঠে আসে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের দীর্ঘ ইতিহাসের কথা। উপস্থিত বাংলাদেশি এবং বিদেশি অতিথিরাও আরো একবার জানলেন সেই ইতিহাস।

বাংলাদেশ ও মালয়েশিয়ার জাতীয় সঙ্গীতের মধ্যদিয়ে অনুষ্ঠানের শুরু। মহান স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের প্রতি সম্মান ও শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নীরবতা পালন করা হয়।

রাষ্ট্রদূত মহ: শহিদুল ইসলাম অতিথিদের সামনে স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বাংলাদেশের সার্বিক অগ্রগতি নিয়ে বক্তব্য রাখেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন প্রজন্মের বাংলাদেশ হবে সুখ ও সমৃদ্ধির। নতুন স্বদেশ গড়ার পথে নতুন প্রজন্মের মূল শক্তি থাকবে মুক্তিযুদ্ধের চেতনা।

প্রবাসী কমিউনিটি, মালয়েশিয়া আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন এবং প্রবাসী সাংবাদিক নেতৃবৃন্দসহ বাংলাদেশ দূতাবাসের সকল কর্মকর্তারা উপস্থিতিত ছিলেন।

প্রতিবেদক- বশির আহমেদ ফারুক, মালয়েশিয়া
আপডেট, বাংলাদেশ সময় ০৬ : ৫৯ পিএম, ২৯ মার্চ ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply