Home / চাঁদপুর / ‘মাদ্রাসার শিক্ষার্থীরা জঙ্গি বা জঙ্গিবাদের সাথে জড়িত হতে পারে না’
Osman ghoni patwary

‘মাদ্রাসার শিক্ষার্থীরা জঙ্গি বা জঙ্গিবাদের সাথে জড়িত হতে পারে না’

চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী বলেছেন, ‘মাদ্রাসা শিক্ষা ব্যবস্থায় দু’টি দিক রয়েছে। প্রথমত: এ শিক্ষা আল্লাহ ও রাসুলের আদর্শে শিক্ষার্থীরা গড়ে উঠে। দ্বিতীয়ত: আমাদের জাগতিক আধুনিক জ্ঞান-বিজ্ঞান প্রযুক্তি এবং সামাজিকস্তরের শিক্ষায় শিক্ষিত হতে পারছে তারা। যা সাধারণ শিক্ষালয়গুলোতে নেই।’

তিনি বলেন, এ দু’টি দিকের শিক্ষাকে কাজে লাগিয়ে প্রকৃত জ্ঞানী এবং শিক্ষিত হয়ে দেশের সেবায় নিয়োজিত রাখা যেমনি সহজ, তেমনি আখিরাতে জান্নাতের পথ পাওয়াও সহজ।

সোমবার (১০ জুলাই) চাঁদপুর আহমাদিয়া ফাজিল মাদ্রাসায় আলিম ১মবর্ষের ছবক ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

মাদ্রাসার ঐতিহ্যবাহী প্রতিষ্ঠাতা পরিবারের সন্তান গভর্নিং বডির প্রতিষ্ঠাতা সদস্য আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী আরো বলেন, মাদ্রাসার শিক্ষার্থীরা জঙ্গি বা জঙ্গিবাদের সাথে জড়িত হতে পারে না। তাদের ঈমান-আকিদার বিচ্যুতি ঘটাতে একটি চক্র যারা ইসলামের উপর আঘাত হানতে চায়- সেই চক্র তাদের বিভ্রান্ত করার চেষ্টা করে।

তিনি বলেন, ইহুদী নাসারাদের কাজই হল শান্তির ধর্ম ইসলামকে কুলসিত করা। দু:খজনক হলেও সত্য, ওই চক্রের সাথে বিপদে যাওয়া মুসলিমদের একটি অংশ যুক্ত হয়ে বিপদগামী হচ্ছে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এ কথা সব সময় মনে রাখবে যে, ইসলাম ধর্ম কখনো জঙ্গি বা জঙ্গিবাদের প্রশ্রয় দেয় না। আল্লাহ আমাদের রাসুল কখনো জোর জবরদস্তি করে ইসলামের পতাকাতলে কাউকে আনার আদেশ নিদের্শ দেয়নি। ইসলামের ইতিহাসে এমন কোন নজির দেখাতে পারেব না কেউ।

তিনি নবীন ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, বছরের প্রথম থেকেই খেলা পড়ায় মনোযোগি হবে। রীতিমত মাদ্রাসায় আসবে শিক্ষকদের সান্নিধ্য নিয়ে। শিক্ষার মান উন্নয়নে বর্তমান সরকার সব ধরনের দায়িত্ব নিয়েছে এবং তা অব্যাহত রেখেছে। তাছাড়া মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে আরো আধুনিকায়ন করেছে সরকার। ভবিষ্যতে এসব অব্যাহত থাকবে।

অভিবাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা আপানাদের সন্তানদের দিকে খেয়াল রাখবেন। কোন সন্তানই যেন কোন বিপদগামী না হয়। প্রকৃত মানুষ হিসেবে যেন সে গড়ে উঠতে পারে। তাই পরিবারকে এই দায়িত্বটুকু যথাযথভাবে পালন করতে হবে।

অধ্যক্ষ মাওলানা মোঃ মোস্তাফিজুর রহমান খানের সভাপতিত্বে ও প্রভাষক জহিরুল ইসলামের পরিচালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, সহকারী অধ্যাপক মাওলানা আঃ মান্নান, আনোয়ারা দাখিল মাদ্রাসার সুপার জিয়া উদ্দিন খন্দকার।

এসময় উপস্থিত ছিলেন অভিবাবক সদস্য আঃ জলিল, সদস্য ও মুক্তিযোদ্ধ শেখ আঃ জলিল, আনোয়ার হোসেন বাবুল, ইকবাল খানসহ শিক্ষার্থীদের অভিবাবক ও শিক্ষকমন্ডলী। বক্তব্য শেষে ছবক দেন অধ্যক্ষ মোস্তাফিজুর রহমান। পরে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। এর আগে নবীন শিক্ষার্থীদের হাতে ফুল দিয়ে তাদের বরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও অধ্যক্ষ।

এছাড়া নবীন ও পুরাতন ছাত্র-ছাত্রীরা প্রধান অতিথি আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

প্রতিবেদক
: আপডেট, বাংলাদেশ সময় ১১: ৫০ পিএম, ১০ জুলাই ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply