Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে কমিউনিটি পুলিশিং কার্যক্রম দেখে আমি হতাশ : শামসুন্নাহার
ফরিদগঞ্জে কমিউনিটি পুলিশিং কার্যক্রম দেখে আমি হতাশ : শামসুন্নাহার
ফরিদগঞ্জে কমিউনিটি পুলিশিং সমাবেশে বক্তব্য রাখছেন চাঁদপুর পুলিশ সুপার শামসুন্নাহার

ফরিদগঞ্জে কমিউনিটি পুলিশিং কার্যক্রম দেখে আমি হতাশ : শামসুন্নাহার

চাঁদপুর পুলিশ সুপার শামসুন্নাহার বলেছেন, ‘কমিউনিটি পুলিশিং এর মূল প্রতিপাদ্য হচ্ছে “জনতাই পুলিশ, পুলিশই জনতা”। ফরিদগঞ্জে কমিউনিটি পুলিশিং এর কার্যক্রম দেখে আমি হতাশ। জেলায় কমিউনিটি পুলিশিং এর আরো একাধিক কর্মসূচিতে আমি অংশ্রগহণ করেছি। কিন্তু এরকম জিমিয়ে পড়া কার্যক্রম আমি দেখি নাই।’

বুধবার (২৬ অক্টোবর) ফরিদগঞ্জে কমিউনিটি পুলিশিং বার্ষিক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কমিউনিটি পুলিশিং কমিটির সদস্যদের উদ্দেশ্যে বরেন, ‘আজকের অনুষ্ঠানে যাদের উপস্থিতি অত্যন্ত জরুরি ছিলো নির্বাচিত জনপ্রতিনিধি, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের। কিন্তু তাদের উপস্থিতি উল্লেখ করার মতো নয়। বিশেষ করে অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের উপস্থিত না থাকায় আমি হতাশ। কারণ জনগনের হাড়ির খবর রাখতে পারে এই জনপ্রতিনিধিরা।’

বাল্যবিয়ে প্রসঙ্গে তিনি বলেন, ‘যে সকল বাল্যবিবাহ হচ্ছে তার সাথে ইউপি চেয়ারম্যান, মেম্বার, কাজী ও এর সাথে সংশ্লিষ্ট লোকজন জড়িত। সমাজে যত ধরনের অপরাধ কর্মকান্ড হচ্ছে জনপ্রতিনিধিরা সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করলে এর ৯৫ শতাংশই কমে আসবে।’

ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মো. আবুল কালামের সভাপতিত্বে কমিউনিটি পুলিশিং বার্ষিক সমাবেশে বক্তারা ফরিদগঞ্জে জিমিয়ে পড়া কমিউনিটি পুলিশিং কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরেন।

বিশেষ অতিথির বক্তব্যে ফরিদগঞ্জ এ আর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল আমিন কাজল গত রমজান মাসে ওই শিক্ষা প্রতিষ্ঠানের এক ছাত্রীর বাল্য বিবাহের ঘটনা তুলে ধরেন।

ঘটনা শুনে তাৎক্ষণিক পুলিশ সুপার সন্ধ্যার মধ্যে বিয়ের কাবিননামাসহ সংশ্লিষ্ট ৬ ব্যক্তিকে পুলিশ সুপারের কাছে হাজির করার নির্দেশনা প্রদান করেন থানা অফিসার ইনচার্জ কে।

এছাড়া ফরিদগঞ্জ এ আর পাইলট উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণীর ছাত্রী সুমাইয়া আক্তার বিদ্যালয় থেকে বাড়িতে যাওয়ার সময় রাস্তাঘাটে ইভটিজিংসহ মেয়েদের নানা হয়রানির কথা মঞ্চে গিয়ে পুলিশ সুপারের কাছে তুলে ধরেন।

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ’লীগের সম্পাদক আবু সাহেদ সরকার, উপজেলা আ’লীগের সভাপতি আবুল খায়ের পাটওয়ারী, জেলা কমিউনিটি পুলিশিং ভারপ্রাপ্ত সভাপতি মিজানুর রহমান, পৌর সভার মেয়র মো. মাহাফুজুল হক, ফরিদগঞ্জ মজিদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মাহাবুবুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান রীনা নাসরিন, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নূরনবী নোমান, বাজার ব্যবসায়ী কমিটির পক্ষে সাংবাদিক প্রবীর চক্রবর্তী, ফরিদগঞ্জ এ আর পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফিকুল আমিন কাজল, জেলা বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক মো. কামরুল হাসান সউদ, উপজেলা কমিউনিটি পুলিশিং সভাপতি ইউপি চেয়ারম্যান ওমর ফারুক ফারুকী, উপজেলা কমিউনিটি পুলিশিং সাধারণ সম্পাদক ও পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর মো. মজিবুর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি মাহাবুব আলম সোহাগ।

আলোচনা সভার পূর্বে উপজেলা পরিষদের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ফরিদগঞ্জ পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে অনষ্ঠান স্থলে মিলিত হয়।

আতাউর রহমান সোহাগ : আপডেট, বাংলাদেশ সময় ৮:০০ পিএম, ২৬ অক্টোবর ২০১৬, বুধবার
ডিএইচ

Leave a Reply