Home / তথ্য প্রযুক্তি / সংবাদমাধ্যমের ফেসবুক পেজ ‘ডাকাতি’ করে ভেরিফাইড
সংবাদমাধ্যমের ফেসবুক পেজ ‘ডাকাতি’ করে ভেরিফাইড

সংবাদমাধ্যমের ফেসবুক পেজ ‘ডাকাতি’ করে ভেরিফাইড

সংবাদপত্রের পোর্টালভিত্তিক একটি ওয়েবসাইটের প্রকৃত ফেসবুক পেজ বন্ধ করে দিয়ে ভুয়া পেজকে ভ্যারিফাই করার ঘটনা ঘটেছে। ছিনিয়ে নেওয়া হয়েছে আসল ফেসবুক পেজের প্রায় ৩৯ লাখ লাইক (ফ্যান)। ঘটনার প্রতিবাদে ফেসবুকে রিপোর্ট জানানো হলেও নিশ্চুপ তারা।

জানা গেছে, সংবাদভিত্তিক ওয়েবসাইট টোয়েন্টিফোর লাইভ নিউজপেপার (24livenewspaper.com)। ২০১১ সালে প্রতিষ্ঠিত ওয়েবসাইটটি পরবর্তী বছর ফেসবুক ফ্যান পেজ খোলে facebook.com/24livenewspaper। কয়েক বছর ধরে ওই ফ্যান পেজে ৩৯ লাখের বেশি লাইক পড়ে। তবে গত শুক্রবার সকাল থেকেই ফ্যানপেজটি বন্ধ পাওয়া যায়। পরে জানা যায়, কিছু লোক একই নামে একটি ফেসবুক পেজ খুলে তা ভ্যারিফাই করেছে। ফেসবুক কর্তৃপক্ষ প্রকৃত ফ্যান পেজের সব লাইক ভুয়া পেজকে দিয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ভুয়া পেজেও শুরুতে আসল পেজের প্রোফাইল পিকচার, কাভার ফটো ও ওয়েবসাইটের লিংক ব্যবহার করা হয়। ভ্যারিফাই হওয়ার পর সবকিছূ পরিবর্তন করা হয়। ভুয়া পেজটির ইউআরএলও দুইবার পরিবর্তন করা হয়েছে। প্রথম ইউআরএল ছিল www.facebook.com/newsbd241। পরে তা বদলে করা হয় www.facebook.com/bangladesh24live। ভুয়া পেজটিতে নিজেদের পোর্টাল হিসেবে এ পর্যন্ত অন্তত চারটি ওয়েবসাইটের ঠিকানা ব্যবহার করা হয়েছে। কিন্তু কোনোটিতেই ঢোকা যাচ্ছে না।

ভুয়া অথচ ভ্যারিফাইড পেজটিতে কোনো ঠিকানা বা ফোন নম্বর না থাকায় কারো সঙ্গে যোগাযোগ করা যায়নি।

আসল পেজ টোয়েন্টিফোর লাইভ নিউজপেপারের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জামাল উদ্দিন বলেন, শুক্রবার সকালে তাঁরা ফ্যানপেজ খুঁজে পাচ্ছিলেন না। পরে ফেসবুকে সার্চ করে ভুয়া পেজটি সম্পর্কে জানতে পারেন তাঁরা।

মোহাম্মদ জামাল উদ্দিন বলেন, ‘গত বৃহস্পতিবারের স্ক্রিনশট অনুযায়ী পেজে লাইক সংখ্যা ছিল ৩৯ লাখের বেশি। এর সবই চলে গেছে ভুয়া পেজে। এটিকে বলা যায় ‘ডিজিটাল ডাকাতি’।

মোহাম্মদ জামাল উদ্দিন বলেন, ‘ফেসবুকের সঙ্গে শুক্রবার সকাল থেকে যোগাযোগ করা হচ্ছে। এরই মধ্যে তাদের কাছে রিপোর্টও করা হয়েছে।’

তিনি আরো বলেন, ‘আমাদের দেশেরই একটি মহল এই কাজ করেছে। যারা কাজটি করেছে তারা প্রতারক ও লোভী। এমন ঘটনা বাংলাদেশের জন্য খুবই খারাপ উদাহরণ তৈরি করল। বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে দেখা উচিত, কেননা অনেকের সঙ্গেই এমন ঘটনা ঘটতে পারে।’

ফেসবুক পেজ ছিনিয়ে নেওয়ার ঘটনায় মোহাম্মদ জামাল উদ্দিন শনিবার ধানমণ্ডি মডেল থানায় একটি জিডি করেছেন, যার নম্বর ৬৫৩। এ ছাড়া আইসিটি অ্যাক্টে মামলা করা হবে বলেও জানান জামাল উদ্দিন। (এনটিভি)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ১:০০ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৬, সোমবার
ডিএইচ

Leave a Reply