Home / আন্তর্জাতিক / প্রবাস / মালয়েশিয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত
মালয়েশিয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

মালয়েশিয়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত

মালয়েশিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে সোমবার (১৭ এপ্রিল) সকাল সাড়ে ৮ টায় দূতাবাসের হল রোমে এক আলোচনা সভা অনুষ্টিত হয়।

শ্রম কাউন্সিলর সায়েদুল ইসলামের সঞ্চালনায় ও প্রশাসনিক কর্মকর্তা মো: শফিকুল ইসলামের কোরআন তিলাওয়াতের মাধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন, ডিফেন্স উইং প্রধান এয়ার কমোডর হুমায়ন কবির ও দুতালয় প্রধান বেগম ওহিদা আহমেদ।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে হাই কমিশনার মহ: শহিদুল ইসলাম বলেন, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন। ১৯৭১ সালের এই দিনে তৎকালীন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথ তলার আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে। ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালি জাতির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর ১০ এপ্রিল আনুষ্ঠানিকভাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা করা হয়। ১১ এপ্রিল বাংলাদেশের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ দেশবাসীর উদ্দেশে বেতার ভাষণ দেন, যা আকাশবাণী থেকে একাধিকবার প্রচারিত হয়। তাজউদ্দীনের ভাষণের মধ্যদিয়েই দেশ-বিদেশের মানুষ জানতে পারে বাংলাদেশের মুক্তি সংগ্রাম পরিচালনার লক্ষ্যে একটি আইনানুগ সরকার গঠিত হয়েছে।

এরই পথপরিক্রমায় ১৭ এপ্রিল সকালে মুজিবনগরে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণের মাধ্যমে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিষ্ঠা লাভ করে।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মিনিষ্টার পলিটিক্যাল মো: রইছ হাসান সারোয়ার, ফাস্ট সেক্রেটারি বাণিজ্য ধনন্জয় কুমার দাস, ফার্ষ্ট সেক্রেটারি এম এসকে শাহীন, প্রথম সজিব শ্রম মো: হেদায়েতুল ইসলাম মন্ডল,ফার্ষ্টসেক্রেটারি (পাসপোর্ট এন্ড ভিসা) মো: মশিউর রহমান তালুকদার, ২য় সচিব রাজনৈতিক তাহমিনা ইয়াছমিন ও ফরিদ আহমেদসহ হাইকমিশনের সকল স্থরের কর্মকর্তা ও কর্মচারিরা উপস্থিত ছিলেন।

বশির আহমেদ ফারুক, মালয়েশিয়া থেকে:
আপডেট, বাংলাদেশ সময় ১০: ১৩ পিএম, ১৭ এপ্রিল ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply