Home / শীর্ষ সংবাদ / চাঁদপুর শহরের বঙ্গবন্ধু সড়ক যেনো মরণ ফাঁদ
চাঁদপুর শহরের বঙ্গবন্ধু সড়ক যেনো মরণ ফাঁদ

চাঁদপুর শহরের বঙ্গবন্ধু সড়ক যেনো মরণ ফাঁদ

চাঁদপুর শহরে প্রবেশেকারী বাইপাস রোড বঙ্গবন্ধু সড়কটিতে ভারী যানবাহন চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ছে। কয়েক বছরে ছোট বড় যান চলাচলের কারণে সড়কের বিভিন্নস্থানে বিশাল গর্ত সৃষ্টি হয়েছে। ওই গর্তের ওপর দিয়েই প্রতিদিন যাতায়াত করছে ছোট বড় যানবাহন। এ কারণে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা।

চাঁদপুর শহরে প্রবেশের সময় শহরের অন্যান্য সড়ক গুলোতে যানজট কমিয়ে আনার জন্য ক’বছর পূর্বে মিশন রোড হতে চাঁদপুর ফরিদগঞ্জ সড়কের সাথে সংযুক্ত করে এ সড়কটি নির্মাণ করা হয়। কিন্তু এখন প্রতিনিয়ত চলছে ভারী যানচলাচল। যার ফলে সড়কটির এখন বেহাল দশায় পরিণত হয়েছে।

৬-৭ বছর আগে বঙ্গবন্ধু সড়কটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন হওয়ার পর থেকেই এ সড়কটি দিয়ে প্রতিদিন বিভিন্ন অঞ্চল থেকে আসা ট্রাক, বাস, কর্ভাট ভ্যান, তেলের লড়ি, পিকআপ ভ্যানসহ বিভিন্ন ভারী যানবাহন চলাচল করতে দেখা যায়। এসব যানবাহনের মধ্যে মালবাহী ট্রাক, কর্ভাট ভ্যান, তেলের লড়ি এবং পিকআপ ভ্যান বেশি চলাচল করে থাকে। যার ফলে খুব অল্প সময়ের মধ্যে সড়কের বেহাল দশায় পরিণত হয়েছে।

সড়কটি দিয়ে দিন দিনে বিভিন্ন যানবাহন চলাচলের সংখ্যা বাড়তে থাকে। এখন চাঁদপুর শহরের সবচেয়ে আলোচিত ও ব্যস্ততম সড়ক হিসেবে সবার কাছে পরিচিত হয়ে উঠেছে বঙ্গবন্ধু সড়ক । ভারী যানবাহন চলাচলের কারণে এ সড়কটি এখন বিলিন হওয়ার পথে। ৪-৫ বছর পূর্বে সড়কটি পুনঃসংস্কার করা হলে সড়কটি ভিন্ন রূপ ধারণ করে।

সরজমিনে দেখাযায় চাঁদপুর-ফরিদগঞ্জ সড়ক হতে মিশন রোড পর্যন্ত সড়কের বিভিন্নস্থানে পাকা পিরিচ ঢালাই উঠে গিয়ে বড় বড় গর্ত সৃষ্টি হয়ে আছে। বিভিন্ন স্থানে সড়কের পাশে থাকা লেকের দক্ষিণ পাশের অংশ প্রায় দেড় থেকে দু’ফুট ধেবে গেছে।

বিশেষ করে হাজী বাড়ি সংলগ্নস্থানে বিশাল জায়গা জুড়ে সড়কে প্রায় দুই আড়াই ফুট গভীরতা নিয়ে গর্ত সৃষ্টি হয়েছে। আর ওই গর্তের স্থানে প্রতিদিনই কমবেশি সিএনজি স্কুটার, অটোবাইক উল্টে পড়ছে। এবং যত্রীরা আহত হচ্ছে।

গত শুক্রবার (৩০ জুন) রাতে একটি ট্রাক গর্তে পড়ে চাকা বিস্পোরিত হয়। চাকা বিস্পোরণের বিকট শব্দে এলাকা বাসির মাঝে আতংক ছড়িয়ে পড়ে। এ ভাবেই দুর্ঘটনার মধ্যদিয়ে প্রতিদিন ঝুঁকি নিয়েই চলছে যানবাহন।

স্থানীয়রা মনে করছেন ব্যস্ততম এ সড়কটি পুনরায় মেরামত না করা পর্যন্ত এবং ভারী যানবাহন চলাচল বন্ধ না করা হলে আগামী ক’বছরের মধ্যে সড়কটির আরো বেহাল দশায় পরিণত হবে। তাই সড়কটি পুনঃসংস্কার করার জন্য কর্তপক্ষের সু-দৃষ্টি কামনা করছেন সচেতন মহল।

প্রতিবেদক : কবির হোসেন মিজি
: আপডেট, বাংলাদেশ সময় ৯ : ৩৬ পিএম, ৪ জুলাই ২০১৭, মঙ্গলবার strong>
এইউ

Leave a Reply