Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / ভবিষ্যত প্রজন্মের কথা ভেবেই আমাদেরকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে

ভবিষ্যত প্রজন্মের কথা ভেবেই আমাদেরকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে

জিএস ইসলাম ও আশিক বিন রহিম :

পরিবেশ অধিদপ্তর চাঁদপুর কার্যালয়ের আয়োজনে ও চাঁদপুর জেলা প্রশাসনের সহযোগিতায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শুক্রবার উদযাপন করা হয়েছে বিশ্ব পরিবেশ দিবস ২০১৫।

দিবসটি উপলক্ষে ‘শতকোটিজনের অপার স্বপ্ন, একটি বিশ্ব, করি না নিঃস্ব’-এ শ্লোগানকে কেন্দ্র করে শুক্রবার সকাল ৯টায় শহরের মাতৃপীঠ উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে জেলা প্রশাসক মো. ইসমাইল হোসেনের নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

র‌্যালীটি শহরের শপথ চত্ত্বর প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমির সামনে এসে শেষ হয়।

পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. ইসমাইল হোসেন।

এ সময় তিনি তার বলেন, আমরা এমন একট সময়ে বিশ্ব পরিবেশ দিবস পালন করিছি যখন অতিরিক্ত তাপমাত্রা বৃদ্ধিজনিত কারণে বিশ্বে অনেক মানুষ মারা যাচ্ছে। এটা বৈশ্বিক বিপর্যয়ের একটি ফল। আমরা হয়তো বৈশ্বিক তাপমাত্রা বা পরিবেশ দূষণ ঠেকাতে পারবো না। কিন্তু চেষ্টা করলে আমরা আমাদের চারপাশ, আমাদের পারিবারিক পরিবেশ, আমাদের শহরকে সুন্দর রাখার উদ্যোগ গ্রহণ করতে পারবো।’

তিনি আরো বলেন, ‘আমাদের মন-মানসিকতার পরিবর্তন করতে হবে। আমার বাড়ির সামনের রাস্তা দিয়ে ফায়ার সার্ভিসের গাড়ি যেতে পারবে না এটা আমাদের কী ধরনের বেঁচে থাকা, এটা আমাদের কী ধরনের উন্নয়ন? সুতরাং আমাদের মানসিকতার পরিবর্তন না হলে সার্বিক উন্নতি হওয়া সম্ভব নয়।’

তিনি বলেন, ‘এ পৃথিবীতে যা কিছু উৎপাদন করা হচ্ছে তা যদি সঠিকভাবে ব্যবহার করতে পারতাম তাহলে আমাদের সম্পদ খরচ করার পরেও অতিরিক্ত কিছু জমা থাকতো। আমরা যেভাবে সবকিছুরই অপচয় করছি তার জন্য আমাদেরকেই বিপদে পড়তে হবে। আপনি পেট ভরে খাবেন, খাবার অপচয় করবেন আর আপনার প্রতিবেশী না খেয়ে থাকবে, সেটা হতে দেয়া যাবে না। কারণ এই অভুক্ত প্রতিবেশী একদিন আপনার সুখ বিনষ্টের কারণ হতে পারে। তাই আমাদের ভবিষ্যত প্রজন্মের কথা ভেবেই আমাদেরকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে।

পরিবেশ অধিদপ্তর চাঁদপুর কার্যালয়ের উপ-সহকারী পরিচালক আরেফিন বাদলের সভাপ্রধানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার মো. আমির জাফর, পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, জেলা আ’লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবু নঈম পাটোয়ারী দুলাল। অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ ও প্রজেক্টরের মাধ্যমে দিবসটির ওপর চমৎকার ডকুমেন্টারি উপস্থাপন করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আমির আব্দুল্লাহ।

চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি গোলাম কিবরিয়া জীবনের পরিচলানায় আরো বক্তব্য রাখেন ইসলামী ফাউন্ডেশন চাঁদপুর কার্যালয়ের উপ-পরিচালক হিরণ মিয়া, ফায়ার স্টেশনের উপ-সহকারী পরিচালক আনোয়ার হোসেন, চাঁদপুর ক্লিনিক-ডায়গনস্টিক মালিক সমিতির সভাপতি শফিকুর রহমান, বেকারী মালিক সমিতির সভাপতি এসএম জয়নাল আবেদীন, ব্রিকফিল্ড মালিক সমিতির সহ-সভাপতি মো. শফিকুর রহমান প্রমুখ।

আলোচনা শেষে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জেলা শিশু একাডেমীর কর্তৃক আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দ।

শুক্রবার ০৫ জুন ২০১৫ :  ০৮:২৪

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।