Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / মতলবে বাল্য বিবাহ দেওয়ার অভিযোগে বর ও কনের চাচার কারাদণ্ড
Karadondo
প্রতীকী

মতলবে বাল্য বিবাহ দেওয়ার অভিযোগে বর ও কনের চাচার কারাদণ্ড

মতলব উত্তর উপজেলায় বাল্য বিবাহের অভিযোগে বর মো. রাসেল (২৭) ও কনের চাচা আবু মুছাকে বৃহস্পতিবার (০৪ মে) বিকেল সাড়ে ৪ টার বিভিন্ন মেয়াদে সাঁজা প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

সাঁজাপ্রাপ্তরা হলেন, বর রাসেল মতলব উত্তর উপজেলার ছেংগারচর পৌরসভার ওটারচর গ্রামের মো. চাঁন মিয়া সরকারের ছেলে এবং কনের চাচা আবু মুছা পৌরসভার আদুরভিটি গ্রামের হাজী মো. রেয়াজ উদ্দিন আখনের ছেলে।

উপজেলার সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বিএম রুহুল আমিন রিপন বাল্য বিবাহ নিধোন আইন ১৯২৯ এর ৫ ধারা মোতাবেক ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বিচারকার্য পরিচালনা করে উভয়কে দোষী সাবস্ত করে বর মো. রাসেল (২৭)কে ১৫ দিনের এবং করেন চাচা আবু মুছা (৩৫)কে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন।

মতলব উত্তর উপজেলা ভূমি অফিস ও মতলব উত্তর থানা সুত্রে জানাযায়, বৃহস্পতিবার উপজেলার একই পৌরসভার ওটারচর গ্রামের মো. চাঁন মিয়া সরকারের ছেলে মো. রাসেলে সাথে একই উপজেলার আদুরভিটি গ্রামের মো. আবুল কালাম আখনের মেয়ে সুমাইয়া আক্তারের সাথে বিবাহের আয়োজন করা হলে গোপন সংবাদের ভিত্তিতে বিকেল সাড়ে ৪ টার সময় সহকারী কমিশনার ভুমি (এসিল্যান্ড) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বিএম রুহুল আমিন রিপনসহ মতলব উত্তর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে বাল্য বিবাহ বন্ধ করেন।

এসময় বাল্য বিবাহে অভিযোগের দায়ে কনের চাচা ও বরকে বিভিন্ন সাঁজার প্রদান করেন। জানাযায়, অষ্টম শ্রেণির সার্টিফিকেট অনুযায়ী কনের বয়স ১৬ বছর ৩ মাস।

মতলব উত্তর উপজেলা সহকারী কমিশনার ভুমি (এসিল্যান্ড) বিএম রুহুল আমিন রিমন বলেন, সমাজে বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি ও আইনত দণ্ডনীয় অপরাধ। বাল্যবিবাহ প্রতিরোধে মতলব উত্তরে জিরো ট্রলারেন্স অভিযান চলছে। ১৮ বছরের নিচে বাল্য বিবাহ দেওয়া যাবেনা। এব্যাপারে প্রশাসন কঠোর রয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে ।

তিনি আরো জানান, বৃহস্পতিবার উপজেলার ছেংগারচর পৌরসভার আদুরভিটি গ্রামে স্বুলে পড়–য়া ছাত্রীকে বাল্য বিবাহের আয়োজনের কথা শুনে আমরা ঘটনাস্থলে ছুটে যাই। সেখানে গিয়ে বিয়ের সকল আয়োজন দেখি এবং বিয়ে দেওয়ার প্রস্তুুিত চলছিলো। আমি পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে বাল্য বিবাহ বন্ধ করে দেই। আর বাল্যবিবাহ অভিযোগে বরকে ১৫ দিনের এবং এ বাল্যবিবাহ দেওয়া সহযোগিতায় করায় কনের চাচাকে ১ মানেসর বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে।

প্রতিবেদক-খান মোহাম্মদ কামাল,মতলব উত্তর
আপডেট, বাংলাদেশ সময় ১০ : ২৫ এএম, ৫ মে ২০১৭, শুক্রবার
এইউ

Leave a Reply