Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলব উত্তরে ৯শ’ ২০ টাকা মূল্য ধান ক্রয় শুরু
মতলব উত্তরে ৯শ’ ২০ টাকা মূল্য ধান ক্রয় শুরু
চাঁদপুর টাইমসের পুরোনো ছবি

মতলব উত্তরে ৯শ’ ২০ টাকা মূল্য ধান ক্রয় শুরু

মতলব উত্তর উপজেলায় প্রতি মণ ৯শ’ ২০ টাকা দরে সরকারিভাবে কৃষকের কাছ থেকে ধান কেনা শুরু হয়েছে।

বুধবার উপজেলা খাদ্য গুদাম মিলনায়তনে ষাটনল ইউনিয়নের বাড়িভাঙ্গা গ্রামের কৃষক মো. মুকবিল হোসেনের কাছ থেকে ১ টন, ঘনিয়ার পাড় গ্রামের কৃষক রেফায়েত উল্যার কাছ থেকে ১ টন সহ আরো একজনের কাছ থেকে ১ টন ধান ক্রয় এর মাধ্যমে সরকারিভাবে কৃষকের কাছ থেকে ধান কেনা কার্যক্রম শুরু হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলাম এর শুভ উদ্বোধন করেন। এসময় কৃষিতে প্রধানমন্ত্রী কর্তৃক স্বর্ণপদক প্রাপ্ত উপজেলা কৃষি অফিসার আব্দুল কাইয়ুম মজুমদার, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোঃ মহিউদ্দিন,খাদ্য পরিদর্শক (ভারপ্রাপ্ত কর্মর্কা)আব্দুল গনি মিয়া, খাদ্য পরিদর্শক শাহ মোঃ মহিউদ্দিন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ শহীদুজ্জামান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ কামরুজ্জামান, মোঃ রাসেল,ছেংগারচর পৌরসভার ৫নং ওয়ার্ড কাউন্সলর আঃ মান্নান বেপারী প্রমূখ উপস্থিত ছিলেন।

সূত্রটি জানায়, চলতি বোরো মৌসুমে ২৩ টাকা কেজি দরে কৃষকদের কাছ থেকে ধান কেনা হবে। সে মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সব প্রস্তÍুতিও সম্পন্ন করা হয়েছে। সরকারীভাবে কৃষকের কাছ থেকে ধান কেনার জন্য উপজেলা কমিটি করা হয়েছে।

উপজেলা এ কমিটি কৃষক তালিকা ও কৃষি উপকরণ সহায়তা কার্ড বা জাতীয় পরিচয়পত্রের ভিত্তিতে কৃষকদের শনাক্ত করে নামের তালিকা প্রণয়ন করা হয়েছে। সে মোতাবেকই তাদের কাছ থেকে প্রতি মণ ৯২০ টাকা (প্রতি কেজি ২৩ টাকা) করে ধান ক্রয় করা হবে।

কৃষি উপকরণ সহায়তা কার্ডধারী ১জন কৃষক সরকারি কেনা ২৩ টাকা কেজি হিসেে ৩ টন ধান বিক্রি করতে পারবে।

উপজেলা কৃষি অফিসার আব্দুল কাইয়ুম মজুমদার বলেন তালিকা অনুসারে কৃষকদের কাছ থেকে উপজেলার খাদ্যগুদামে ধান কেনা শুরু করা হয়েছে। তিনি বলেন, এতো দিন কৃষকরা তারা তাদের উৎপাদিত ধানে ন্যায্য মূল্য পাচ্ছিল না বিধায় মেঘনা ধনাগোদা সেচপ্রকল্পের কৃষকরা বোরো ধানের আবাদ থেকে আগ্রহ হারিয়ে ফেলেছিলো। উপজেলায় ভুট্টা আবাদে বেশি ঝুঁকেছিলো। সরকার কৃষকের কাছ থেকে ন্যায্যমূলে ধান সংগ্রহ করায় কৃষকরা বোরো আবাদে আরো আগ্রহী হবে উপজেলা কৃষি অফিসার আব্দুল কাইয়ুম মজুমদার বলেন।

এ বছর কৃষকরা সময় মতো বীজ লাগানো,কীটনাশকসহ সার প্রয়োগ করা এবং আমাদের কৃষি অফিসে) সার্বক্ষনিক তদারকিতে থাকায় উপজেলায় বোরো আবাদের বাম্পার ফলন হয়েছে বলেও তিনি জানান।

মতলব উত্তর করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ০৭:০০ এএম, ৩ জুন ২০১৬, শুক্রবার
ডিএইচ