Home / আন্তর্জাতিক / ফেসবুক প্রতিষ্ঠাতা জাকারবার্গের দু:খ
ফেসবুক প্রতিষ্ঠাতা জাকারবার্গের দু:খ

ফেসবুক প্রতিষ্ঠাতা জাকারবার্গের দু:খ

কোনো প্রতিষ্ঠান স্থাপন নাকি ক্রয়? ব্যবসায়ের জন্য গুরুত্বপূর্ণ প্রশ্ন। ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের মনেও সে প্রশ্ন উঁকি দিয়েছে বহুবার।

সম্প্রতি তিনি বলেছেন, ২০১৪ সালে ২০০ কোটি ডলারে অকুলাস ভিআর না কিনে বরং নিজের প্রতিষ্ঠানের ভেতরেই ভার্চ্যুয়াল রিয়েলিটি নিয়ে দক্ষতা গড়ে তোলা উচিত ছিল ফেসবুকের।

বুধবার নিজের ফেসবুক পেজে ওয়াই কমবিনেটরের প্রেসিডেন্ট স্যাম আল্টম্যানের সঙ্গে একটি ভিডিও সাক্ষাৎকার প্রকাশ করেছেন মার্ক জাকারবার্গ। সেখানে বিভিন্ন সময় গ্রহণ করা ভুল সিদ্ধান্তের কথা তুলে ধরে দুঃখ প্রকাশ করেন মার্ক। তিনি বলেন, ‘প্রচুর টাকা দিয়ে আমরা অকুলাস কিনেছিলাম। তবে আমি এখন ব্যাপারটা এভাবে দেখি—আমরা যদি আমাদের প্রতিষ্ঠানের ভেতরেই সেই কাজের দক্ষতা অর্জন করতে পারতাম, তবে হয়তো আমাদের এত টাকা দিয়ে কিনতে হতো না।’
তবে মার্ক এটাও স্বীকার করেন যে প্রতিষ্ঠান হিসেবে ভার্চ্যুয়াল রিয়েলিটিতে ভালো কিছু করতে পারার ক্ষমতা ফেসবুকের ছিল না। দক্ষতা অর্জন না করাটা তবু নিজের ব্যর্থতা হিসেবেই দেখছেন তিনি। কিছুটা দুঃখের সঙ্গেই হয়তো ৎ​বলেছিলেন, একজন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কেউ সবকিছুর ঊর্ধ্বে নয়।

এ ছাড়া ইয়াহু যখন ১০০ কোটি ডলারে ফেসবুক কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছিল, সে প্রস্তাব মার্ক ও আরেক সহপ্রতিষ্ঠাতা ডাস্টিন মস্কোভিতজ ফিরিয়ে দিয়েছিল। সে সিদ্ধান্ত সঠিক হলেও পুরো ব্যবস্থাপনা পর্ষদ তাঁদের ওপর আস্থা হারিয়েছিলেন বলেও দুঃখ প্রকাশ করেন তরুণ এই উদ্যোক্তা।

Leave a Reply