Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / রাস্তা কেটে দু’বাড়ির যাতায়াত বন্ধ করে দেয়ার চেষ্টা
রাস্তা কেটে দু’বাড়ির যাতায়াত বন্ধ করে দেয়ার চেষ্টা

রাস্তা কেটে দু’বাড়ির যাতায়াত বন্ধ করে দেয়ার চেষ্টা

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ১চরদুঃখিয়া পূর্ব ইউনয়নের পশ্চিম আলোনিয়া গ্রামের হিন্দু সম্প্রদায়ের দুটি বাড়ির মানুষের চলাচলের একমাত্র রাস্তার মাটি কেটে বন্ধ করে দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এনিয়ে স্থানীয় দুটি হিন্দু বাড়ির প্রায় ২’শ মানুষের চলাচলে ভোগান্তির সৃষ্টি হয়েছে। রাস্তা বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কায় শ্রমিক শ্রেণির ওই দুই বাড়ির মানুষ ক্ষতিগ্রস্ত।
ঘটনাস্থলে গিয়ে জানা যায়, গোপাল মাস্টারের বাড়ি ও দয়ারাম সিংহ বাড়িতে প্রায় দু’শতাধিক লোকের বসবাস। প্রায় শত বছর থেকে তারা পারিবারিকভাবে ওই বাড়িতে বসবাস করে আসছে। বাড়ি থেকে অন্যত্র যাতায়াতের জন্য হিন্দু সম্প্রদায়ের লোকজন শত বছরের পুরোনো বাড়ির পূর্ব দক্ষিণের একটি রাস্তা ব্যবহার করে আসছে।

ওই বাড়ির বিমল চন্দ্র দাস, পাশ^বর্তী দেলোয়ার হোসেন, সুখরঞ্জন দাস, পূর্ণলক্ষী দাস, পাশ^বর্তী সাহারা বেগমসহ উপস্থিত প্রায় ২০/৩০জন নারী/পুরুষ এ প্রতিনিধিকে জানান, গত কয়েক দিন পূর্বে রাস্তার পাশ^বর্তী জায়গার মালিক আমির হোসেন মিঝি রাস্তর জায়গা নিজের দাবী করে রাস্তার অর্ধেকের মাটি কেটে ফেলে। এবং বাকিটা কেঁটে ফেলার অপেক্ষায় আছে। এই রাস্তা বন্ধ হয়ে গেলে তাদের বাড়ি থেকে বের হওয়ার আর কোন পথ থাকবে না বলে জানান তারা।

এছাড়া বাড়ির দক্ষিণ পাশে চলাচলের যে আরো একটি রাস্তা ছিলো তাও পাশ^বর্তী মুন্সী বাড়ির প্রভাবশালী লোকজন বন্ধ করে দিয়েছে।

অপরদিকে রাস্তা থেকে মাটি কেটে ফেলার কথা স্বীকার করে আমির হোসেন মিঝি বলেন, ‘যে স্থান থেকে মাটি কাটা হয়েছে সেটি আমার ব্যক্তি মালিকানাধীন খরিদা সম্পত্তি। আমি দীর্ঘ দিন ধরে আমার খরিদ করা জায়গার উপর দিয়ে পাশ^বর্তী জনগনকে তাদের হাঁটারা রাস্তা ঠিক করতে বলেছি। কিন্তু তারা তা করেনি। এটি কোন হালট বা সরকারি সম্পত্তি নয় যে আমাকে রাস্তা দিতেই হবে।’

অপরএক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমি রাস্তা দিতে প্রস্তুত আছি। তবে এই রাস্তার জায়গা আমি একা দিবো না। পাশ^বর্তী জায়গার মালিকের সাথে সমপরিমান জায়গা দিয়ে রাস্তা নির্মাণ করা হোক। প্রয়োজনে ওই রাস্তার নির্মানের অর্ধেক খরচ আমি প্রদান করবো।’

এদিকে রাস্তার মাটি কেটে ফেলার পর ঘটনাস্থলে ওই ইউনিয়নের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট ওয়ার্ড মেম্বার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এবং রাস্তা বন্ধ না করার জন্য নির্দেশ প্রদান করেন।

ফরিদগঞ্জ করেসপন্ডেন্ট
।। আপডটে, বাংলাদশে সময় ১২ : ১০ এএম, ১৯ জানুয়ারি ২০১৭ বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply