Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে ত্রাণমন্ত্রীর ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন
মতলব উত্তরে ত্রাণমন্ত্রীর ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

মতলব উত্তরে ত্রাণমন্ত্রীর ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

‘ভিটামিন ‘এ’র অভাবজনিত কারণে রাতকানা রোগের প্রাদুুর্ভাব অনেকাংশেই কমে গেলেও এটি এখনও দেশের অন্যতম প্রধান সমস্যা। ভিটামিন ‘এ’ শিশুরোগ ও শিশুমৃত্যুর ঝুঁকি কমায় এবং অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধ করে। এ কারণেই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে নিয়ে এসে অনুর্ধ্ব ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াতে হবে।’

শনিবার (১৬ জুলাই) সকাল ৯টায় চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর উদ্বোধনকালে এ আহবান জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম এমপি।

এসময় মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ আবু ইউসুফ কাজী, আবাসিক মেডিকেল অফিসার ডা. মোঃ বশির আহম্মেদ খান, ত্রাণমন্ত্রীর সহকারী ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ তমিজ উদ্দিন, উপজেলা স্বাস্থ্য পরির্শক সামছুল আলম, স্বাস্থ্য সহকারী সেলিনা আক্তার, মোঃ কামাল হোসেন, আবু ইউসুফ, প্রমূখ উপস্থিত ছিলেন।

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমটিইপিআই ভাষান চন্দ্র কীর্তনীয়া জানান, মতলব উত্তর উপজেলার ৩৬০টি স্থায়ী ও ২০টি অস্থায়ী টিকাদান কেন্দ্রে সর্বমোট ৪ হাজার ৬-১১ মাস বয়সী শিশুকে নীল ভিটামিন খাওয়ানোর লক্ষ্যমাত্রার মধ্যে শনিবার অনুষ্ঠিত ক্যাম্পেইনে ঝড়-বৃষ্টি উপেক্ষ করে ৩হাজার ৯শ’৫৮ জন শিশুকে নীল ভিটামিন খাওয়ানো হয়েছে। অপরদিকে ৩৩ হাজার ১শ’৫০ জন শিশুকে লাল ভিটামিন খাওয়ানোর লক্ষ্যমাত্রার মধ্যে ৩৩ হাজার ১শ’৩০ জন শিশুকে লাল ভিটামিন খাওয়ানো হয়েছে।

প্রতিটি টিকাদান কেন্দ্রে ৩ সদস্য বিশিষ্ট দল সকাল ৮টায় থেকে বিকেল ৫টা পযন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়েছে। এই ক্যাপসুল খাওয়ানোর ফলে শিশু রাতকানা রোগ থেকে রক্ষা পাবে ও তার রোগ প্রতিতরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে বলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ আাবু ইউসুফ কাজী জানান।

খান মোহাম্মদ কামাল,মতলব : আপডেট, বাংলাদেশ সময় ১:০০ এএম, ১৭ জুলাই ২০১৬, রোববার
ডিএইচ

Leave a Reply