Home / উপজেলা সংবাদ / মতলবে বিষমুক্ত লাউ চাষে সফল কৃষক হানিফ সিকদার
মতলবে বিষমুক্ত লাউ চাষে সফল কৃষক হানিফ সিকদার

মতলবে বিষমুক্ত লাউ চাষে সফল কৃষক হানিফ সিকদার

বিষমুক্ত খাবার এখন সময়ের দাবি। সবাই খাবারে ভেজাল আছে কিনা সে ব্যাপারে সতর্ক থাকতে চায়। সে বিষয়ে খেয়াল রেখেছেন চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার দেওয়ানজীকান্দি গ্রামের চাষি আবু হানিফ সিকদার।

তিনি তার ১৫ শতক জমিতে লাউয়ের চারা রোপন করে কীটনাশক প্রয়োগ না করেই সেক্স ফেরোমন ফাঁদ ব্যবহার করে বিষমুক্ত লাউ চাষে সফলতা পেয়েছেন।

তার এ সাফল্যে গ্রামের অন্য কৃষকরা বিষমুক্ত সবজি আবাদে আগ্রহী হচ্ছে। সেক্স ফেরোমন ফাঁদ একটি পরিবেশ বান্ধব প্রযুক্তি যাতে বিষ ছাড়াই অত্যন্ত সফল ভাবে ক্ষতিকর পোকার প্রজনন ব্যাহত করে ফসল রক্ষা করা যায়। এটি সাশ্রয়ী এবং স্বাস্থ্যসম্মত। এ পদ্ধতি লাউ, শসা, কুমরড়া, করলা, ঝিংগা, ইত্যাদি ফসলে শতভাগ কার্যকরী।

প্রথমে কৃষক আবু হানিফ জমিতে লাউ চাষ করে প্রতি সপ্তাহে স্প্রে করতে হতো অন্যথায় কঁচি লাউ মাছি পোকার আক্রমণে বাকা তেড়া ও লাউয়ের গাঁয়ে পঁচন ধরে নষ্ট হতো। ফলে জমি থেকে ফলন উৎপাদন কম হওয়ায় লাভ কম হতো।

পরবর্তীতে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আবদুল কাইয়ুম মজুমদারের পরামর্শে জানতে পারেন জমিতে সেক্স ফেরোমেন ফাঁদ ব্যবহার করলে মাছি পোকার আক্রমণ রোধ হবে পাশাপাশি কোন কীটনাশক ব্যবহারের প্রয়োজন নেই।

প্রতি সপ্তাহে কীটনাশক প্রয়োগ যেমন কৃষকের আর্থিক খরচ তেমনি নানারকম স্বাস্থ্যহানি ঘটায় এবং উক্ত সবজি ভক্ষণ মানবদেহের জন্য ভীষণ ক্ষতিকর।

কৃষক আবু হানিফ আরো জানান, “এ জমিতে ভুট্রা আবাদ করতাম, ভুট্রা আবাদে জমির উর্বরতা শক্তি কমে যায়। এ জমিতে তরকানি চাষ করার জন্য উৎসাহ জোগান উপজেলা কৃষি কর্মকর্তা। তাঁর পরামর্শে আমিসহ এ এলাকার অনেক কৃষক সবজি চাষ করছি। সে অনুযায়ী চারা রোপনের অন্যান্য যতœœ যেমন ডালজাত, সুষমজাত, সেচ, নিড়ানীসহ সকল পরিচর্যার পাশাপাশি জমিতে সেক্সফেরোমন এক ধরনের পোকা মারার ফাঁদ সঠিক সময়ে স্থাপন করে। তাতে বাগান সুস্থ্য সবল থাকায় চলতি উৎপাদন মৌসুমে ৩/৪ হাজার টাকা খরচ করে বিক্রি হয়েছে ৩৫ হাজার টাকা।

তিনি আরো জানান, বর্তমানে জমিতে অবশিষ্ট লাউ ১৫ হাজার টাকা বিক্রি হবে বলে আশা করছি। বর্তমানে বাগান ভাল আছে।” এ সাফল্যে কৃষি কর্মকর্তার অবদান সবচেয়ে বেশি বলে জানান কৃষক।

উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আবদুল কাইয়ুম মজুমদার বলেন, সকল সবজি চাষিদের জমিতে বিষমুক্ত সবজি উৎপাদনে সেক্সফরোমন ফাঁদ ব্যবহারের পরামর্শ প্রদান করছি। যাতে সবজি বিষমুক্ত হয়, তাছাড়া বিষমুক্ত সবজি উৎপাদন এখন সময়ের দাবি।”

আপডেট: ১১:২৬ পিএম, ১২ অক্টোবর ২০১৫, সোমবার

প্রতিনিধি/ডিএইচ/২০১৫।

কামাল হোসেন খান