Home / জাতীয় / অর্থনীতি / ভ্যাট আইন কার্যকরের পথ খুঁজছেন অর্থমন্ত্রী

ভ্যাট আইন কার্যকরের পথ খুঁজছেন অর্থমন্ত্রী

বাজেট প্রস্তাবে ভ্যাট আইন পুরোপুরি কার্যকরের ঘোষণা রেখেও কিভাবে ব্যবসায়ীদের দাবি মেটানো যায় তা নিয়ে রাজস্ব কর্মকর্তাদের সঙ্গে আবারও বৈঠক করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার(২৪মে) অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান, জ্যেষ্ঠ সদস্য ফরিদ উদ্দিন, ভ্যাট শাখার সদস্য জাঙ্গাগীর হোসেন প্রমুখ।

এনবিআর সূত্র জানায়, বৈঠকে অর্থমন্ত্রী ভ্যাট আইন নিয়ে ব্যবসায়ীদের আপত্তি বিবেচনা করে নতুন কিছু প্রস্তাব দিয়ে এনবিআরকে যাচাই করতে বলেন। ভ্যাটের হার কিছু ক্ষেত্রে কমানো, এক স্তরে ভ্যাট দিলে অন্য স্তরে অব্যাহতি এবং সম্পূরক শুল্ক তুলে দেওয়া হলেও জনস্বার্থে কিছু পণ্যে রেগুলেটরি ডিউটি আরোপের বিষয়ে বলেন তিনি।

অর্থ বিলে প্যাকেজ ভ্যাট প্রসঙ্গ আরো এক বছর রাখা যায় কি না জানতে চান অর্থমন্ত্রী। এসব প্রস্তাব গ্রহণযোগ্য কি না এবং ভ্যাট আইনের অন্যান্য ধারার সঙ্গে সাংঘর্ষিক কি না তা খতিয়ে দেখতে নির্দেশ দেন তিনি।

বৈঠকে এনবিআরের এক কর্মকর্তা অর্থমন্ত্রীকে বলেন, ব্যবসায়ী এবং সরকারের প্রতিনিধি মিলে সাতটি বিষয় সংশোধনে একমত হয়েছেন। এসবের মধ্যে প্যাকেজ ভ্যাট নেই।

ব্যবসায়ীরা বলেছেন, ভ্যাট অব্যাহতি সীমা ২৪ লাখ থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করা হলে তাঁরা প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবি থেকে সরে দাঁড়াবেন। অথচ এখন তাঁরা অন্য কথা বলছেন। এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি জসিম উদ্দিন স্বীকার করেন, ভ্যাট আইনের যে সাতটি বিষয়ে সংশোধনে ঐকমত্য হয়েছে সেসবের মধ্যে প্যাকেজ ভ্যাট ছিল না।

এখন ব্যবসায়ীরা দাবি জানিয়েছেন, এটা অবশ্যই সরকারকে বিবেচনা করতে হবে। এফবিসিসিআইয়ের আরেক সাবেক সহসভাপতি হেলাল উদ্দিন বলেন, আলোচনায় কী ছিল সেটা বড় কথা নয়। এখন ব্যবসায়ীরা প্যাকেজ ভ্যাট বহাল রাখার দাবি জানিয়েছেন। এটা মানতে হবে।

সাত বিষয়ের মধ্যে ভ্যাট আদায়ের কঠোরতা বিষয়ক ধারা সংশোধনের দাবি ছিল। সংকুচিত ভিত্তিমূল্য বাতিল, ভ্যাটের বিভিন্ন হার বহাল রাখা, ভ্যাটমুক্ত সীমা ২৪ লাখ থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করার কথাও ছিল। ভ্যাটমুক্ত সীমা বাড়ানো হয়েছে। ভ্যাটের হারে কিছু ছাড় দেওয়া হচ্ছে।

তবে সংকুচিত ভিত্তিমূল্য ও বকেয়া ভ্যাট আদায়ের কঠোরতা বিষয়ে এনবিআর অনড়।

এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, ‘ব্যবসায়ীরা ভ্যাট আইনের বিরোধী নয়। তবে ঐকমত্যের সাত বিষয়ে সংশোধন না আনলে এ আইন আমরা মানব না।’

নিউজ ডেস্ক : আপডেট ৫:১৩ পিএম, ২৫ মে ২০১৬, মঙ্গলবার
এইউ

Leave a Reply