Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জ এআর পাইলট উচ্চ বিদ্যালয়ের নির্বাচনি হালচাল
A R pilot
বিদ্যালয়ের ফাইল ছবি

ফরিদগঞ্জ এআর পাইলট উচ্চ বিদ্যালয়ের নির্বাচনি হালচাল

চাঁদপুরের ফরিদগঞ্জ এ আর পাইলট উচ্চ বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামি ১৫ ডিসেম্বর বৃহস্পতিবার। এবারের নির্বাচনে কোনো প্রতীক নেই। নামের অদ্যাক্ষর অনুসারে ভোটাররা ভোট দিবেন।

ওইদিন সকাল ১০ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহন চলবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বীতায় দাতা সদস্য ৩ প্রার্থী নির্বাচিত হয়েছেন। অভিভাবক প্রতিনিধি হিসাবে ৪ পদে জয়ী হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বী ৭ প্রার্থী ভোট চেয়ে অভিভাবকদের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন।

অপরদিকে ফরিদগঞ্জের স্থানীয় সাংসদ ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়া স্কুলের বর্তমান ম্যানিজিং কমিটির সভাপতির পর এবারই প্রথম দাতা সদস্য হয়েছেন।

এমপির দাতা সদস্য হওয়ার বিষয়টি রোববার (১১ ডিসেম্বর) নিশ্চিত করেছে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান ও বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল আমিন কাজল।
বেশ ক’বছর পর অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচন নিয়ে অভিভাবকদের মাঝে নতুন করে নির্বাচনী আমেজ দেখা দিয়েছে। তবে নির্বাচনটি কতোভাগ অবাধ ও সুষ্ঠু হবে তা নিয়ে ভোটার ও ক’জন প্রার্থীর মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এলাকাবাসী আশঙ্কা প্রকাশ করেছে, একটি চক্র ভোট কারচুপির মাধ্যমে নির্বাচনটিকে প্রশ্নবিদ্ধ করার জন্য কৌশলে অপতৎপরতার আশ্রয় নিচ্ছে।
সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, এবারের নির্বাচনে ইতোমধ্যে মহিলা শিক্ষক প্রতিনিধি হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ওই স্কুলের শিক্ষিকা উপজেলা যুবলীগের সিনিয়র যুগ্ম আহবায়ক হাজী শফিকুর রহমানের স্ত্রী কামরুন নাহার সুমী ও সংরক্ষিত মহিলা সদস্য হিসাবে উপজেলা ছাত্রলীগের সভাপতি এবং এই স্কুলের খন্ডকালিন শিক্ষক মাহাবুব আলম সোহাগের মা ফাতেমা বেগম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এ ছাড়াও পূর্বে থেকেই স্কুলের দাতা সদস্য হিসেবে ছিলেন দু’জন তারা হচ্ছেন বিএনপির কেন্দ্রীয় নেতা, বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজসেবক সিআইপি মো. মোতাহার হোসেন পাটওয়ারী এবং বিশিষ্ট ব্যবসায়ী শিক্ষানুরাগী শাহাজান কবির।

অন্যদিকে বর্তমান কমিটির সভাপতি সাংসদ ডঃ শামছুল হক ভুইয়া এ প্রথম উক্ত স্কুলের দাতা সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন। এ তিন দাতা সদস্যর মধো শাহজাহান কবির দাতা সদস্য প্রতিনিধি হিসেবে তার মনোনয়নপত্র দাখিলের মাধ্যমে তিনিও বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছে।
এদিকে দু’শিক্ষক প্রতিনিধি পদে ৩ শিক্ষক তাদের মনোনয়ন দাখিল করেছে। এই তিন শিক্ষক হচ্ছে সিরাজুল ইসলাম পাটওয়ারী, রফিক পাঠান ও শিক্ষিকা সুলতানা রাজিয়া।
অপরদিকে অভিভাবক প্রতিনিধি নির্বাচনে ৪ পদে মোট ৭ প্রাথী রয়েছে।

এবারের নির্বাচনে কোনো প্রতীক নেই। যে কারনে নামের অদ্যাক্ষর অনুসারে ওই সাত প্রার্থী হচ্ছে ১ নং এ পৌর আওয়ামীলীগের সাবেক সাধারন সম্পাদক কামাল হোসেন মিয়াজি, ২নং এ জাকির হোসেন সাইদ পাটওয়ারী (সাংবাদিক) ৩নং এ উপজেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক সাইফুলের ভাই তরুন সমাজ সেবক ফরিদ আহাম্দে, ৪নং এ বাসদ নেতা মোশারফ হোসেন নান্নু পাটওয়ারী (বিএ), ৫নং এ মুক্তিযোদ্ধা সংগঠক প্রয়াত আমিনুল হক মাস্টারের নাতি ও মাতৃছায়া কিন্টারগার্ডেন স্কুলের প্রতিষ্ঠাতা রেজাউল করিম মাসুদ, ৬নং এক প্রবাসীর স্ত্রী গৃহিণী রাবেয়া বেগম ও ৭নং এ উপজেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক শহিদ উল্লা (ডাক্তার)। প্রত্যেক ভোটার ৪ প্রার্থীকে ভোট দিতে পারবে।

এ নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল আমিন কাজল বলেন, এলাকার এমপি ডঃ শামছুল হক ভুইয়া সহ দাতা সদস্য রয়েছে তিন জন। এর মধ্যে শাহাজান কবির দাতা সদস্য প্রতিনিধি হিসেবে বিনাপ্রতিদ্বন্ধীয় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া আরো ২ প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

প্রকাশ হওয়া ভোটার তালিকায় দেশে থেকে প্রবাসী দেখিয়ে ভোটার তালিকা থেকে বাদ পড়া প্রসঙ্গে প্রধান শিক্ষক চাঁদপুর টাইমসকে জানান, ‘ভুল-ত্রুটি হতে পারে। কিন্তু ভুল শোধরানোর জন্য কোনো অভিযোগ না দিয়ে কি উদ্দেশ্য নিয়ে শুধু রাস্তাঘাটে খোচা মেরে কথা বলে তা আমার বোধগম্য নয়।’

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান চাঁদপুর টাইমসকে বলেন, ‘এক দাতা সদস্যসহ তিন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। অভিভাবক ও এলাকাবাসীর সহযোতিায় ১৫ ডিসেম্ভর ৪ অভিভাবক প্রতিনিধি নির্বাচনটি অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য প্রস্তুতি রয়েছে।’

প্রতিবেদক- আতাউর রহমান সোহাগ
: আপডেট, বাংলাদেশ সময় ০৯ : ১০ পিএম, ১২ ডিসেম্বর ২০১৬, সোমবার
ডিএইচ

Leave a Reply