Home / জাতীয় / রাজনীতি / ‘মানিক সমর্থিত’ চাঁদপুর বিএনপির কমিটি বাতিলে সাবেক সাংসদদের একাত্মতা
‘মানিক সমর্থিত’ চাঁদপুর বিএনপির কমিটি বাতিলে সাবেক সাংসদরা ঐক্যমত
চাঁদপুরস্থ বিএনপির সাবেক এমপিদের স্বাক্ষরিত চিঠির স্ক্যান কপি।

‘মানিক সমর্থিত’ চাঁদপুর বিএনপির কমিটি বাতিলে সাবেক সাংসদদের একাত্মতা

‘মানিক সমর্থিত’ চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটি ও শেখ ফরিদ আহমেদ মানিকের বিরুদ্ধে রাজনৈতিক স্বেচ্ছাচারিতার অভিযোগ একাত্মততা পোষণ করেছে চাঁদপুরের সাবেক ৬ সাংসদ।

বিএনপির সাবেক ছয় সাংসদের স্বাক্ষারিত একটি চিঠি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে দিয়েছেন সাবেক নেতৃবৃন্দ।

জানা যায়, গত বছরের ২৮ আগস্ট বিএনপি জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান ও প্রধান সমন্বয়ক মো. শাহজাহানের মাধ্যমে এই চিঠি ও অভিযোগ পত্র বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেন বিএনপির নির্বাহী কমিটির সদস্য শফিকুর রহমান ভূইয়াসহ অনান্য নেতৃবৃন্দ।

এছাড়াও এ চিঠির গুরুত্ব ও আরো বিভিন্ন বিষয় নিয়ে বিএনপির নির্বাহী কমিটির সদস্য শফিকুর রহমান ভূইয়ার নেতৃত্বে চাঁদপুর জেলা বিএনপির সাবেক শীর্ষস্থানীয় নেতাকর্মীরা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সম্প্রতি দেখা করেছেন বলে জানান তিনি।.

বিএনপির মহাসচিব মির্জা ফকরুল ইসলাম আলমগীরের কাছে দেওয়া চিঠিতে ছয় সাংসদের অভিযোগের বিষয় ছিলো, (১) শেখ ফরিদ আহমেদ মানিকের নেতৃত্বে অকার্যকর চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বাতিল ও নতুন আহ্বায়ক কমিটি গঠন, (২) শেখ ফরিদ আহমেদ মানিক কর্তৃক সকল উপজেলা ও পৌর বিএনপির পকেট কমিটি বাতিল ও (৩) চাঁদপুর জেলার সকল স্তরে কাউন্সিলরগণের প্রত্যক্ষ ভোটের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি গঠন প্রসঙ্গে।

এই চিঠিতে সাক্ষর করেছিলেন জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য জি এম ফজলুল হক, ব্যাকিং ও রাজস্ব বিষয়ত সম্পাদক ও সাবেক সংসদ সদস্য লায়ন হারুনুর রশিদ, জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও ৯ম সংসদ নির্বাচনে দলীয় মনোনীত প্রার্থী ইঞ্জিনিয়ার মমিনুল হক, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক প্রতিমন্ত্রী মরহুম মোহাম্মদ নুরুল হুদা, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক ও সংরক্ষিত নারী আসনের সাবেক সাংসদ আলহাজ্ব রাশেদা বেগম হীরা এবং বিএনপির আন্তজাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক ও সাবেক শিক্ষাপ্রতিমন্ত্রী আ.ন.ম এহছানুল হক মিলনের পক্ষে তার স্ত্রী নাজমুন নাহার বেবী।

ছয় সাংসদ সাক্ষরিত চিঠিতে উল্লেখ করেন, তারা দলের প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন পদে থেকে দলের দ্বায়িত্ব পালন করে আসছেন। ২০০৮সালের ৯ম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে সবাই ‘ক্ষতিগ্রস্ত’ হন। ‘আওয়ামী দুঃশাসন’ ও আন্দোলন সংগ্রামে স্ব স্ব এলাকায় নির্যাতিত নেতাকর্মীদের পাশে থেকে দলকে ঘুছিয়ে রাখার কাজ করে আসছেন। তাদের কারো সাথে কোন প্রকার ‘সাংগঠনিক আলোচনা ছাড়াই’ গত ২০১৪ সালের ১২ ডিসেম্বর ‘সাংগঠনিকভাবে অনভিজ্ঞ’ শেখ ফরিদ আহমেদ মানিককে আহ্বায়ক করে চাঁদপুর জেলা বিএনপির কমিটি দেওয়া হয়।

মানিকের নেতৃত্বে আহ্বায়ক কমিটি গঠন করার পর থেকে চাঁদপুর জেলার সর্বত্র দলের মধ্যে ‘কোন্দল, অনৈক্য, বিশৃঙ্খলা’ সৃষ্টি হওয়ায় চাঁদপুরে বিএনপি এখন ‘ধ্বংসের দ্বারপ্রান্তে’। বিগত ২ বছর শেখ ফরিদ আহমেদ মানিকের নেতৃত্বে চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক কমিটি কোন ইউনিটে সম্মেলনের মাধ্যমে কমিটি করতে ‘ব্যথর্’ হয়ে তাদের সাথে কোন প্রকার আলোচনা ছাড়াই চাঁদপুর সদর, কচুয়া, মতলব উত্তর, মতলব দক্ষিণ, হাইমচর, হাজীগঞ্জ, শাহরাস্তি এবং ফরিদগঞ্জ পৌরসভাসহ সর্বত্র বিগত আন্দোলন সংগ্রামে মাঠে ছিলোনা এবং সংগঠন ও এলাকার সাথে সংশ্লিষ্ট নয় এমন তার পছন্দের লোক দিয়ে ‘পকেট কমিটি’ করেছে। মানিকের ‘স্বেচ্ছাচারি’ কার্যক্রমে জেলা ছাত্রদল, যুবদল, মহিলাদল, কৃষকদল, শ্রমিকদলসহ সকল অঙ্গ সংগঠনে তার পছন্দের লোক বসিয়ে অগঠনতান্ত্রিক ভাবে তাদের বিরুদ্ধে ব্যবহার করে আসছে। যার ফলে চাঁদপুর জেলার সর্বত্র সংগঠন বিবাদে জড়িয়ে পড়েছ। বিনা কারনে ‘মিথ্যা অপবাদ’ দিয়ে সে বহু নেতাকে দল থেকে বহিস্কারসহ ‘অপমান’ করেছে।

এছাড়াও আওয়ামী লীগের সাথে মানিকের ‘আঁতাতের’ কারণে চাঁদপুর জেলা বার সমিতি, জেলার ৭টি উপজেলা পরিষদ, ৭টি পৌরসভা ও বেশীরভাগ ইউনিয়ন পরিষদ নির্বাচনসহ প্রতিটি স্তরে বিএনপি পরাজিত হয়ে আসছে।

ছয় সাংসদের দেওয়া চিঠির কার্যকরিতা সম্পর্কে জানতে সম্প্রতি বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শফিকুর রহমান ভূইয়ার নেতৃত্বে চাঁদপুর জেলা বিএনপির যুগ্ম-আহ্বায়ক কাজী গোলাম মোস্তফা, জেলা বিএনপির সাবেক যুগ্ম-সম্পাদক শাহনেওয়াজ খান, রাফিউস শাহদাত ওয়াসিম পাটওয়ারী, সদর উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক খলিলুর রহমান গাজী, জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক কাজী মোহাম্মদ ইব্রাহীম জুয়েলসহ জেলার একডজন শীর্ষস্থানীয় নেতারা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সাথে দেখা করেছেন। এবং সেই সভাকে কেন্দ্র করে পরবর্তিতে গত ২০ মে চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক মেখ ফরিদ আহমেদ মানিকের বাসভবন মুনিরা ভবনে বিএনপির কর্মীসভা হওয়ার সিদ্ধান্ত ছিলো সেই কার্যক্রম দলীয় চেয়ারপার্সন বেগম খালোদা জিয়ার সাথে আলোচনাপূর্বক স্থগিত হয়ে যায়।

স্পেশাল করেসপন্ডেন্ট
আপডেট, বাংলাদেশ সময় ২ : ১০ পিএম, ২২ মে ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply