Home / খেলাধুলা / বাংলাদেশের ‘দক্ষিণ আফ্রিকা’ জয়
বাংলাদেশের ‘দক্ষিণ আফ্রিকা’ জয়

বাংলাদেশের ‘দক্ষিণ আফ্রিকা’ জয়

স্পোর্টস করেসপন্ডেন্ট :

দেশের মাটিতে পাকিস্তানকে বাংলাওয়াশ এবং ভারতের বিপক্ষে সিরিজ জয় করে টাইগাররা। কিন্তু এরপর হঠাৎ করেই ছন্দপতন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যেনো দাঁড়াতেই পারছিলোনা টাইগাররা। ভারতের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে হারের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি২০-তে পর পর দুই ম্যাচ ও ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে হারার পর দ্বিতীয় ম্যাচে জয়ের ছন্দে ফিরলো বাংলাদেশ।

রোববার বোলারদের নিয়ন্ত্রিত বোলিং এবং সৌম্য সরকারের আক্রমণাত্মক ব্যাটিংয়ে দ্বিতীয় ওয়ানডেতে সহজ জয় পেয়েছে বাংলাদেশ। টানা চার ম্যাচ হারার পর আবার জয়ের ধারা ফিরে পেলো টাইগাররা। মূলত বোলারদের আঁটসাঁট বোলিংয়ের জন্যই সাত উইকেটের বড় জয় পায় বাংলাদেশ।

২০০৭ থেকে ২০১৫; আট বছর পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আরেকটি ক্রিকেটীয় জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ। রবিবার সফরকারীদের বিপক্ষে ৩ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৭ উইকেটের বিশাল জয় সঙ্গী হয়েছে স্বাগতিক বাংলাদেশের। সৌম্য আর মাহমুদউল্লাহ রিয়াদের দক্ষ হাতে জয়ের বন্দরে পৌঁছানোর সঙ্গে সঙ্গে সিরিজে ১-১ সমতায়ও ফিরেছে স্বাগতিকরা। সেই সঙ্গে ২০১৭ সালে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার বিষয়টি নিশ্চিত করে ফেলেছে মাশরাফি বিন মর্তুজার দল।

ম্যাচে আগে ব্যাট করে ১৬২ রানেই গুটিয়ে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা; বাংলাদেশের বোলারদের আগুনে বোলিংয়ের আঘাত সামলাতে না পেরে। জবাবে তামিম ইকবাল, লিটন দাশ ও মাহমুদউল্লাহ রিয়াদের উইকেট তিনটি হারালেও ইনিংসের ২২.৪ ওভার বাকি থাকতেই জয় পেয়েছে বাংলাদেশ।

সিরিজের প্রথম ওয়ানডেতে অখ্যাত কাগিসো রাবাদার বলে বোল্ড আউট হয়েছিলেন তামিম ইকবাল। রবিবার সেই রাবাদার বলেই আবার স্ট্যাম্প হারিয়েছেন তিনি। সঙ্গে পতন ঘটেছে বাংলাদেশের প্রথম উইকেটের। এরপর লিটন দাশ খানিকটা ঝলক দেখাতে শুরু করেছিলেন। তারও স্ট্যাম্প উপড়ে ফেলেছেন দু’দিন আগেই অভিষেক ওয়ানডেতে হ্যাটট্রিকসহ ৬ উইকেট নেওয়া রাবাদা। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার দেওয়া ১৬৩ রানের জবাবে ব্যাটিং করতে নেমেছে বাংলাদেশ। ইনিংস ওপেন করেছিলেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। ২৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ১৩৪ রান। প্রাথমকি বিপর্যয় সামলে সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদ দলকে টেনে নিচ্ছেন কাঙ্খিত জয়ের ঠিকানায়। ওয়ানডে ক্যারিয়ারে তৃতীয় হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন সৌম্য; ব্যাট করছেন ৬৬ রানে। মাহমুদউল্লাহ ব্যাট করছেন ৩৯ রানে। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন আর মাত্র ২৯ রান।

এর আগে রবিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে রবিবার গর্জে উঠেছে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে অতিথি দক্ষিণ আফ্রিকাকে কোণঠাসা অবস্থায় ফেলে দিয়েছে মাশরাফিবাহিনী। টস জিতে ম্যাচে আগে ব্যাটিং করতে নেমেছিল দক্ষিণ আফ্রিকানরা। তবে বাংলাদেশের বোলিং তোপে ছত্রখান হয়ে গিয়েছে হাশিম আমলার দলের ব্যাটিং লাইন। মুস্তাফিজ-নাসির-রুবেল-মাশরাফি-মাহমুদউল্লাহ রিয়াদের বোলিং জাদুতে শেষ অব্দি ৪৬ ওভারে ১৬২ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। ফলে ৩ ম্যাচের সিরিজে সমতায় ফিরতে বাংলাদেশের টার্গেট দাঁড়িয়েছে ১৬৩ রান। ম্যাচে বাংলাদেশের পক্ষে ৩টি করে উইকেট নিয়েছেন পেসার মুস্তাফিজুর রহমান ও স্পিনার নাসির হোসেন। এ ছাড়া পেসার রুবেল হোসেন ২টি এবং অধিনায়ক মাশরাফি ও অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ ১টি করে উইকেট নিয়েছেন।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হাশিম আমলা। খেলতে নেমে দলীয় ১৬ রানের মধ্যে প্রথম উইকেট হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। মুস্তাফিজুর রহমানের বলে ক্যাচ আউট হয়েছেন ওপেনার ডি কোক (২)। ভয়ঙ্কর হয়ে উঠার সুযোগ পাননি আরেক ওপেনার হাশিম আমলা। ব্যক্তিগত ২২ রানে পেসার রুবেল হোসেনের বলে বোল্ড হয়েছেন এই অভিজ্ঞ ক্রিকেটার। দলীয় ৪৫ রানে আউট হন প্রোটিয়া অধিনায়ক।
৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে সফরকারীরা।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটল দাস, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান।

দক্ষিণ আফ্রিকা দল : হাশিম আমলা (অধিনায়ক), ডি কোক, ডু প্লেসিস, রোসোউ, ডেভিড মিলার, জেপি ডুমিনি, বেহারডিয়েন, মোরিস, অ্যাবোট, রাবাদা ও ইমরান তাহির।

আপডেট :   বাংলাদেশ সময় : ০৯:২৯ অপরাহ্ন, ২৭ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ, রোববার ১২ জুলাই ২০১৫ খ্রিস্টাব্দ

 চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি