Home / খেলাধুলা / ভিখারীকেও কে এভাবে গালি দেয় না : তামিম
ভিখারীকেও কে এভাবে গালি দেয় না : তামিম
তামিম ফাইল ছবি

ভিখারীকেও কে এভাবে গালি দেয় না : তামিম

চিটাগাং ভাইকিংস ও সিলেট সুপার স্টারসের ম্যাচকে ঘিরে সোমবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মঞ্চস্থ হলো নতুন নাটক! টসের সময় দেওয়া তালিকায় সিলেট সুপার স্টারসের দুই বিদেশি ক্রিকেটার রবি বোপারা ও জকুয়া কবের নাম না থাকলেও তারা মাঠে নামেন।

বিষয়টি নিয়ে চিটাগাং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল আপত্তি জানালে, সিলেটের ফর্্যাঞ্চাইজি মালিক তাকে তিরস্কার করেন । ঘটে যায় আরও বেশকিছু নাটক! তাই ম্যাচ শুরু হয় নির্ধারিত সময়ের ১ ঘণ্টা ১০ মিনিট পরে। গতকাল বিপিএলের চরম অব্যবস্থাপনার চিত্র প্রদর্শিত হলো আরেকবার।

টস করতে ঠিক দুপুর দেড়টায় মাঠে নামেন চিটাগাং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল। টস ম্যাচ রেফারি রকিবুল হাসানও ছিলেন। কিন্তু সিলেট সুপার স্টারসের অধিনায়ক মুশফিকুর রহিম তখনো ড্রেসিং রুমে! মিনিট বিশেক স্টেডিয়ামে প্রখর রোদে দঁাড়িয়ে তামিম ও রকিবুল। কিন্তু মুশফিকের দেখা নেই। রহস্য কি? জানা যায়, দুই বিদেশি ক্রিকেটার রবি বোপারা ও জসুয়া কবের অনাপত্তিপত্র তখনো বিসিবিকে দেওয়া হয়নি, তাই অপেক্ষা করতে বলা হয়েছিল মুশফিককে।

অবশেষে বোপারা ও কবকে ছাড়াই খেলোয়াড় তালিকা নিয়ে ২৫ মিনিট পর টস করতে নামেন সিলেটের দলপতি। টস জিতে ফিল্ডিং নেন। নির্ধারিত সময়ের ১৫ মিনিট পর খেলা শুরু হচ্ছিল। ব্যাটিংয়ে নামেন ভাইকিংসের দুই ওপেনার তামিম ও তিলকারত্নে দিলশান। কিন্তু সিলেট একাদশে বোপারা ও কবকে দেখে মাঠে আম্পায়ারকে আপত্তির কথা জানান তামিম। তারপর মাঠ থেকে চলে আসেন ড্রেসিং রুমের দিকে। শুরু হয় আরেক নাটক!

তামিম ও চিটাগং ভাইকিংসের টিম ম্যানেজমেন্টের দাবি, টসের সময় খেলোয়াড় তালিকায় নাম না থাকার পরও কেন বোপারা ও কবকে মাঠে নামানো হলো? অবশ্য বিপিএলের আইন মেনে তামিম দুই বিদেশিকে নিতে না চাইলে তাকে চাপ দেয় প্রতিপক্ষ সিলেট সুপার স্টারসের ফ্র্যাঞ্চাইজি মালিক। সে সময় তাকে আলিফ গ্রুপের চেয়ারম্যান আজিজুল ইসলাম বাপ-মা তুলে গালিও দিয়েছেন বলে অভিযোগ করেন জাতীয় দলের ড্যাসিং এই ওপেনার।

তামিম বলেন, ‘আমরা জাতীয় দলের ক্রিকেটার। আমাদের ন্যুনতম সম্মানও তো আছে! তাই বলে ওনারা (ফ্র্যাঞ্চাইজি) বাপ-মা তুলে গালি দেবেন? টাকা অনেকের থাকতে পারে…। রাস্তার ভিখারীকেও কেউ এভাবে গালি দেয় না।’ এ সম্পর্কে বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনূস বলেন, ‘বিষয়টা শুনেছি। তামিম অভিযোগ করেছেন।

বিপিএলে প্রথমবারের মতো এমন ঘটনা ঘটল। আমরা বিষয়টা খতিয়ে দেখছি। এটা আমরা কোনো ক্রমেই সমর্থন করি না। প্রয়োজনে অ্যাকশনে যাব আমরা।’ প্রেসবক্সে সাংবাদিকদের হাতেও যে তালিকা দেওয়া হয়েছিল, সেখানেও ছিল না বোপারা ও কবের নাম। এ সম্পর্কে জালাল ইউনূস বলেন, ‘টসের পর আমরা বোপারা ও কবের অনাপত্তিপত্র পেয়েছি। কিন্তু তখন নেওয়ার সুযোগ ছিল না। তবে প্রতিপক্ষ দলের অধিনায়ক বিষয়টি মেনে নিলে সমস্যা হতো না। তাই তামিম যেহেতু মানেননি কিছু করার ছিল না। ভুল সিলেটের ছিল।’

এ নিয়ে ১ ঘণ্টা ১০ মিনিট ধরে চলে নাটক! কিন্তু দর্শকের কোনো কিছু বোঝার উপায় ছিল না। আবহাওয়া ভালো, তারপরেও খেলা শুরু হতে বিলম্ব হওয়ায় গ্যালারির দর্শকরা এক সময় চিত্কার করতে থাকেন। এদিকে ড্রেসিং রুমের সামনে তর্কে নেমে পড়েন দুই ফ্র্যাঞ্চাইজি দলের টিম ম্যানেজমেন্ট। তা শুধু গ্যালারির দর্শকরা নন, সম্প্রচারের কারণে গোটা বিশ্বের ক্রিকেটপ্রেমীরাই দৃশ্যটি দেখেছেন।

এবারের বিপিএলে প্রথম দিন থেকেই অব্যবস্থাপনা ছিল চোখে পড়ার মতো। উদ্বোধনী অনুষ্ঠানে ১০ হাজার টাকা মূল্যের গোল্ড টিকিটধারী অধিকাংশ দর্শক আসনে বসতে পারেননি। কারণ নিরাপত্তাকর্মীদের যোগসাজশে তাদের আত্মীয়-স্বজন ও পরিচিতরা স্টেডিয়ামে ঢুকে বসে পড়েন আসনে। আর খেলা মাঠে গড়ানোর দিন স্টেডিয়ামের শৃঙ্খলা ও নিরাপত্তাকে বৃদ্ধাঙুল দেখিয়ে ঢাকা ডাইনামাইটসের মালিক জনতার মিছিল নিয়ে ‘ঢাকা’ ‘ঢাকা’ স্লোগান দিতে দিতে শেরেবাংলা স্টেডিয়ামের ২ নং গেট দিয়ে প্রবেশ করেন।

আর সোমবার মাঠেই ঘটে গেল মহা নাটক! ইতিমধ্যেই ‘বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)’ দর্শকের কাছে ‘বাংলাদেশ প্রহসন লিগ’ নামে পরিচিতি পেয়েছে। এখনো কী আর বলার উপায় আছে বিপিএল দেশের ক্রিকেটকে এগিয়ে নিয়ে যাচ্ছে? নাকি বাংলাদেশের ‘সুন্দর’ ক্রিকেটের বিকৃত চিত্র তুলে ধরছে!

নিউজ ডেস্ক ।। আপডেট: ০৭:৩২ পিএম, ২৪ নভেম্বর ২০১৫, মঙ্গলবার

ডিএইচ