Home / সারাদেশ / বাংলাদেশ বন্যা মোকাবেলায় সক্ষম : ত্রাণমন্ত্রী মায়া
Maya-chodhuary

বাংলাদেশ বন্যা মোকাবেলায় সক্ষম : ত্রাণমন্ত্রী মায়া

এবারের বন্যা ১৯৮৮ সালের পরিস্থিতিকে ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করছেন বানবাসী ও পানি বিশেষজ্ঞরা। এর পরও এ ধরনের দুর্যোগ মোকাবিলার সক্ষমতা বাংলাদেশের রয়েছে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

সোমবার সকালে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরে বন্যা পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী এই মন্তব্য করেন।

সরকারি হিসাবে দেশের ২০ জেলার ৩৫৬ উপজেলার ৩৫৮টি ইউনিয়ন এরইমধ্যে বন্যায় প্লাবিত হয়েছে। উজানের দেশ চীন, ভারত, নেপাল ও ভুটানে এ বছর স্মরণকালের মারাত্মক বন্যারই প্রভাব পড়ছে বাংলাদেশে। এমন অবস্থার উন্নতি না হলে আগামী দিনগুলোতে ঢাকার নিম্নাঞ্চলসহ আশেপাশের ৯টি জেলাও প্লাবিত হওয়ার আশঙ্কা করছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

এখন পর্যন্ত দেশের ২৭টি পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এমন বাস্তবতায় বন্যা পরিস্থিতি নিয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ত্রাণমন্ত্রী বলেন, ‘আগাম বন্যা শুরু হয়ে গেল উত্তরবঙ্গের প্রায় ১৩টি জেলায়। সেইটা মোটামুটি আমরা সামাল দিতে না দিতেই এখন প্রায় ২০টি জেলায় আবার এই বন্যা শুরু হয়েছে।’

১৯৮৮ এবং ১৯৯৮ সালের বন্যার অভিজ্ঞতা বাংলাদেশের রয়েছে। আর তা কাজে লাগিয়ে পরিস্থিতি মোকাবিলা করার কথা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী।

‘আমাদের সকল প্রস্তুতি রয়েছে। আমরা আশা করি, আমরা যেকোনো দুর্যোগ মোকাবিলায় সক্ষম। আমাদের সেই প্রস্তুতি রয়েছে। আমরা আগাম প্রস্তুতি নিয়েই কাজ করছি’, বলেন মায়া।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ ৮: ১০ পিএম, ১৪ আগস্ট ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply