Home / খেলাধুলা / বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্টে অসহায় আত্মসমর্পণ

বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্টে অসহায় আত্মসমর্পণ

বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্টটি স্বাগতিকরা জিতে নিয়েছে ২৫৯ রানে। দ্বিতীয় ইনিংসে উপল থারাঙ্গার সেঞ্চুরির বদৌলতে সফরকারী বাংলাদেশের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করায় স্বাগতিক শ্রীলঙ্কা।

চতুর্থ দিনের দ্বিতীয় সেশন শেষ হওয়ার আগে ৬ উইকেট হারিয়ে তারা ইনিংস ঘোষণা করে ২৭৪ রানে। এই সুবাদে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়িয়েছে ৪৫৭ রান।

জবাবে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই বাংলাদেশ হারিয়েছে ওপেনার সৌম্য সরকারের উইকেটটি। চতুর্থ দিন শেষে ৫৩ রানে অপরাজিত থাকা সৌম্য আর কোন রান যোগ করতে পারেননি। গুনারত্ন তাকে সরাসরি বোল্ড আউট করে সাজঘরে ফেরান। তিনি ৬টি চার ও ১টি ছয়ের মারে ইনিংসটি সাজান।

এরপর মুমিনুল হক তামিম ইকবালের সঙ্গে যোগ দেন। তবে তিনি খুব বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ব্যক্তিগত ৫ রানে দিলরুয়ান পেরেরার বলে এলবিডব্লু’র শিকার হন তিনি। তবে আম্পায়ার আউট দিলেও মুমিনুল রিভিউ নেন। রিভিউতেও ফলাফলের কোন পরিবর্তন আসেনি। তাকে মাঠ ছাড়তেই হয়েছে।

এরপর বাংলাদেশকে বিপাকে ফেলে বিদায় নিয়েছেন আরেক ওপেনার তামিমও। দিলরুয়ান পেরোর বলটি গুনারত্নের হাতে দিয়ে ব্যক্তিগত ১৯ রানে মাঠ ছাড়েন তামিম। সাকিব-মুশফিক জুটির ওপর আশা করলেও হতাশই হতে হয়েছে। দলকে বিপদে ফেলে মাত্র ৮ রান করেই প্যাভিলিয়নের পথ ধরেন সাকিব।

তাদের দেখানো পথ ধরে দ্রুতই সাজঘরে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদও। তিনি দুই বল মোকাবিলা করে রঙ্গনা হেরাথের বলে এলবিডব্লু’র শিকার হয়েছেন।

মুশফিক এদিনও দেখেশুনেই খেলছিলেন। মধ্যাহ্ন বিরতির আগে তিনি ২টি চারের মারে ৩৪ রান করেন। তবে বিরতির পর দ্বিতীয় বলেই মুশফিক উইকেটরক্ষকের হাতে বল দিয়ে সাজঘরে ফিরেন। আর এতে বাংলাদেশের হার মোটামুটি নিশ্চিতই হয়ে গেল।

লিটন দাস প্রথম ইনিংসে রানের খাতা খোলার আগেই ফিরে গেলেও এই ইনিংসে কিছুটা আশা জাগিয়েছিলেন। তবে মুশফিকের বিদায়ের পর তিনিও বেশিক্ষণ টিকলেন না ক্রিজে। ২টি চারের মারে ৩৫ রান করে সাজঘরে ফিরেছেন তিনি।

অষ্টম উইকেট হিসেবে তাসকিন আহমেদও বিদায় নিয়েছেন। আউট হওয়ার আগে তিনি স্কোরবোর্ডে ৫ রান যোগ করেছেন। এরপর মুস্তাফিজুর রহমানও বিদায় নেন শূন্য রানেই।

এর আগে উপল থারাঙ্গার সেঞ্চুরির বদৌলতে সফরকারী বাংলাদেশের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। চতুর্থদিনের দ্বিতীয় সেশনের শেষ হওয়ার আগে ৬ উইকেট হারিয়ে তারা ইনিংস ঘোষণা করেছে ২৭৪ রানে। এই সুবাদে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়িয়েছে ৪৫৭ রান। জয়ের জন্যে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তবে, ১৫ ওভার খেলার পর আলো সল্পতা আর বৃষ্টির কারনে চতুর্থদিনের খেলা শেষ ঘোষণা করেছেন দুই অনফিল্ড আম্পায়ার আলিমদার ও মারাইজ ইরাসমাস।

এর আগে স্বাগতিকরা নিজেদের প্রথম ইনিংসে ৪৯৪ রান জমা করে স্কোরবোর্ডে। দলের হয়ে সর্বোচ্চ ১৯৪ রান করেন কুশাল মেন্ডিস। এছাড়াগুনারত্নের ৮৫, ডিকওয়েলার ৭৫ এবং দিলরুয়ান পেরেরার ৫১ রান স্বাগতিকদের সংগ্রহও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে স্কোরবোর্ডে। যার জবাবে ব্যাট করতে নেমে ৩১২ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ।

ম্যাচ সেরার পুরস্কারটি পেয়েছেন প্রথম ইনিংসে ১৯৪ রানের ইনিংস খেলা স্বাগতিক দলের কুশাল মেন্ডিস।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ৩: ১৩ পিএম, ১১ মার্চ ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply