Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে সপ্রাবির পাশেই কিন্ডারগার্টেন তৈরীর অভিযোগ
Obijog

ফরিদগঞ্জে সপ্রাবির পাশেই কিন্ডারগার্টেন তৈরীর অভিযোগ

চাঁদপুরের ফরিদগঞ্জে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে প্রায় ১‘শ গজের মধ্যে অনুমোদনবিহীন কিন্টার গার্টেন করার অভিযোগ ফরিদগঞ্জ উপজেলার ১৪ নং ইউনিয়নে কালির বাজার আইডিয়েল স্কুল নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপনের উদ্যোগ নেয়ার অভিযোগ উঠেছে।

উপজেলা পরিষদ বা উপজেলা শিক্ষা অফিস থেকে কোন অনুমতি ছাড়াই নতুন কিন্ডারগার্টেন স্থাপনের কাজ চলছে।

সরকারি নিয়ম অনুযায়ী একটি ইউনিয়নে সরকারি স্কুলের দু‘কিলোমিটারের মধ্যে কোন প্রাইভেট প্রতিষ্ঠান প্রতিষ্ঠা কর যাবে না। অথচ কালির বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে একটি প্রাইভেট স্কুলের নির্মান কাজ চললেও এ নিয়ে উপজেলা প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না।

সরেজমিনে গিয়ে জানা যায়, ভাড়া জায়গায় স্কুলটির টিনশেডের র্নিমাণ কাজ চলছে এবং ছাত্র-ছাত্রী ভর্তির জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। পোস্টারে ১ জানুয়ারি থেকে প্লে থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু হবে বলে উল্ল্যেখ করা হয়। এবং ১৫ নভেম্ব থেকে ভর্তি শুরু করার কথা বললেও প্রতিষ্ঠানটি এখনো ভর্তি ও শুরু করতে পারেনি।

এ ব্যাপারে ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: জয়নাল আবেদীন চাঁদপুর টাইমসজে জানান, এ নিয়ে স্থানীয় এক ব্যক্তি আমার কাছে লিখিত অভিযোগ দিয়েছে। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। তবে সরকারি বিধি বর্হিভূতভাবে কোন বিদ্যালয় স্থাপন করতে দেওয়া হবে না বলে জানান তিনি।

ফরিদগঞ্জ উপজেলা শিক্ষা অফিসের এক কর্মকর্তা বলেন, কিন্ডার গার্টেন প্রতিষ্ঠায় কোন সুনির্দিষ্ট নীতিমালা হয়নি। শুধু মাত্র অধিক বাণিজ্যের আশায় অনেকইে যত্রতত্র কিন্ডার গার্টেন গড়ে তুলছে। কালির বাজার আইডিয়াল স্কুলটিও এমনি বাণিজ্যিকভাবে গড়ে উঠছে। অথচ এই এরিয়াতে আমাদের একটি স্কুল আছে। এই কিন্ডার গার্ডেনটি হলে সরকারি স্কুলের পাশাপাশি শিক্ষাব্যবস্থা ক্ষতিগ্রস্থ হবে। এ নিয়ে একজন লিখিত অভিযোগ দিয়েছে বলে জানান তিনি।

স্থানীয় একজন রাজনৈতিক ব্যক্তি এ প্রতিনিধিকে বলেন, কালির বাজাওে সীমিত এলাকার মধ্যে বেশ কয়েকটি শিশু শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এভাবে হতে থাকলে আমাদের সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ক্ষতিগ্রস্থ হবে। সরকারি অনুমোদন বিহীন গড়ে উঠা এসকল শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রশাসের ব্যবস্থা নেওয়ো উচিত।

নতুন স্কুল স্থাপনের বিষয়ে কালির বাজার সরকারি প্রথামকি বিদ্যালয়ের প্রধান শিক্ষক কিছুই জানেন না বলে জানান এ প্রতিনিধিকে।
এ বিষয়ে জানতে চাইলে কালির বাজার আইডিয়েল স্কুলের প্রধান শিক্ষক সশফিকুর রহমান চাঁদপুর টাইমসজে বলেন, ‘কালির বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১শ’ গজের মধ্যে আমাদের স্কুলটি নির্মিত হচ্ছে কিনা তা ফিতা দিয়ে মেপে দেখিনি। সরকার আমাদের অনুমতি দিয়েছে।’

কোথায় থেকে অনুমতি নিয়েছেন প্রশ্নের জবাবে তিনি বলে ‘অসুবিধা নেই, বাংলাদশে তো!।’

সানাউল হক, ফরিদগঞ্জ করেসপন্ডেন্ট

।। আপডেট: ০৪:৫৭ এএম, ২৩ নভেম্বর ২০১৫, সোমবার

ডিএইচ