Home / চাঁদপুর / চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিক সমাবেশের উদ্বোধন
চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিক সমাবেশের উদ্বোধন

চাঁদপুর প্রেসক্লাবে সাংবাদিক সমাবেশের উদ্বোধন

চাঁদপুর প্রেসক্লাবের আয়োজনে অত্যান্ত উৎসবমূখর ও আনন্দঘন পরিবেশ সাংবদিক সমাবেশের উদ্বোধনী পর্ব সোমবার (১ অক্টোবর) অনুষ্ঠিত হয়েছে।

সকাল ১০টায় জেলার সর্বস্তরের প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিকদের উপস্থিতিতে চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে এই সমাবেশ রূপ নেয় স্থানীয় সাংবাদিকদের এক অভুতপূর্ন মিলন মেলায়।

আয়োজনকে কেন্দ্র করে প্রতিটি উপজেলা এবং ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চল থেকে সাংবাদকর্মীরা ছুটে আসেন।

সকাল ৯টা থেকে রেজিষ্টেশনের মধ্য দিয়ে শুরু হয় দিনব্যাপি এই আয়োজনের। ধর্মীয়গ্রন্থ থেকে পাঠ এবং সমবেতস্বরে জাতীয় সংঙ্গীত গাওয়ার মধ্যদিয়ে শুরু হয় উদ্বোধন পর্বের কার্যক্রম।

সমাবেশের শুভ উদ্বোধন করেন চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ। উদ্বোধন পর্বে প্রধান আলোচকের বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান ও চাঁদপুর প্রেসক্লাবের উন্নয়ন কমিটির আহ্বায়ক আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মির্জা জাকিরের পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সিনিয়র সাংবাদিক ও সাবেক সভাপতি যথাক্রমে ইকরাম চৌধুরী, কাজী শাহাদাত, গোলাম কিবরিয়া জীবন, শাহ মোহাম্মদ মাকসুদুল আলম।

লিখিত প্রবন্ধ পাঠ করেন চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক রহিম বাদশা। পরে পঠিত প্রবন্ধের উন্মুক্ত আলোচনায় উপস্থিত সাংবাদিকরা তাদের মতামত তুলে ধরেন।

উদ্বোধকের বক্তব্যে পৌর মেয়র আলহাজ্ব নাছির উদ্দিন আহমেদ বলেন, ‘জাতির জনক শেখ মুজিবুর রহমানের আজীবনের লালিত স্বপ্ন ছিলো সুখি-সমৃদ্ধ একটি বাংলাদেশ। যা স্বাধীনতার এতো দিন পরেও আমরা পাইনি। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা সেই স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। যার ফলে আমরা এখন বিশ্বের বুকে আত্ম-নির্ভরশীল একটি জাতি। এভাবে চলতে থাকলে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অচিরেই উন্নত রাষ্ট্রে পরিনত হবে।’

তিনি আরো বলেন, ‘সাংবাদিকতা হলো একটি মহান পেশা। দেশ ও জাতি এই পেশার মানুষের কাছে অনেক কিছু প্রত্যাশা করে। সাংবাদিক ও রাজনীতিকরা হলো একে অপরের পরিপুরক। তাই সাংবাদিকদের প্রতি আমার অনুরোধ হলো, আপনারা খারাপ কাজের সমালোচনা করার পাশাপাশি ভালো কাজের প্রশংসাও করবেন। আর এটি হলো আমাদের প্রত্যেকের ইমানি দায়িত্ব। সত্য প্রকাশে আপনারা অবিচল থাকবেন। অভিজ্ঞতা বিনিময় যে কোনো পেশাকে অনেক বেশী সমৃদ্ধ করে। এবং প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। তাই জেলা সর্বস্তরের সাংবাদিকদের নিয়ে আকজের এই আয়োজন প্রশংসার দাবি রাখে। আমি আয়োজকদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।’

প্রধান আলোচকের বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ওচমান গণি পাটওয়ারী বলেন, ‘সাংবাদিকতা একটি দুঃসাহসিক পেশা। সাধারণ মানুষের কাছে এটি একটি গুরুত্বপূর্ণ ও আস্থার পেশা। সাংবাদিকদের লেখনির মাধ্যমে দেশ ও জাতি উপকৃত হয়। প্রশাসনের কাজ অনেক সহজ হয়। বর্তমানে তথ্য-প্রযুক্তির এই যুগে সমাজিক যোগাযোগ মাধ্যম অনেক শক্তিশালি হচ্ছে। কিন্তু এর পরেও পত্র-পত্রিকার প্রমি সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাস অটুট আছে।’

তিনি বলেন, ‘আমাদের ইতিহাস-ঐতিহ্য, ভাষা আন্দোলন ও মহান স্বাধীনতাসহ সকল অর্জনের পেছনে গণমাধ্যমের ভুমিকা রয়েছে। রাষ্ট্রের প্রতি সাংবাদিকদের প্রতি যেমনিভাবে দায়িত্ব আছে ঠিক তেমনি সাংবাদিকদের প্রতিও রাষ্ট্রে দায়িত্ব রয়েছে। সরকারের বিরুদ্ধে লিখলেই জনপ্রিয়তা অর্জন হয় না, এজন্য প্রয়োজন বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশন। কারণ ভুল সংবাদ পরিবেশনে মানুষ বিভ্রান্ত হয়। বর্তমান সরকার তথ্য-প্রযুক্তির যে আইন করতে যাচ্ছে তা সাংবাদিকদের কল্যানেই। এটি নিয়ে সাংবাদিকদের সাথে সরকারের আলাপ আলোচনা চলছে। আমি বিশ্বাস করি সাংবাদিকদের দাবির প্রতি সমঞ্জস্য রেখে এই আইন করা হবে।’

তিনি আরো বলেন, চাঁদপুর প্রেসক্লাব তথা চাঁদপুরের সাংবাদিকদের দেশজুরে সুনাম রয়েছে। আমি চাই এই সুনাম এবং ঐতিহ্য অটুট থাকুক। আমাদের গর্বের জায়গা যেনো নষ্ট না হয়। তাই এখানকার সিনিয়র সাংবাদিকরা নতুনদের সাথে অভিজ্ঞতা আদান প্রদান করবেন। এবং বেশ বেশি করে সাংবাদিকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবেন। আজকের এই আয়েজনের জন্য আমি চাঁদপুর প্রেসক্লাবকে আন্তরিক ধন্যবাদ জানাই।

এর আগে অনুষ্ঠানের শুরুতে চাঁদপুরের প্রয়াত সকল সাংবাদিকদের রুহের মাগফেরাত কামনা এবং অসুস্থ্য সাংবাদিকদের সুস্থ্যতা কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

সাংবাদিক সমাবেশের দ্বিতীয় পর্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি এমপি।

প্রতিবেদক: আশিক বিন রহিম
১ অক্টোবর,২০১৮

Leave a Reply