Home / শীর্ষ সংবাদ / ভূ-গর্ভে পানির স্তর নেমে যাওয়ায় চাঁদপুরে দুর্ভোগ
ভূ-গর্ভে পানির স্তর নেমে যাওয়ায় চাঁদপুরে দুর্ভোগ
প্রতীকী ছবি

ভূ-গর্ভে পানির স্তর নেমে যাওয়ায় চাঁদপুরে দুর্ভোগ

জলবায়ু পরিবর্তনে এবং অতিরিক্ত তাপমাত্রায় ভূ-গর্ভস্থ পানির স্তর নেমে গেছে। এতে নলকুপ থেকে পানি ঠিকমতো উঠানো যাচ্ছে না। তাই গত ক’দিন ধরে সাপ্লাই’র পানি সংকটে দুর্ভোগ পোহাচ্ছেন চাঁদপুর শহরবাসি।

চাঁদপুর শহরের নাজির পাড়া, বিপণীবাগ, কোড়ালিয়া, চেয়ারম্যাান ঘাট, ব্যাংক কলোনী, বিষ্ণুদী, বঙ্গবন্ধু সড়ক, গুয়াখোলা, পালপাড়া, স্ট্যান্ড রোড, মমিন পাড়া, প্রফেসর পাড়া, নতুন বাজার, আদালত পাড়াসহ পৌরসভার একাধিক এলাকা ঘুরে জানা যায়, প্রায় ২০-২৫ দিন ধরে ঠিকমতো সাপ্লাই’র পানি পাচ্ছে না

শহরের বিভিন্ন পাড়া মহল্লার লোকজন চাঁদপুর টাইমসকে জানান, তাদের দৈনন্দিন জীবনে গোসল, ধোয়া মোছা এবং রান্নাবান্না করাসহ প্রতিদিন অনেক পানির প্রয়োজন হয়।

এছাড়া বর্তমানে অতিরিক্ত তাপমাত্রা বেড়ে যাওয়ায় অনেক সময় গরমে অতিষ্ঠি হয়ে দিনের মধ্যে দু’তিনবার গোসল করতে হয়। এক্ষেত্রেও পানি একটু বেশি প্রয়োজন হয়। কিন্তু পানি সংকটে বেশি খরচ করাতো দুরের কথা প্রতিদিনের স্বাভাবিক চাহিদাও মিটছে না।

চাঁদপুর শহরে হঠাৎ এমন পানির সংকটের বিষয়ে কথা হয় চাঁদপুর পৌরসভার পানি সরবরাহ শাখার তত্ত্বাবধায়ক মো. শাহাব উদ্দিনের সাথে।

তিনি চাঁদপুর টাইমসকে জানান, জলবায়ু পরিবর্তনের কারণে অনাবৃষ্টি ও বর্ষাকালে পর্যাপ্ত পরিমান পানি বৃদ্ধি না হওয়ার কারনে ভূ-গর্ভের পানির স্তর নেমে গেছে। এতে গভীর নলকুপ থেকে পানি উৎপাদন না হওয়ায় সমস্যা দেখা দিয়েছে। তবে এ সমস্য শুধু চাঁদপুরে নয় সারাদেশে। তবে সমস্যা বেশিদিন থাকবে না।’

জলবায়ু পরিবর্তন হলে এ সমস্যা সমাধান হবে বলে তিনি মনে করেন।

তিনি আরো জানান, জলবায়ু পরিবর্তনের কারণে অনাবৃষ্টি এবং বর্ষাকালে পর্যাপ্ত পরিমান পানি বৃদ্ধি না হওয়াতে ভূ-গর্ভে পানি প্রবেশ করতে পারছে না। ভূ-গর্ভে যে পরিমান পানি জমা থাকার প্রয়োজন দেখা যায় তার চেয়ে বেশি উত্তোলন হয়ে থাকে। এ কারনে ভূ-গর্ভের পানির পরিমান ক্রমান্বয়ে কমে আসছে।

বিশেষজ্ঞদের মতে প্রতিবছর বাংলাদেশে পানির স্তর এক মিটার করে নিচে নেমে যাচ্ছে। ফলে বাংলাদেশের দক্ষিণাঞ্চলে লোনা পানি প্রবেশ করছে। ফলে সারাবিশ্বে বিশুদ্ধ ও জীবনুমুক্ত পানির সংকট তীব্রতর হচ্ছে।

এ বিষয়ে ভুক্তভোগীদের পরামর্শ দিয়ে চাঁদপুর টাইমসকে বলেন, এ সংকট নিরসনে প্রযুক্তিগত ভাবে বৃষ্টির পানি ছাদে অথবা ঘরের চালের মাধ্যমে সংরক্ষণ ও ব্যাবহার করা প্রয়োজন। যা কিছু কিছু ক্ষেত্রে বাস্তবায়ন হচ্ছে।

এরমধ্যে উল্ল্যেখযোগ্য বাংলাদেশের খুলনা শহর, মংলাসহ অন্যান্য স্থানে ভূ-গর্ভ ও ভূ-পৃষ্ঠ উভয়স্থানে সমুদ্রের লোনা পানি বৃদ্ধমান।

সেসব এলাকার মানুষ জীবন যাপনের জন্য একমাত্র বৃষ্টির পানিকেই অবলম্বন করে নিয়েছেন।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
আপডেট, বাংলাদেশ সময় ১১ :৪০ পিএম, ২৮ মে ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply