Home / সারাদেশ / বেওয়ারিশ কুকুরের কামড়ে মানুষ দিশেহারা

বেওয়ারিশ কুকুরের কামড়ে মানুষ দিশেহারা

জাহিদুর রহমান তারিক,ঝিনাইদহ অফিস:

ঝিনাইদহ জেলায় বেওয়ারিশ কুকুরের উপদ্রুপে মানুষ দিশেহারা। সাড়ে চার মাসে ২২’শ রোগীর শরীরে রেবিস ভ্যাকসিন পুশ, ঝিনাইদহে বেওয়ারিশ কুকুরের কামড়ে মানুষ দিশেহারা। প্রতিদিন শতাধিক মানুষ কুকুরে আক্রমনের শিকার হচ্ছেন। এতে প্রতিনিয়ত ঝিনাইদহ সদর হাসপাতালে কুকুরে কামড়ানো রোগীর ভীড় বেড়েই চলেছে।

প্রতিদিন ঝিনাইদহ জেলা ছাড়াও মাগুরা এবং চুয়াডাঙ্গা জেলা থেকে শাতাধীক রোগী জলাতঙ্ক রোগের ভ্যাকসিন নিতে আসছেন। ঝিনাইদহ সদর হাসপাতালের ইপিআই বিভাগের স্টাফ নার্স মোছা কার্মিলা জানান, ২০১৪ সালের নভেম্বর মাস থেকে কুকুরে কামড়ানো রোগীর সংখ্যা অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। গত সাড়ে চার মাসে প্রায় ২২ জনকে জলাতঙ্ক রোগের ভ্যাকসিন দেওয়া হয়েছে। তিনি আরো জানান, নভেম্বর মাসে ৬১৯ জন, ডিসম্বের মাসে ৬৪৫ জন, ২০১৫ সালের জানুয়ারী মাসে ২৮৫ জন, ফেব্রয়ারী মাসে ৪২৫ এবং মার্চ মাসের ১১ তারিখ পর্যন্ত ২০৩ জনকে জলাতঙ্ক রোগের টিকা দেওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে ঝিনাইদহ সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার অপুর্ব কুমার সাহা কোন পার্শ্ব প্রতিক্রিয়া না থাকায় কুকুরের পাশাপাশি বিড়াল, গরু, বাঁদর, ছাগল, খোরগোশ, ছুচো এবং ইদুরে কামড়ানো নারী পুরুষরাও ভ্যাকসিন নিতে আসছেন। তিনি আরো জানান, আশপাশ জেলায় রেবিস ভ্যাকসিন না থাকায় ওই সব জেলা থেকেও রোগীরা ঝিনাইদহ সদর হাসপাতালে ছুটে আসছেন। প্রতিদিন রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে স্টাফ নার্সরা।

কালীগঞ্জ উপজেলার বিল্লাল হোসেন, কোটচাঁদপুরের ছোয়া খাতুন, সদর উপজেলার গোবিন্দপুরের প্রকাশ ও আরাপপুর এলাকার মহিম জানান, হাসপাতাল থেকে বিনামুল্যে রেবিস ভ্যাকসিন নিতে পেরে তারা খুশি। তাদের ভাষ্যমতে বাইরে রেবিস ভ্যাকসিন দেওয়া অনেক ব্যায় বহুল। এদিকে জেলায় কুকুরের উপদ্রুপ বৃদ্ধি পেলেও পাগলা কুকুর নিধনে পৌরসভা ও ইউনিয়ন পরিষদ কোন ভুমিকা নিচ্ছে না।