Home / ইসলাম / মানুষের জ্ঞান লাভের প্রকৃত মাধ্যম
মানুষের জ্ঞান লাভের প্রকৃত মাধ্যম

মানুষের জ্ঞান লাভের প্রকৃত মাধ্যম

পৃথিবীতে মানুষের শ্রেষ্ঠ সম্পদগুলোর মধ্যে অন্যতম হচ্ছে জ্ঞান। জ্ঞানহীন মানুষের কোনো মূল্য নেই। মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত জ্ঞানই মানুষের মূল্যবান সম্পদ। যা আল্লাহ তাআলা কর্তৃক প্রদত্ত মানুষের জন্য সর্বোত্তম নিআমাত। মানুষের জ্ঞান লাভের মাধ্যমগুলো তুলে ধরা হলো-

মানুষের জ্ঞান লাভের উপায়
মানুষ জীবনযাত্রার অপরিহার্য জ্ঞান আহরণের জন্য আল্লাহর পক্ষ থেকে তিনটি উপায় প্রাপ্ত হয়।

যার প্রাথমিক সূত্র হচ্ছে- আল হাওয়াসসুল খামসাহ বা পঞ্চ ইন্দ্রিয়ের মাধ্যমে আহরিত জ্ঞান।

দ্বিতীয় সূত্র হচ্ছে- আল-আক্বল তথা মানুষের বিবেক-বুদ্ধি, চিন্তা-চেতনা ও গবেষণা।

আর তৃতীয় ও মূল সূত্র হচ্ছে- আল-ওহ্‌ইয়্যু তথা আল্লাহ তাআলা নাজিলকৃত ওহির জ্ঞান।

প্রথম সূত্র : পঞ্চ ইন্দ্রিয়ের জ্ঞান
চক্ষু, কর্ণ, জিহবা, ত্বক ও নাষিকা। এ পাঁচটি ইন্দ্রিয় দ্বারা মানুষ ধরা, ছোঁয়া, শ্রবণ করাসহ নিকটস্থ বিষয়গুলো অনুভব করে থাকে।
যেমন- কারো সামনে কোনো লোক থাকলে, সে লোকটির আকার-আকৃতি, গঠন, রং ও রূপ জানার জন্য পঞ্চ ইন্দ্রিয়ই যথেষ্ট।

দ্বিতয় সূত্র : বিবেকের জ্ঞান
মানুষ বিবেক দ্বারা চিন্তা-চেতনা, গবেষণা, বিচার-বিবেচনা করে থাকে। অর্থাৎ পঞ্চ ইন্দ্রিয় যেখানে অপারগ সেখানে মানুষ বিবেক দ্বারা জ্ঞান আহরণ করে থাকে।
যেমন- মানুষের গঠন-প্রকৃতি পঞ্চ ইন্দ্রিয়ের মাধ্যমে জানার পর সে মানুষটির একজন সৃষ্টিকারী রয়েছে। কারণ সৃষ্টিকর্তা ব্যতিত কোনো সৃষ্টিরই অস্তিত্ব হতে পারে না। এ জাতীয় তথ্য মানুষ ইন্দ্রিয় শক্তিদ্বারা অর্জন করতে পারে না। এ জ্ঞান অর্জনের জন্য দরকার আক্বল বা বিবেক-বুদ্ধি, চিন্তা-চেতনা, গবেষণার জ্ঞান।

তৃতীয় সূত্র : ওহির জ্ঞান
পঞ্চ ইন্দ্রিয় ও বিবেক বুদ্ধির জ্ঞান যেখানে শেষ, সেখানেই শুরু হয় ওহির জ্ঞান। কেননা পঞ্চ ইন্দ্রিয় ও আক্বলের জ্ঞান নির্দিষ্ট পরিমণ্ডলে আবদ্ধ।
যেমন- ইন্দ্রিয় জ্ঞানে মানুষের গঠন সম্পর্কে জেনে আক্বল দ্বারা তার সৃষ্টির বিষয় অনুভব করার যায়। স্রষ্টা মানুষকে কেন সৃষ্টি করেছেন? মানুষের কাছ থেকে সৃষ্টিকারী কি কাজ আশা করেন এবং কি কি বিষয় অপছন্দ করে। এ সব প্রশ্নের সঠিক জবাব ইন্দ্রিয় ও আক্বেল দ্বারা জানা অসম্ভব। মানুষ তার জীবনকে সফল ও সুচারুরূপে পরিচালনার জন্য সমুদয় বিষয়গুলো জানা এবং সে মোতাবেক জীবন পরিচালনা করার জন্যই ওহির একান্ত আবশ্যক।

সুতরাং কোনো সন্দেহ নেই যে, ওহি হলো জ্ঞান অর্জনের সেই উচ্চতম মাধ্যম যা মানুষের সব অনিবার্য প্রয়োজন পূরণের দিক-নির্দেশনা দেয়। কারণ, ইন্দ্রিয় ও বিবেক সর্বদা নির্ভুল ও সঠিক সিদ্ধান্ত দিতে অক্ষম। যা থেকে মানুষকে মুক্তি দিতে পারে আল্লাহর অফুরন্ত নিআমাত ওহির জ্ঞান।

পরিশেষে…
বলাবাহুল্য যে, ইন্দ্রিয় ও বিবেকের চেয়ে উচ্চশক্তি সম্পন্ন এবং নিশ্চিত জ্ঞান প্রদানকারী সেই মাধ্যমটি হলো ওহি। তাই ওহির জ্ঞান অর্জন করা প্রত্যেক মানুষের জন্য অপরিহার্য। আল্লাহ আমাদের ওহির জ্ঞানর অর্জন করার জন্য কুরআন ও হাদিস অধ্যয়ন করে প্রকৃত জ্ঞান আহরণ করার তাওফিক দান করুন। আমিন।

চাঁদপুর টাইমস ইসলাম ডেস্ক || আপডেট: ০৩:৫২ পিএম,২৫ অক্টোবর ২০১৫, রোববার

 এমআরআর