Home / কৃষি ও গবাদি / মালয়েশিয়ায় ঈদ উদযাপিত
মালয়েশিয়ায় ঈদ উদযাপিত

মালয়েশিয়ায় ঈদ উদযাপিত

বশির আহমদ, মালয়েশিয়া :

শুক্রবার (১৭ জুলাই) মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিরা পবিত্র ঈদ-উল ফিতর পালন করেছেন। মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা প্রবাসীরা ঈদের নামাজ আদায় করেন। রাজধানী কুয়ালালামপুরের বিভিন্ন স্থানেও ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

সকাল আটটায় জাতীয় মসজিদ নেগারাতে মালয়েশিয়ার বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী নাজিব তুন রাজ্জাক সেখানে ঈদের নামাজ আদায় করেন। রাজধানী শহরের প্রাণকন্দ্র কোতারায়া বাংলা মার্কেটে কমিউনিটি ও ব্যবসায়ীদের উদ্যোগে নামাজ অনুষ্ঠিত হত। এবার মালয়েশিয়া প্রশাসনের অনুমতি পাওয়া যায়নি। সকালে দূর দুরান্ত থেকে প্রবাসীরা জড়ো হয়েছিলেন কোতারায়া বাংলা মার্কেটে। ঈদের নামাজ না হওয়াতে মসজিদ নেগারা (জাতীয় মসজিদ) এবং মসজিদ জামেকে প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় করেন। এ দিকে কোতারায়া বাংলাদেশি মসজিদ কমিটি ও ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ মসজিদ জামেকে কোনো ঘোষণা ছাড়াই মসজিদ কর্তৃপক্ষের সাথে আলোচনা করে বাংলাদেশী প্রবাসীদের স্বার্থে ২য় জামাতের আয়োজন করেন। ২য় জামাতে বিপুল সংখ্যক প্রবাসী নামাজে অংশগ্রহণ করেন। নামাজ শুরু হওয়ার আগে প্রবাসী কমিউনিটি নেতা মকবুল হোসেন মুকুল, বাংলাদেশ ব্যবসায়ী সমিতির সভাপতি রাশেদ বাদল ও সাধারণ সম্পাদক এস এম নিপু প্রবাসীদের আশ্বস্ত করেন প্রশাসনের জটিলতার কারণে ঈদের নামাজের আয়োজন করতে না পারায় দুঃখ প্রকাশ করে বলেন, মালয়েশিয়া সরকার আগামিতে সুন্দর পরিবেশে বাংলাদেশীরা ঈদের জামাত পড়তে পারেন সে ব্যবস্থা করছে সরকার।

মাল জামাত1-1

সুবাংজায়া বাংলাদেশি মসজিদ, শ্রীমুডা, ক্লাং, পেনাং, সুঙ্গাইবুলু, পুচং, মালাক্কা, পেনাং, জহুরবারু এবং কেপং জানান্নাতুল ফেরদাউস, সূরাও বায়তুল নুর বাংলাদেশি মসজিদেও প্রবাসী মুসলি¬দের ঢল নামে।

নামাজে উপস্থিত ছিলেন সূরাও কমিটির সভাপতি কামরুজ্জামান কামাল, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনির। নামাজ শেষে মসজিদে মসজিদে বাংলাদেশসহ বিশ্বের সকল মুসলিম সম্প্রদায়ের জন্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

প্রবাসীরা একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করেন। কেউ কেউ বাংলাদেশে ফোন করে কুশলাদি বিনিময় করেন।

নামাজ পড়তে আসা বরিশালের ছেলে মো. শাহাদাত হোসেন লিটন ও নোয়াখালির মো. দেলোওয়ার হোসেন এ প্রতিবেদককে বলেন পরিবার-পরিজন ছাড়া প্রবাসে ঈদ করা সত্যি কষ্টকর। তারপরও ছুটির দিনে প্রবাসী বন্ধুদেরকে কাছে পাওয়ায় ঈদ কিছুটা ভালো কাটছে।

মালয়েশিয়াস্ত বাংলাদেশ হাইকমিশন, ব্যবসায়ী, রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়া, জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ, ফেণী সমিতি মালয়েশিয়া, ও সুশীল সমাজের নেতারা প্রবাসীদেরকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন। এছাড়া ঈদ উপলক্ষে বাংলাদেশি রেস্টুরেন্টগুলোতে ছিলো নানা আয়োজন।

আপডেট :   বাংলাদেশ সময় : ০৫:৫৯ অপরাহ্ন, ০২ শ্রাবণ ১৪২২ বঙ্গাব্দ, শুক্রবার ১৭ জুলাই ২০১৫

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি