Home / সারাদেশ / মশা তাড়ানোর প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর প্রাকৃতিক উপায়

মশা তাড়ানোর প্রাকৃতিক উপায়

‎Saturday, ‎18 ‎April, ‎2015     07:04:58 PM

চাঁদপুর টাইমস ডট কম :

মশা! যার নাম শুনলেও সবার মনে আতঙ্কের সৃষ্টি হয়। এই মশা অনেক সময় মানুষের মৃত্যুর কারণ হতে পারে। মশার কামড়ে হতে পারে ম্যালেরিয়া বা ডেঙ্গুর মত মারাত্মক রোগ। একে প্রতিকার করার জন্য কতই না পদ্ধতি গ্রহণ করতে হয়। যেমন- মশারি, কয়েল, এরোসল ইত্যাদি। তবে কয়েল কিংবা এরোসল মশা তাড়ালেও আমাদের স্বাস্থ্য এতে চরম ভাবে ক্ষতিগ্রস্থ হয়। তাই প্রাকৃতিক উপায়ে মশা তাড়ানোর কয়েকটি উপায় জেনে নিন-

১। মোশা তাড়াতে ফ্যান এর ব্যবহারঃ মশার থেকে ফ্যানের বাতাস অনেক বেশি হওয়াতে মশা ফ্যানের বাতাসের সাথে নিজেকে শূন্যে ভাসিয়ে রাখতে পারেনা। এতে করে মশাকে ফ্যানের পাখা বিভিন্ন দিকে ছিটকে ফেলে। মশা এতে আপনার কানের কাছে খুব কম উপদ্রপ করতে পারে।

২। মশাদের গরম প্রিয়ঃ মশারা সেখানেই যাবে যেখানে একটু গুমোট এবং গরম আবহাওয়া। অতএব ঘর শীতল রাখার চেষ্টা করুন। আপনার ঘর যদি শীতল থাকে তবে নিশ্চিত থাকতে পারেন মশার উৎপাত অনেকটাই কমে যাবে।

৩। সুগন্ধির ব্যবহারঃ মশারা সুগন্ধি থেকে দূরে থাকে। সুতরাং রাতে ঘুমাতে যাওয়ার আগে শরীরে আতর, সুগন্ধি, কিংবা লোসন মেখে শুতে পারেন। নিশ্চিত করে বলা যায় এতে মশা সাধারণ থেকে অনেক কম দেখা যাবে।

৪। মশাদের আকৃষ্ট করে এমন রঙ পরিহারঃ মশাদের ভিজুয়াল শক্তি রয়েছে। এরা কিছু রঙের প্রতি বিশেষ আকর্ষী, ফলে আপনাকে এসব রঙ পরিহার করতে হবে। মশারা সাধারণত কালো, নীল আর লাল এই তিন রঙ খুব পছন্দ করে। আপনি রাতে ঘুমাতে গেলে এই তিন রঙ পরিহার করে চলুন।

৫। লেমন গ্রাসঃ লেমন গ্রাস একধরণের উদ্ভিদ, এসব উদ্ভিদ থেকে সাইট্রোনেলা অয়েল নামের একধরনের শক্তিশালী সুগন্ধ নির্গত হয়। এই সুগন্ধ মশাদের জম। মশারা লেমন গ্রাস সব সময় এড়িয়ে চলে। অতএব বাড়িতে লেমন গ্রাস লাগান এবং মশা থেকে দূরে থাকুন।

৬। নিম তেল: নারকেল তেলের সাথে নিমের তেল ভালভাবে মিশিয়ে গায়ে দিলে মশা আট ঘন্টা আর জ্বালাবে না।

৭। কর্পূর: রুমে কর্পূর জ্বালিয়ে বিশ মিনিট রাখলে মশা পালিয়ে যাবে।

৮। তুলসি: জালানার পাশেই তুলসি গাছ লাগালে এটি মশা তাড়াতে সাহায্য করবে অনেক বেশি।

৯। রসুন: রসুনকে পানিতে ফুটিয়ে ফুটন্ত পানি রুমের চারদিকে ছিটিয়ে দিলে মশা আর থাকবে না।

১০। চা গাছের তেল: এই তেল স্প্রে করে ঘরের চতুর্দিকে ছড়িয়ে ছিটিয়ে দিলে মশা আর থাকবে না।

চাঁদপুর টাইমস : এমআরআর/2015

নিয়মিত আপনার ফেসবুকে নিউজ পেতে লাইক দিন : https://www.facebook.com/chandpurtimesonline/likes