Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / শিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে ৮ কোটি টাকার সম্পদ দান
আলহাজ্ব এম এ হান্নান ফরিদগঞ্জ

শিক্ষা ও মানবসম্পদ উন্নয়নে ৮ কোটি টাকার সম্পদ দান

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার কৃতি সন্তান বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক আলহাজ্ব এম হান্নান। যিনি ফরিদগঞ্জের রাস্তা-ঘাট, স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসার উন্নয়নে কয়েক দশক থেকে কাজ করে যাচ্ছেন।

ব্যাপক দান-অনুদানের জন্য তিনি গরীব অসহায় মানুষের বন্ধু হিসাবে বহুল পরিচিতি জনপ্রিয়তা পেয়েছেন।

উন্নয়ন কাজে অভিজ্ঞ, শিল্পপতি ও সমাজসেবক আলহাজ¦ এম এ হান্নান ফরিদগঞ্জের শিক্ষা ও মানব সম্পদ উন্নয়নের জন্য একটি ট্রাষ্ট প্রতিষ্ঠা করেছেন। প্রতিষ্ঠার সাথে সাথে আলহাজ¦ এম এ হান্নান ওই ট্রাস্টকে ৮ কোটি টাকা সমমূল্যের নিজ মালিকানাধীন সম্পদ দান করেছেন।

আলহাজ¦ এম এ হান্নান যে ট্রাস্ট প্রতিষ্ঠা করেছেন তার নাম করণ করা হয়েছে ‘এম এ হান্নান শিক্ষা ও মানব সম্পদ উন্নয়ন ট্রাস্ট’। ১২ ডিসেম্বর ২০১৬ ফরিদগঞ্জ সাব-রেজি.অফিসে রেজিস্ট্রির মাধ্যমে তিনি তার নিজ মালিকাধীন ফরিদগঞ্জ বাজারের কেরোয়া রোডস্থ মার্কেন্টাইল ব্যাংক ভবনের (২য়তলা) সাড়ে তিন হাজার স্কয়ার ফিট ও চাঁদপুরস্থ ছায়াবাণী মোড়ে টেকনো হান্নান কমপ্লেক্সের (২য় তলা) ৮ হাজার স্কয়ার ফিট ওই ট্রাস্টে দান করেন। ভবনের ওই দ’ুটি তলার জায়গার বর্তমান বাজার মূল্য ৭ কোটি ৮০ লাখ টাকা। দ’ুটি ভবনের দ’ুটি ফ্লোরই মার্কেন্টাইল ব্যাংকের কাছে ভাড়া দেয়া হয়েছ। প্রতি মাসে ভাড়া বাবদ দ’ুটি ফ্লোর থেকে দেড় লাখ টাকা আয় হয়।

এ দানবীর ফরিদগঞ্জ উপজেলার সুবিদপুর পশ্চিম ইউনিয়নের শোল্লা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ফরিদগঞ্জের ১৫টি ইউনিয়ন ও পৌরসভায় একটি করে মসজিদ নির্মাণ করেন।

এ ছাড়া তার অক্লান্ত পরিশ্রম, চেষ্টা ও নিজ পকেটের অর্থ খরচে বিগত কয়েক দশক ধরে ফরিদগঞ্জের প্রত্যন্ত অঞ্চলে প্রায় ২’শ কি. রাস্তার উন্নয়ন কাজ হয়েছে। ফরিদগঞ্জের শোল্ল্া বাজারের নিকটতম স্থানে সাড়ে ৬ একর জায়গার ওপর ২৫ কোটি টাকা ব্যয়ে শোল্লা আশেক আলী স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠা করেন।

তার নিজ অর্থায়নে ওই প্রতিষ্ঠানটি পরিচালিত হয়ে আসছে।

এছাড়াও প্রতি ঈদে গরীব অসহায় জনগণের মাঝে ঈদ উপহার সামগ্রী, কোরবানির ঈদে গরুর গোস্ত, শীতে দু:স্থ জনগণ ও রিক্সাচালকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন। আলহাজ¦ এম এ হান্নান বেকার যুবকদের যোগ্যতা অনুসারে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরি প্রদানেও আন্তরিক।

তিনি ফরিদগেঞ্জর অসংখ্য বেকার যুবককে তার নিজের ও বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরির সুযোগ করে দিয়ে কর্মহীন ব্যক্তির পরিবারে স্বচ্ছলতা এনে দিয়েছেন। কোনো নির্বাচিত জনপ্রতিনিধি না হয়েও ফরিদগঞ্জের বিশিষ্ট সমাজসেবক আলহাজ¦ এম এ হান্নানের ব্যাপক উন্নয়ন কাজ সর্বসাধারণের নজর কাড়ে।

কেউ এমপি-মন্ত্রী হওয়ার আগে এধরনের উন্নয়ন কাজের উদাহরন দেশ ও সমাজে বিরল। উন্নয়ন কাজে দক্ষতা ও দান-অনুদানের জন্য তিনি আওয়ামী লীগ-বিএনপি নির্বিশেষে সকল রাজনৈতিক দল ও সাধারণ জনগণের কাছে জনপ্রিয় একজন ব্যক্তি।

আলহাজ্ব এম এ হান্নান চাঁদপুর টাইমসকে বলেন, ‘আমি ব্যক্তিগত টাকায় জনগণের জন্য উন্নয়ন কাজ করছি। জনগণ যদি আমার কাজে তৃপ্তি পায়,তাহলে আমিও তৃপ্তি পাবো। সম্পদ ট্রাস্টে দান করেছি এর জন্য আমার বিন্দু মাত্র কষ্ট নেই। দান করতে পেরে আমি আনন্দিত। আমি বাংলাদেশের আইনের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি। যেখানে আমি নিজের ব্যক্তি মালিকানাধীন সম্পদ দান করে দিলাম ট্রাস্টকে সেখানে রেজিস্ট্রেশন ফি বাবদ বিপুল পরিমাণ অর্থ সরকারকে দিতে হলো। দান করার ক্ষেত্রে এ আইনটি কতটুকু সামঞ্জস্যপূর্ণ তা’ বোধগম্য নয়। যতো দিন বেঁচে থাকি ততো দিন জনগণের জন্য কাজ করে যাবো। আমি জনগণের দোয়া ও ভালোবাসা চাই।’

প্রতিবেদক : আতাউর রহমান সোহাগ
: আপডেট, বাংলাদেশ সময় ৮: ৫০ পিএম, ১৭ জানুয়ারি ২০১৭, মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply