Home / চাঁদপুর / ‘মাছ চাষে গড়বো দেশ বদলে দেবো বাংলাদেশ’
‘মাছ চাষে গড়বো দেশ বদলে দেবো বাংলাদেশ’

‘মাছ চাষে গড়বো দেশ বদলে দেবো বাংলাদেশ’

‘মাছ চাষে গড়বো দেশ বদলে দেবো বাংলাদেশ’ এ স্লোগানে চাঁদপুরে মৎস্য সপ্তাহের র‌্যালি, উদ্বোধন, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২০ জুলাই) জাতীয় মৎস সপ্তাহ-২০১৭ উদযাপন সংক্রান্ত জেলা কমিটির আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়।

সকালে সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে শেষ হয়। পরে পরিষদের হল রুমে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মাসুদ হোসেন।

তিনি বক্তব্যে বলেন, ‘বাংলাদেশের প্রথম ব্রান্ডিং জেলা হিসাবে মাননীয় প্রধানমন্ত্রী চাঁদপুরকে ঘোষনা করেছেন। চাঁদপুরের নাম হয়েছে ইলিশের বাড়ি চাঁদপুর। জাটকা, মা ইলিশ রক্ষায় যদি আমরা জেলাবাসী একটু সচেতন না হই তাহলে আমরা ইলিশ উৎপাদন থেকে অনেক পিছিয়ে যাবো।’

তিনি আরোও বলেন, ‘স্বচ্ছলতা ফিরিয়ে আনতে মাছ চাষের গুরুত্ব অনেক বেশী। আমরা চাঁদপুর বাসী যদি পদক পেয়ে জাটকা, মা ইলিশ রক্ষা না করতে পারি। তাহলে ইলিশ উৎপাদন কমে যাবে। পদকের (জনপ্রশাসন) কোন মূল্য থাকবে না। তাই মাছ চাষে যদি আমরা একটু সচেতন হয়ে কাজ করি তাহলে সরকারের স্বপ্ন সফল হবে।’

জেলা মৎস্য কর্মকর্তা মো. সফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা শওকত কবির চৌধুরী।

উপজেলা সহকারী মৎস কর্মকর্তা ফিরোজ আহমেদের পরিচালনায় বক্তব্য রাখেন, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের সিনিয়র সাইন্টিফিক অফিসার তাইফা আহমেদ, রিসার্স এসোসিয়েট কিংকর সীহা, মৎস্য পেশাজীবিদের পক্ষে আব্দুল মালেক দেওয়ান, তসলিম বেপারী, শাহ আলম মল্লিক, মৎস্য চাষীদের পক্ষে আবু বকর খান স্বপন, খাঁচায় মাছ চাষীদের পক্ষে শাহনাজ আলমগীর।

মাছ চাষে অবদানের জন্য পুরাশবাজার শ্রীরামদীর মো. সোহেল মিয়াজী, মৎস্যজীবী লীগের সভাপতি আব্দুল মালেক দেওয়ান, কার্প জাতীয় মাছের মিশ্র চাষ মো. অহিদুজ্জামান পাটওয়ারী, এস এম কবির ও নিরবকে পুরস্কার প্রদান করেন অতিথিবৃন্দ।

প্রতিবেদক- মাজহারুল ইসলাম অনিক
: আপডেট, বাংলাদেশ সময় ০৬: ১০ পিএম, ১৯ জুলাই ২০১৭, বুধবার
ডিএইচ

Leave a Reply