Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে মাছ চাষের ভূমিতে সরিষা : বাম্পার ফলন সম্ভাবনা
ফরিদগঞ্জে মাছ চাষের ভূমিতে সরিষা : বাম্পার ফলন সম্ভাবনা
ফাইল ছবি

ফরিদগঞ্জে মাছ চাষের ভূমিতে সরিষা : বাম্পার ফলন সম্ভাবনা

এক সময়ের অভিশপ্ত চরাঞ্চল এখন ফরিদগঞ্জের মাছ চাষীদের আর্শিবাদ। চরাঞ্চলে চাষীরা মাছ চাষে শত শত কোটি টাকা বিনিয়োগ করে লাভবান হচ্ছে।

চলতি রবি মৌসুমে মাছ চাষের প্লাবন ভূমিতে সাথী ফসল হিসাবে সরিষার আবাদ করে সফলতা পেয়েছে ফরিদগঞ্জ পৌরসভার চর বসন্তের চরের মাছ চাষীরা।

প্লাবন ভূমি থেকে মাছ আহরণের পর, যে সময় জমি খালি পড়ে থাকে, সেই সময় চাষীরা জমিতে সরিষা আবাদ করেছে। সরিষা আবাদে সামান্য টাকা ব্যয় হলেও উৎপাদিত সরিষা বিক্রি করে কয়েক লক্ষ টাকা আয় করা সম্ভব হবে বলে জানিয়েছে তারা।

সরেজমিনে গিয়ে জানা যায়, ফরিদগঞ্জ পৌরসভার ডাকাতিয়া নদী সংলগ্ন চর বসন্তের চরের ৬৫ একর জমি ইজারা নিয়ে অংশীদারের ভিত্তিতে মাছ চাষ করছে স্থানীয় জসিম উদ্দিন, শাহাজাহান বেপারী, মমিন হোসেন, মো. সোহাগ হোসেনসহ ৮/১০ জন চাষী। কার্তিক মাসে মাছ ধরার পর বীনা চাষে প্লাবন ভূমির এক অংশে টরী-৭ জাতের সরিষা বীজ বোনেন তারা। এর কিছু দিন পর পানি শুকিয়ে গেলে জমির বাকী শুকনো অংশে সরিষার বীজ বোনা হয়। শুরুতে যে অংশে বীজ বোনা হয়েছিল ওই অংশের সরিষার ফলন আগামী ১০ দিনের মধ্যে তোলা যাবে এবং পরবর্তীতে যে সরিষা বপন করা হয়েছিল সেগুলো এখন হলুদ ফুলে ছেয়ে আছে।

ফরিদগঞ্জ উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কর্মকর্তা মো. নূরে আলম চাঁদপুর টাইমসকে বলেন, ‘ওই চরে সাড়ে ১৬ হেক্টোর জমিতে টরী-৭ জাতের সরিষা আবাদ করা হয়েছে। ফরিদগঞ্জে এবারই প্রথম কোনো প্লাবন ভূমিতে ব্যাপক হারে এই সরিষার আবাদ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে হেক্টোর প্রতি ১.২ মে. টন পর্যন্ত সরিষা উৎপাদন হতে পারে। এছাড়া মাত্র ৭০-৭২ দিনের মধ্যে এই জাতের সরিষার ফলন ঘরে তোলা সম্ভব হয়।’

তিনি আরো বলেন, ‘যে সকল প্লাাবন ভূমি একটু উঁচু এবং আগে মাছ ধরা হয় ওই জমি খালি থাকার সময়ে এই সরিষা আবাদ করতে পারে মাছ চাষীরা। মাছ চাষের মাটি অধিক উর্বর হওয়ায় সরিষা আবাদে ভালো ফলনের সম্ভাবনা বেশি।’

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, ‘ফরিদগঞ্জে প্লাবন ভূমির পরিমাণ ৫’শ ৮৩.১৩ হেক্টর। এসবের অনেকাংশ কার্তিক মাসের পূর্বেই মাছ ধরে বিক্রি করে দেয় চাষীরা।

বিশেষজ্ঞদের অভিমত যদি প্লাবন ভূমিতে সরিষা আবাদ করা হয় তাহেল মাছ চাষীদের ব্যাপকহারে লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে।

চর বসন্তের চরে মাছ চাষীদের সরিষা আবাদ একটি অনুকরণীয় দৃষ্টান্ত হতে পারে।

প্রতিবেদক- আতাউর রহমান সোহাগ
: আপডেট, বাংলাদেশ সময় ০৩: ২০ এএম, ২৬ জানুয়ারি ২০১৭, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply