Home / উপজেলা সংবাদ / মতলবে পাশের হার ৫৫.৮৮% : মাদ্রাসায় জিপিএ-৫ কলেজ শূন্য

মতলবে পাশের হার ৫৫.৮৮% : মাদ্রাসায় জিপিএ-৫ কলেজ শূন্য

কামাল হোসেন খান,মতলব (চাঁদপুর) :

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) সার্টিফিকেট ও সমমান পরীক্ষার চাঁদপুরের মতলব উত্তর উপজেলায় ১ হাজার ৮শ’৬১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১ হাজার ৪০ জন। ফেল করেছে ৮শ’২১ জন।

পাসের গড় হার ৫৫ দশমিক ৮৮ শতাংশ। উচ্চ মাধ্যমিক (এইচএসসি) সার্টিফিকেট ও সমমান পরীক্ষায় কোনো জিপিএ-৫ নেই। তবে মাদ্রাসা শিক্ষা বোর্ডে আলিম পরীক্ষায় এখানে জিপিএ-৫ পেয়েছে ৪ জন।

মতলব উত্তর উপজেলায় ৮টি কলেজ থেকে মোট ১ হাজার ৭শ’১০ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৯শ’০৭ জন। ফেল করেছে ৮শ’০৩ জন। পাসের হার ৫৩.০৪ শতাংশ।

অপরদিকে মাদ্রাসা থেকে আলিম পরীক্ষায় মোট ১শ’৫১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১শ’৩৩ জন। ফেল করেছে ১৮ জন। পাসের হার ৮৮ দশমিক ০৭ শতাংশ। আলিম পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে ৪ জন। মাদ্রাসাগুলোর মধ্যে শুধু নেদায়ে ইসলাম ফরাজীকান্দি মহিলা মাদ্রাসা থেকে ৪ জন।

ঘোষিত ফলাফলে ছেংগারচর বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে ৬শ’ ৮১ জন পরীক্ষার্থীর মধে পাস করেছে ৪শ’৬১ জন,পাসের হার ৬৮.৪০শতাংশ। কালিপুর হাইস্কুল এন্ড কলেজ থেকে ২শ’১০ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৮২ জন। পাসের হার ৩৯.০৪ শতাংশ।

নিশ্চিন্তপুর স্কুল কলেজ থেকে ২শ’২১ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬৩ জন, পাসের হার ২৮.৫০ শতাংশ। নাউরী আর্দশ কলেজ থেকে ১শ’৮৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১শ’৩৩ জন,পাসের হার ৭১.১২ শতাংশ।

লুধুয়া স্কুল এন্ড কলেজ থেকে ১শ’৫০ জন পরীক্ষার্থীর মধে পাস করেছে ৯৬ জন, পাসের হার ৬৪ শতাংশ। সুজাতপুর কলেজ থেকে ১শ’৫৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪২ জন,পাসের হার ২৭.২৭ শতাংশ।

দি-কার্টার একাডেমি থেকে ৪ জন পরীক্ষার্থীর মধ্যে ৪ জন পাস করেছে। পাসের হার শতভাগ। মুন্সী আজিম উদ্দিন কলেজ থেকে ১০২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৬ জন, পাসের হার ২৫.৪৯ শতাংশ।

অপরদিকে মাদ্রাসারগুলোর মধ্যে ফরাজীকান্দি আল ওয়েশিয়া কামিল মাদ্রাসা থেকে ৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩১ জন। পাসের হার ৯৪ শতাংশ।

নেদায়ে ইসলাম ফরাজীকান্দি মহিলা মাদ্রাসা থেকে ৩২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩১ জন। পাসের হার ৯৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৪ জন।

সাড়ে পাঁচআনী হোসাইানিয়া সিনিয়র মাদ্রাসা থেকে ২৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৫ জন। পাসের হার ৮৯ শতাংশ।
বদরপুর আদমিয়া ফাজিল মাদ্রাসা থেকে ২৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২২ জন। পাসের হার ৮৫ শতাংশ।

হাশিমপুর আহম্মদিয়া সিদ্দিকীয়া আলিম মাদ্রাসা থেকে ২১ জন পরীক্ষার্থীর মধে পাস করেছে ১৫ জন। পাসের হার ৭১ শতাংশ।
লবাইকান্দি আল আমিন মাদ্রাসার থেকে ১১ জনপরীক্ষার্থীর মধে পাস করেছে ৯ জন। পাসের হার ৮২ শতাংশ।

প্রকাশিত ফলাফলে মতলব উত্তর উপজেলায় এইচএসসি ও আলিম পরীক্ষায় এ বছর পাসের হার কমেছে। তবে জিপিএ-৫ সংখ্যা ১টি বেড়েছে। তাও আবার মাদ্রাসায়। পাসের হার যা গত বছরের তুলনায় অনেক কম।

গত বছর এ এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৬৬ দশমিক ৮৮শতাংশ, যা এ বছর এইচএসসি পরীক্ষায় পাসের হার ৫৩ শতাংশ। অপরদিকে আর মাদ্রাসায় আলিম পরীক্ষায় পাসের হার ছিলো ৯৫ শতাংশ।। যা এ বছর মাদ্রাসা আলিম পরীক্ষায় পাসের হার ৮৮ শতাংশ।

চাঁদপুর টাইমস- প্রতিনিধি/ডিএইচ/2015।