Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / ‘বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মনোবল বৃদ্ধি করে’
Motlob Dokkhin
প্রতীকী

‘বিতর্ক প্রতিযোগিতা শিক্ষার্থীদের মনোবল বৃদ্ধি করে’

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল ইসলাম বলেছেন, ‘বিতর্কের মাধ্যমে একে অপরকে যুক্তি তর্ক দেয়ার মাধ্যমে নেতৃত্বের গুনাবলীর সৃষ্টি হয়। শিক্ষার্থীদের বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে মনোবল বৃদ্ধি করতে পারে এবং আত্মশক্তি পায়। জাতীয় সমস্যা ও সম-সাময়িক বিষয়গুলো সম্পর্কেও তারা জানতে পারে।’

শনিবার (৮ এপ্রিল) সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে চাঁদপুর কণ্ঠ পাঞ্জেরি বিতর্ক উৎসবের শেষ পর্বের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরো বলেন, ‘বিতর্ক প্রতিযোগিতায় কেউ বা কোন দল কখনও হারে না। সু-নাগরিক হওয়ার জন্য বিতর্ক প্রতিযোগিতা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই শিক্ষার্থীরা আগামীতে এদেশের নেতৃত্ব দিবে। বিতর্কে শিক্ষার্থীদের অভ্যাস ও উদ্দীপনা সুন্দর বলে মনে হয়েছে।’

মতলব দক্ষিণ উপজেলায় স্কুল, কলেজ ও মাদ্রাসা থেকে ২০টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ গ্রহণ করে। এ প্রতিযোগিতার সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন (সিকেডিএফ)।

২০টি দলের মধ্য থেকে মতলব দক্ষিণ উপজেলার বিজয়ী ১০টি দল হচ্ছে- নারায়নপুর পপুলার উচ্চ বিদ্যালয়, লিটল স্কলার্স একাডেমি, মুন্সীরহাট কলেজ, বোয়ালিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, নারায়ণপুর ডিগ্রি কলেজ, মুন্সীরহাট উচ্চ বিদ্যালয়, বহরী উচ্চ বিদ্যালয়, রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজ, নারায়নপুর পপুলার বালিকা উচ্চ বিদ্যালয়, মতলবগঞ্জ জে.বি পাইলট উচ্চ বিদ্যালয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সিকেডিএফের সভাপতি ও চাঁদপুর কণ্ঠের প্রধান সম্পাদক কাজী শাহাদাতের সভাপতিত্বে উদ্বোধনী বক্তব্য রাখেন ও পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার নবম আসরের মতলব দক্ষিণ উপজেলার প্রান্তিক পর্বের শুভ সূচনা করেন জেলা পরিষদের সদস্য মো. আল আমিন ফরাজী।

১০টি বিতর্ক সভা শেষে বেলা ২টায় আয়োজন করা হয় পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের। সিকেডিএফ সহ-সভাপতি ও দৈনিক মেঘনা বার্তার সম্পাদক গিয়াস উদ্দিন মিলনের সভাপতিত্বে সিকেডিএফ যুগ্ম সম্পাদক সাইফুল ইসলামের উপস্থাপনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শহীদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রোটারিয়ান ডা. একেএম মাহাবুবুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রহিম, সিকেডিএফ উপদেষ্টা ডা. পীযুষ কান্তি বড়–য়া, মতলব সূর্যমুখী কচি-কাঁচা মেলার পরিচালক মাকসুদুল হক বাবলু, রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ ও সিকেডিএফ মতলব দক্ষিণ উপজেলার সদস্য আফরোজা খাতুন প্রমুখ।

আয়োজনে মতলব দক্ষিণ উপজেলায় স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন- নারায়নপুর পপুলার বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী লুৎফুন নাহার লিজা, নারায়নপুর পপুলার উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া আফরিন তুরিন, লিটল স্কলার্স একাডেমির শিক্ষার্থী তাসপয়া হামিদ হাবীবা। কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ বক্তা- ঘিলাতলী ফাযিল মাদ্রাসার শিক্ষার্থী মোঃ মাহফুজ, নারায়নপুর ডিগ্রি কলেজের শিক্ষার্থী মাসফিকা আক্তার, মুন্সীরহাট কলেজের শিক্ষার্থী মুক্তা আক্তার। শ্রেষ্ঠ বিদ্যালয় পর্যায়ক্রমে- নারায়নপুর পপুলার বালিকা উচ্চ বিদ্যালয়, নারায়নপুর পপুলার উচ্চ বিদ্যালয়, লিটল স্কলার্স একাডেমি, বহরী উচ্চ বিদ্যালয়, বোয়ালিয়া বালিকা উচ্চ বিদ্যালয়, মতলবগঞ্জ জে.বি পাইলট উচ্চ বিদ্যালয়, মুন্সীরহাট উচ্চ বিদ্যালয়। শ্রেষ্ঠ কলেজ পর্যায়ক্রমে- রয়মনেন নেছা মহিলা ডিগ্রি কলেজ, নারায়নপুর ডিগ্রি কলেজ, মুন্সীরহাট কলেজ।

পলাশ রায়
আপডেট, বাংলাদেশ সময় ২: ৩৩ এএম, ৯ এপ্রিল ২০১৭, রোববার
ডিএইচ

Leave a Reply