Home / সারাদেশ / বিশ্ব এখন তিনটি চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে : ঢাকায় ক্যামেরন
বিশ্ব এখন তিনটি চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে : ঢাকায় ক্যামেরন

বিশ্ব এখন তিনটি চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে : ঢাকায় ক্যামেরন

ঢাকা সফররত ‍যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, বিশ্ব এখন তিনটি প্রধান চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড়িয়ে আছে। এগুলো হলো— উন্নত গণতন্ত্র অর্জন, দুর্নীতি দমন এবং জঙ্গিবাদ মোকাবেলা।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকেলে রাজধানীর গুলশানের একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে তিনি এ কথা বলেন। ‘২০১৭ সালের বৈশ্বিক চ্যালেঞ্জ’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি।

ক্যামেরন বলেন, যে দেশে মানুষ নির্বিঘ্নে ভোট দিতে পারে, যেখানে বাক স্বাধীনতা ও আইনের শাসন বিদ্যমান তাকেই আমরা উন্নত গণতন্ত্র বলব।

ব্রিটেনে প্রায় ৩০ লাখ বাংলাদেশি বাস করে জানিয়ে তিনি বলেন, এই বাংলাদেশিরা ব্রিটেনের অর্থনীতি ও রাজনীতিতে বিশাল প্রভাব বিস্তার করে আছেন।

এই অনুষ্ঠানে যোগদানের আগে ক্যামেরন সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।

একটি বেসরকারি সংস্থার (এনজিও) আমন্ত্রণে একদিনের সফরে বুধবার (২৬ এপ্রিল) রাত ১১টার দিকে ব্যাংকক এয়ারওয়েজের একটি ফ্লাইটে ঢাকা পৌঁছান ব্রিটেনের সাবেক এ প্রধানমন্ত্রী।

দুপুরে তিনি একটি পোশাক কারখানা পরিদর্শন করেন, যেখানে ডিএফএআইডির সহায়তায় দক্ষ কর্মী তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়। বেলা ৩টায় রাজধানীর হোটেলে ওয়েস্টিনে ব্র্যাকের ব্যবস্থাপনায় যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের (আইজিসি) বাংলাদেশ চ্যাপ্টার আয়োজিত ‘ভঙ্গুর অবস্থা, প্রবৃদ্ধি ও উন্নয়ন: বাংলাদেশের অগ্রগতি’ শীর্ষক গোলটেবিল আলোচনায় অংশ নেন ক্যামেরন।

নিউজ ডেস্ক
আপডেট, বাংলাদেশ সময় ৭: ২০ পিএম, ২৭ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply